, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯

admin

কোটা বাতিলের প্রতিবাদে মুক্তিযোদ্ধার সন্তানদের শাহবাগ অবরোধ

প্রকাশ: ২০১৮-১০-০৪ ০০:১৯:৩২ || আপডেট: ২০১৮-১০-০৪ ০০:১৯:৩২

Spread the love

কোটা বাতিলের প্রতিবাদে মুক্তিযোদ্ধার সন্তানদের শাহবাগ অবরোধসরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিলের প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন মুক্তিযোদ্ধার সন্তানরা। ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে আজ বুধবার রাত ৯টা থেকে শাহবাগে অবস্থান নিয়েছেন তারা।

এর আগে আজ প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরি থেকে সব ধরনের কোটা বাতিলের প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা। সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তা অবরোধ করা হয়েছে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ব্যানারে এ আন্দোলন করা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের যুগ্ম সাধারণ সম্পাদক এ এস এম আল সনেট বলেন, ‘আমরা কোটা বাতিলের এই সিদ্ধান্তের প্রতিবাদে অবস্থান নিয়েছি। আমরা চাই, সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখা হোক।’

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কেন্দ্রীয় সভাপতি শেখ আতিকুর বাবু বলেন, ‘মুক্তিযোদ্ধাদদের ৩০ ভাগ কোটা বহাল রাখতে হবে। পাশাপাশি আমরা সরকারকে ছয় দফা দাবি দিয়েছি, তা বাস্তবায়ন করতে হবে।’

আন্দোলনকারীদের ছয় দফা দাবিগুলো হলো-

১. সামাজিক মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কটূক্তিকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে বিচার করতে হবে।
২. মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কোটা পর্যালোচনা কমিটির প্রতিবেদন অবিলম্বে বাতিল করতে হবে।
৩. ৩০% মুক্তিযোদ্ধা কোটার পূর্ণাঙ্গ বাস্তবায়নের লক্ষ্যে বিসিএসসহ সব চাকরির পরীক্ষায় প্রিলিমিনারি থেকে মুক্তিযোদ্ধা কোটা বাস্তবায়ন করতে হবে।
৪. মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন প্রণয়ন ও তাদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে।
৫. স্বাধীনতাবিরোধী, রাজাকার ও তাদের বংশধরদের চিহ্নিত করে সরকারি সব চাকরি থেকে বহিষ্কার, নাগরিকত্ব বাতিল ও সম্পত্তি বাজেয়াপ্ত করে রাষ্ট্রের অনুকূলে ফেরত নিতে হবে।
৬. ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলাকারীদের গ্রেপ্তার করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে। উৎসঃ আমাদের সময় ।

দেশের প্রায় ২০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ‘হঠাৎ পরিদর্শনের’ নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। জানা
ইট-সিমেন্টে গড়া স্থায়ী শহীদ মিনার পেল সাতকানিয়া আদর্শ মহিলা ডিগ্রী কলেজ। গত কয়েকদিন আগেই শহীদ
বাংলার রূপের সাথে মিশে আছে অপরুপ সৌর্ন্দয ও সংস্কৃতি। আর বসন্ত মানেই তো প্রকৃতির নতুন
এসএসসি পরীক্ষার আজকের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের নৈর্ব্যক্তিক পরীক্ষা বাতিল করেছে যশোর শিক্ষা

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত