, রোববার, ২০ জানুয়ারী ২০১৯

admin

প্রবাসীদের বিদেশে জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত

প্রকাশ: ২০১৮-১০-২৪ ১৯:৪৩:২৭ || আপডেট: ২০১৮-১০-২৪ ১৯:৪৩:২৭

Spread the love

প্রবাসীদের বিদেশে জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্তসময় স্বল্পতার কারণে অনেক প্রবাসী দেশে গেল জাতীয় পরিচয়পত্র পাওয়ার প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ করতে পারেন না। ফলে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রায় দের কোটি প্রবাসীর অনেকের কাছেই নেই জাতীয় পরিচয়পত্র। যার ফলে ছুটিতে দেশে গেলে জমিজমা কেনা থেকে শুরু করে নানা কাজে ভোগান্তিতে পড়েন তারা। দীর্ঘদিন ধরে কাতার প্রবাসীরা তাই অপেক্ষা করছেন, সরকারিভাবে যেন তাদের জন্য বিদেশে বসে জাতীয় পরিচয়পত্র পাওয়া ভোটার তালিকায় নিবন্ধনের উদ্যোগ নেওয়া হয়।

সম্প্রতি বাংলাদেশ সরকার প্রবাসীদের জন্য বিদেশে জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেয়। এ উপলক্ষে কাজ শুরু করে বাংলাদেশের নির্বাচন কমিশন (ইসি)।

বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে যারা মধ্যপ্রাচ্যে বসবাস করছেন, তারা এ সুযোগ পাচ্ছেন।

চলতি মাসে মধ্যপ্রাচ্যের তিনটি দেশ সৌদিআরব, কাতার ও কুয়েত প্রবাসীদের জন্য জাতীয় পরিচয় পত্র নিবন্ধন অনুবিভাগের একটি দল যাবে সেসব দেশে। সবকিছু যাচাই বাছাই করে প্রবাসীদেরকে জাতীয় পরিচয়পত্র দেওয়ার চূড়ান্ত কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন। সেই তিন দেশের একটি দেশ কাতার। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে দ্রুত বাস্তবায়ন চায় কাতার প্রবাসীরা।

শুধু জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি নয়, বরং অনেক প্রবাসী দাবি করছেন, প্রবাসে বসে তারা যেন ভোটার হিসেবে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, সে ব্যবস্থাও যেন করে। উৎসঃ বিডি-প্রতিদিন।

কুয়েত সিটিঃ ঘুমের মধ্যে চির বিদায় নিলেন কুয়েতে কর্মরত এক বাংলাদেশী যুবক । ইন্না লিল্লাহি
কুয়েতের বাংলাদেশ দূতাবাসে হামলার দায়ে তিন শতাধিক শ্রমিককে দেশে ফেরত পাঠানো হবে। এরই মধ্যে সেই
কুয়েতের লেসকো কম্পানিতে কর্মরত বাংলাদেশী শ্রমিকদের আক্রমণে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলরসহ তিনজন আহত হয়। স্থানীয়
কুয়েত সিটিঃ এবার হতাশায় নিমজ্জিত কুয়েত প্রবাসী এক বাংলাদেশীর আত্নহত্যার খবর পাওয়া গিয়াছে। শুক্রবার (১৮
কুয়েতে লেসকো নামের একটি কোম্পানিতে কর্মরত শ্রমিকরা তিন মাসের বেতন এবং ‘আকামা’ না পাওয়ায় দেশটিতে

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত