, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

admin admin

পাকিস্তানকে হারিয়ে সেমি ফাইনালের পথে একধাপ এগিয়ে গেল লাল-সবুজের বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-০৯-০৬ ২২:১৭:১২ || আপডেট: ২০১৮-০৯-০৬ ২২:১৭:১২

Spread the love

পাকিস্তানকে হারিয়ে সেমি ফাইনালের পথে একধাপ এগিয়ে গেল লাল-সবুজের বাংলাদেশঢাকাঃ চলমান সাফ গেমসের পঞ্চম ম্যাচে মাঠে নেমেছিল স্বাগতিক বাংলাদেশ এবং পাকিস্তান। নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামে দুই দলই। আগের ম্যাচে দুই দলই জয় নিয়ে মাঠে নেমেছিল। ম্যাচের ৮৫ মিনিটের মাথায় তপু বর্মনের গোলে ১-০ ব্যবধানে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। এই জয়ে সেমি ফাইনালের পথে একধাপ এগিয়ে গেল লাল-সবুজরা।

এই জয়ে গ্রুপ ‘এ’ তে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো লাল-সবুজের জার্সিধারীরা। দুইয়ে নেপাল, তিনে পাকিস্তান আর এক ম্যাচ হাতে রেখেই বিদায় নেওয়া ভুটান সবার শেষে। দুই ম্যাচ শেষে বাংলাদেশের পয়েন্ট ৬, নেপাল ৩, পাকিস্তানের ৩ আর ভুটানের ০।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯৪ আর পাকিস্তানের ২০১। নিজেদের প্রথম ম্যাচে তপু বর্মন এবং মাহবুবুর রহমান সুফিলের গোলে ভুটানকে ২-০ গোলে হারিয়েছিল ইংলিশ কোচ জেমি ডের বাংলাদেশি শিষ্যরা। আর হাসান বশির এবং মোহাম্মদ রেজার গোলে নেপালকে ২-১ গোলে হারিয়েছিল ব্রাজিল কোচ হোসে অ্যান্তোনিওর পাকিস্তানি শিষ্যরা।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গ্রুপ ‘এ’র ম্যাচে সন্ধ্যা সাতটায় মাঠে নামে বাংলাদেশ-পাকিস্তান। ম্যাচের ১২তম মিনিটে ফ্রি-কিক থেকে উড়ে আসা বলে লাফিয়ে হেড করার সুযোগ নিতে চেয়েছিলেন আগের ম্যাচের গোলদাতা তপু বর্মন। তবে, পাকিস্তানের গোলরক্ষক ইউসুফ নিজের দখলে বল নিয়ে নেন। ১৬ মিনিটের মাথায় পাকিস্তানের গোলরক্ষককে গোলবার থেকে সামনে এগিয়ে আসতে দেখে প্রায় ৪০ গজ দূর থেকে শট নেন অধিনায়ক জামাল ভূইয়া। কিন্তু, বল চলে যায় গোলবারের উপর দিয়ে।

২৯ মিনিটে সাদ উদ্দিনের জোরালো শট বাতাসে বেঁকে গোলবারের বাইরে দিয়ে চলে যায়। ৩৯ মিনিটে মাসুক মিয়া জনির দুর্বল শট সহজেই লুফে নেন পাকিস্তানের গোলরক্ষক ইউসুফ। পরের মিনিটে বল ক্লিয়ার করতে গিয়ে পাকিস্তানের এক খেলোয়াড়ের বুকে মাথা দিয়ে আঘাত করেন জনি, হলুদ কার্ড দেখিয়ে তাকে সতর্ক করা হয়। বিরতির আগে কোনো দলই গোলে দেখা না পেলে গোলশূন্য বিরতিতে যায় দুই দল।

বিরতির পর ম্যাচের ৫১তম মিনিটে পাকিস্তানের গোলবারের ডানপ্রান্ত থেকে বল তুলে দেন সুফিল। তবে, সাদ উদ্দিন সেই বলের দখল নেওয়ার আগেই বল ক্লিয়ার করেন পাকিস্তানের ডিফেন্ডাররা। ৫৬ মিনিটের মাথায় বাংলাদেশের ডিফেন্ডারের ভুলে বল পেয়ে যান পাকিস্তানের মোহাম্মদ আলি। তার সামনে ছিলেন বাংলাদেশের গোলরক্ষক শহিদুল আলম। জোরালো শট নিলেও শহিদুলের দারুণ সেভে সে যাত্রায় রক্ষা পায় বাংলাদেশ। ৫৯ মিনিটে বিপলু আহমেদের দূর পাল্লার জোরালো শট রুখে দেন পাকিস্তানের গোলরক্ষক।

৬৫ মিনিটে মাসুক মিয়া জনি বল নিয়ে পাকিস্তানের ডি-বক্সে ঢুকলেও সহকারী রেফারি অফসাইটের নির্দেশনা দেন। ৬৮ মিনিটে ওয়ালি ফয়সালের তুলে দেওয়া বলে পাকিস্তানের জালের সামনে থেকে হেড করেন জনি। তবে, জালের দেখা খুঁজে পাননি। উল্টো পাকিস্তানের এক খেলোয়াড় তাকে আঘাত করেন। এ সময় বাংলাদেশের কোচ জেমি ডে মাঠের রেফারি আর সহকারী রেফারির কাছে পেনাল্টি চেয়ে বিতর্কে জড়ান। ৭২ মিনিটের মাথায় মামুনুল ইসলামের দূর পাল্লার শট সরাসরি পাকিস্তান গোলরক্ষকের গ্লাভসে জমা হয়।

পাকিস্তানের রক্ষণকে চেপে ধরে বাংলাদেশ। ৭৩ মিনিটে বিশ্বনাথ ঘোষের বাড়ানো বলে পা লাগাতে পারলে গোল পেতে পারতেন সুফিল। ৮২ মিনিটে বিশ্বনাথকে ডি-বক্সের ডানদিকে বাজেভাবে ট্যাকল করেন পাকিস্তানের মোহাম্মদ রিয়াজ। হলুদ কার্ড দেখেন তিনি। ফ্রি-কিক নেন মামুনুল ইসলাম, জালের ঠিক সামনেই বল পান তপু বর্মন। তবে, তার শট পাকিস্তানের জালের উপর দিয়ে বেরিয়ে যায়। বিশ্বনাথের লম্বা থ্রোয়িং থেকে ৮৫ মিনিটের মাথায় পাকিস্তানের ডি-বক্সের জটলা থেকে হেড করে গোল করেন তপু বর্মন (১-০)।

৮৮ মিনিটের মাথায় সুফিলের জায়গায় মাঠে প্রবেশ করেন শাখাওয়াত হোসেন রনি। যোগ করা অতিরিক্ত সময়ে জামাল ভূঁইয়ার জোরালো শট পাকিস্তানের গোলবারের বাইরে দিয়ে বেরিয়ে যায়। বাকি সময়ে আর কোনো গোল না হলে ১-০ স্কোরেই জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

দিনের অপর ম্যাচে ভুটানকে ৪-০ গোলে হারিয়েছে নেপাল। বাংলাদেশ আর নেপালের কাছে হেরে সাফের এই আসর থেকে প্রথম দল হিসেবে বিদায় নিয়েছে ভুটান। নিয়মরক্ষার ম্যাচে আগামী ৮ সেপ্টেম্বর বিকেল চারটায় পাকিস্তানের মুখোমুখি হবে ভুটান। ওই দিন সন্ধ্যা সাতটায় বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। ‘বি’ গ্রুপে থাকা ভারত-শ্রীলঙ্কা-মালদ্বীপের মধ্যে এক ম্যাচ জিতে শীর্ষে ভারত।
সুত্রঃ সারাবাংলা।

Logo-orginal