, মঙ্গলবার, ২৬ মে ২০২০

Avatar admin

সাংবাদিক খাশোগী হত্যাকান্ডে বিপাকে সৌদি যুবরাজ

প্রকাশ: ২০১৮-১০-১২ ২০:০৬:২২ || আপডেট: ২০১৮-১০-১২ ২০:০৬:২২

Spread the love

সাংবাদিক খাশোগী হত্যাকান্ডে বিপাকে সৌদি যুবরাজ
ফাইল ছবি,

নিউজ ডেস্কঃ আসন্ন রিয়াদ সম্মেলন বয়কট করলো মার্কিন বিনিয়োগকারী বিভিন্ন সংস্থা ও গণমাধ্যম। সৌদি সরকারের সমালোচক সাংবাদিক জামাল খাশোগি হত্যার প্রতিক্রিয়ায় মার্কিন বিনিয়োগকারীরা অক্টোবরের শেষের দিকে অনুষ্ঠেয় ওই রিয়াদ সম্মেলন বয়কট করলো।
এতে নতুন সমস্যায় পড়ল সৌদির আলোচিত যুবরাজ ।

এইদিকে আল জাজিরা ও ইরানী গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সুত্রে প্রকাশ, রিয়াদে একটি গুরুত্বপুর্ণ অর্থনৈতিক সম্মেলনে যোগ দেবেনা বিশ্বের বেশ কিছু নামী সংস্থা ।

রিয়াদে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছে নিউইয়র্ক টাইমস, ইকোনোমিস্ট, লস এঞ্জেলেস টাইমস, সাংবাদিক এবং বিনিয়োগকারীগণ ।

একইসঙ্গে মার্কিন এই সংস্থাগুলো ও সাংবাদিকরাসহ বহু সিনেটর এবং বিশ্বের আরও অনেক দেশ সাংবাদিক খাশোগির ভাগ্যে কী ঘটেছে তা সুস্পষ্টভাবে প্রকাশ করার দাবি জানিয়েছে।

এরইমধ্যে সৌদিআরবের সাধারণ বিনিয়োগ তহবিলের সঙ্গে আলোচনা বাতিল করেছে ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্রানসন। বারাক ওবামা সরকারের জ্বালানি মন্ত্রী আর্নেস্ট মোনিজও সৌদি আরবে ‘নিওম’ নামে পরিচিত ৫০ হাজার কোটি ডলারের প্রজেক্ট বাতিল করে দিয়েছে। খাশোগি’র নিখোঁজ হওয়ার রহস্য উন্মোচনের ওপর প্রকল্পের ভবিষ্যৎ নির্ভর করছে।

গত ২ অক্টোবর জামাল খাশোগি সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হয়ে যায়। তার কয়েকদিন পর গণমাধ্যমগুলো জানিয়েছে ইস্তাম্বুলে খাশোগির টুকরো টুকরো মৃতদেহ পাওয়া গেছে।

সাংবাদিক জামাল খাশোগি ছিলেন সৌদি সরকারের নীতির সমালোচক এবং ইসরাইলের সঙ্গে সৌদি সম্পর্কের ঘোর বিরোধী।

Logo-orginal