, সোমবার, ১৯ আগস্ট ২০১৯

rtm

বিশ্বজুড়ে ৪৮ ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট!

প্রকাশ: ২০১৮-১০-১২ ১৪:২০:৫৯ || আপডেট: ২০১৮-১০-১২ ১৪:২২:০২

Spread the love
বিশ্বজুড়ে ৪৮ ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট!

আরটিএমনিউজ২৪ডটকম: আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বিশ্বজুড়ে ইন্টারনেট পরিষেবা বিপর্যস্ত হবে। কি ডোমেন সার্ভারের রুটিন মেরামতের কারণে ইন্টারনেট ব্যবহারকারীদের এই সমস্যার মুখোমুখি হতে হবে বলে এক রিপোর্টে উল্লেখ করেছে রাশিয়া টুডে। ফলে ওই সময়ের মধ্যে ওয়েব পেজ খোলায় সমস্যা হবে, ব্যাহত হতে পারে ইন্টারনেটের সঙ্গে জড়িত সমস্ত রকম লেনদেনও। এমনকি ইন্টারনেট পরিষেবা বন্ধও হয়ে যেতে পারে বলে জানানো হয়েছে।

রাশিয়া টুডে-র রিপোর্টে বলা হয়েছে, দ্য ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) এই মেরামতির কাজ করবে। ইন্টারনেটের অ্যাড্রেস বুক বা ডোমেন নেম সিস্টেম(ডিএনএস)-কে সুরক্ষিত রাখার জন্য যে ‘ক্রিপটোগ্রাফিক কি’ রয়েছে তা বদলানোর কাজ চলবে এই সময়ে।

কেন এমন সিদ্ধান্ত?

আইসিএএনএন জানিয়েছে, বিশ্বজুড়ে যেভাবে সাইবার হানা বাড়ছে, হ্যাকারদের কবল থেকে ইন্টারনেটকে সুরক্ষিত রাখতেই এই ‘ক্রিপটোগ্রাফিক কি’ বদলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিউনিকেশনস রেগুলেটরি অথরিটি(সিআরএ) এক বিবৃতিতে জানিয়েছে, ডিএনএস-কে আরও সুরক্ষিত করতে এই সময়ের জন্য বিশ্বজুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া জরুরি। সিআরএ আরও জানিয়েছে, নেটওয়ার্ক অপারেটরস বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার-রা (আইএসপি) যদি এই অবস্থার জন্য প্রস্তুতি না নেয় তা হলে ইন্টারনেট ব্যবহারকারীরা সমস্যার মুখে পড়তে পারেন। তবে সিস্টেম সিকিউরিটি এক্সটেনশনকে যদি যথাযথভাবে সক্রিয় রাখা যায়, তা হলে কিছুটা হলেও এর প্রভাব আটকানো সম্ভব হবে বলে জানিয়েছে সিআরএ।

চট্টগ্রামে তথ্যপ্রযুক্তি খাতে সেবাদানকারী প্রতিষ্ঠান মুক্তধারা টেকনোলজি লিমিটেড’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার
ঘরোয়া একটি পরিসর থেকে ফেইসবুকের বাণিজ্যিক ভিত রচনায় যিনি ছিলেন মার্ক জাকারবার্গের সঙ্গী, সেই ক্রিস
গুগলের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (ডিরেক্টর) পদে পদোন্নতি পেয়েছেন বাংলাদেশের তরুণ জাহিদ সবুর। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক
ধারণা করা হচ্ছে- দোযখের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ৫৫ ক্যাঙক্রি-ই নামের একটি অদ্ভুত গ্রহের বেশকিছু অংশ
নিজস্ব প্রতিবেদক (সিডনি)ঃ আই ফোনের ব্যাটারিতে পুড়ল এক যুবকের শরীর, রবিবার (৩১ মার্চ) রাতে এই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal