২১শে অক্টোবর, ২০১৮ ইং, ৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
ads here

সাংবাদিক জামালকে ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে যেভাবে খুন করা হয়

শুক্রবার, ১২/১০/২০১৮ @ ৭:২৮ অপরাহ্ণ

Spread the love

সাংবাদিক জামালকে ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে যেভাবে খুন করা হয়তুরস্ক সরকার মার্কিন কর্মকর্তাদের কাছে দাবি করেছে যে তাদের হাতে অডিও এবং ভিডিও প্রমাণ রয়েছে যে সৌদি সাংবাদিক জামাল খাসোগজিকে ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতর খুন করা হয়েছে। সংবাদ বিবিসি বাংলার ।

মার্কিন সরকারি কর্মকর্তারা প্রভাবশালী মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্টকে বলেছেন, এসব রেকর্ডিং-এ দেখা যাচ্ছে সৌদি নিরাপত্তা কর্মকর্তারা কনসুলেটের ভেতরে জামাল খাসোগজিকে আটক করেছে, তারপর তাকে হত্যা করেছে এবং তার দেহকে খণ্ড-বিখন্ড করেছে।

বিশেষভাবে অডিও রেকর্ডিং থেকে এই হত্যাকাণ্ডের সাথে সৌদি নিরাপত্তা কর্মকর্তাদের যোগসাজশের গুরুত্বপূর্ণ প্রমাণ পাওয়া যাচ্ছে বলে তারা বলছেন।

একজন মার্কিন কর্মকর্তা, যিনি এই অডিও এবং ভিডিও সম্পর্কে জানেন, তিনি ওয়াশিংটন পোস্টকে বলেছেন, “জামাল খাসোগজি কনসুলেটের ভেতরে ঢোকার পর সেখানে কী ঘটেছিল তার একটা ধারণা ঐ অডিও রেকর্ড থেকে জানা যাচ্ছে।”

“আপনি শুনতে পাবেন লোকজন আরবিতে কথা বলছে,” নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা বলেন, “আপনি শুনতে পাবেন তাকে (জামাল খাসোগজিকে) জিজ্ঞাসাবাদ করা হচ্ছে, নির্যাতন করা হচ্ছে এবং পরে খুন করা হচ্ছে।”

তুর্কী কর্তৃপক্ষ অন্য যে মার্কিন কর্মকর্তাকে এই প্রমাণ দেখিয়েছে, তিনি বলছেন এসব রেকর্ডিং থেকে জামাল খাসোগজিকে মারধরের প্রমাণ মিলেছে।

জামাল খাসোগজি এক সময় সৌদি রাজপরিবারের খুব ঘনিষ্ঠজন ছিলেন। কিন্তু বর্তমান সৌদি সরকার এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচনা করে তিনি সংবাদপত্রে লেখা ছাপিয়েছেন। তিনি ওয়াশিংটন পোস্টের একজন নিয়মিত কলামিস্ট ছিলেন।

ওয়াশিংটন পোস্টের ঐ খবরে বলা হয়েছে, মি. খাসোগজি নিখোঁজ হওয়ার সাথে সাথেই তুরস্ক কেন সৌদি আরবকে দোষারোপ করেছে এসব প্রমাণ থেকে তার একটা ব্যাখ্যা পাওয়া যাচ্ছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, কিন্তু তুর্কী সরকার এসব অডিও এবং ভিডিও প্রকাশ করতে নারাজ কারণ এতে প্রমাণ হয়ে যাবে যে তুরস্ক একটি বিদেশি দূতাবাসের ভেতরে গুপ্তচরবৃত্তি চালাচ্ছে। সৌদি আরব এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

মি. খাসোগজির অন্তর্ধানের ঘটনা যৌথভাবে তদন্ত করার জন্য তারা তুরস্কের প্রতি প্রস্তাব দিয়েছে এবং আঙ্কারা সরকার সেই প্রস্তাব গ্রহণ করেছে বলে ওয়াশিংটন পোস্ট খবর দিয়েছে।

মালয়েশিয়ায় ভূমিধসে একই পরিবারের তিন বাংলাদেশিসহ ৯ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন
সৌদি সৌদির সাজা প্রদানের ফাইল ছবি। গোয়েন্দা পুলিশের কর্মকর্তা সেজে ভারতীয় নাগরিককে
ছবি, এরাবিয়ান জার্নাল।ইসরাইলি বাহিনীর গুলিতে ১৩০ ফিলিস্তিনি আহত ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে
ছবি, এরাবিয়ান জার্নাল। সৌদি আরবের বর্তমান বাদশাহ ও যুবরাজের সমালোচক সাংবাদিক
নিউজ ডেস্কঃ সৌদি আরবের পক্ষ থেকে সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করে নেয়ার

মালয়েশিয়ায় ভূমিধসে একই পরিবারের তিন বাংলাদেশিসহ ৯ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন
সৌদি[caption id="attachment_67928" align="alignleft" width="785"] সৌদির সাজা প্রদানের ফাইল ছবি।[/caption] গোয়েন্দা পুলিশের কর্মকর্তা সেজে ভারতীয় নাগরিককে
[caption id="attachment_67910" align="alignleft" width="630"] ছবি, এরাবিয়ান জার্নাল।[/caption]ইসরাইলি বাহিনীর গুলিতে ১৩০ ফিলিস্তিনি আহত ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে
[caption id="attachment_67906" align="alignleft" width="630"] ছবি, এরাবিয়ান জার্নাল।[/caption] সৌদি আরবের বর্তমান বাদশাহ ও যুবরাজের সমালোচক সাংবাদিক
নিউজ ডেস্কঃ সৌদি আরবের পক্ষ থেকে সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করে নেয়ার

অনলাইন জরিপ

?????
14 Vote

Cricket Score

Poll answer not selected