, সোমবার, ১৯ আগস্ট ২০১৯

admin

কোটা চাই আন্দোলন শুরু, বিপাকে যাত্রীরা

প্রকাশ: ২০১৮-১০-০৪ ১০:৫৪:১৩ || আপডেট: ২০১৮-১০-০৪ ১০:৫৪:১৩

Spread the love

কোটা চাই আন্দোলন শুরু, বিপাকে যাত্রীরাসরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে শাহবাগে দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে রেখেছেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। রাজধানীর ব্যস্ততম সড়ক শাহবাগে অবরোধের ফলে ওই সড়ক দিয়ে চলাচলকারী যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। এছাড়া বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যাল, বারডেম হাসপাতালে আগত রোগীরা চরম দুর্ভোগে পড়েছেন। এছাড়া মতিঝিল থেকে গাবতলী, ধানমন্ডি ও মিরপুর সড়কে চলাচলকারী যানবাহনগুলো নিউমার্কেট হয়ে চলাচল করছে।

বুধবার মন্ত্রিসভার বৈঠকে বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিলের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর পর বুধবার রাত সাড়ে ৮টা দিকে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। এতে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। তারা তাদের ৩০ শতাংশ কোটা পুনর্বহালের দাবি জানান।

বুধবার প্রধামন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে বলেছেন, কোটা বহলা চাইলে আন্দোলন করতে হবে। সেই আন্দোলন শুরু হয়ে গেছে। বুধবার রাত ৮টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে বিক্ষোভ মিছিল বের করে শাহবাগ মোড় অবরোধ করে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমাণ্ড। তারা প্রথম ও দ্বিতীয় শ্রেণীল সরকারি চাকরিতে কোটা বাতিল করার সিদ্ধান্তের প্রতিবাদ করছে। অবরোধের ফলে শাহবাগে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মো. আল মামুন ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা থাকবে। কিন্তু প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে থাকবে না। এটা হতে পারে না। প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতেও আগের মতো ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা থাকতে হবে। নইলে আমাদের অবস্থান কর্মসূচি চলবে।’

এদিকে দাবি আদায়ে আগামী শনিবার বিকেল ৩টায় শাহবাগ মোড়ে মহাসমাবেশ করবে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক এস এম আল সনেট এই তথ্য জানিয়েছেন।
উৎসঃ নয়া দিগন্ত।

(ফাইল ছবি) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের উপর হামলা হয়েছে। বুধবার
কক্সবাজার সমুদ্র সৈকতে গোসল করতে নেমে ভেসে যাওয়া রুয়েটের শিক্ষার্থী আরিফুল ইসলামের (২০) মৃতদেহ উদ্ধার
জাবিঃ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের এক ছাত্রী মৃত্যুবরণ করেছেন। তার নাম
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী ফিরোজ কবির স্বাধীন। শুক্রবার রাত
(ছবি, আহত নুরুল ইসলাম ) চবিঃ শিবির কর্মী সন্দেহে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নুরুল ইসলাম নামে এক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal