, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin admin

আবারো আর্জেন্টাইন ভক্তদের কাঁদিয়ে প্রীতি ট্রফি ঘরে তুলল ব্রাজিল

প্রকাশ: ২০১৮-১০-১৭ ১১:১৬:৫৬ || আপডেট: ২০১৮-১০-১৭ ১১:১৬:৫৬

Spread the love

আবারো আর্জেন্টাইন ভক্তদের কাঁদিয়ে প্রীতি ট্রফি ঘরে তুলল ব্রাজিলক্রীড়া ডেস্ক, আরটিএমনিউজ২৪ডটকমঃ ব্রাজিল বনাম আর্জেন্টানিয়া মানে হাসি বনাম কান্না, সোশ্যাল মিডিয়া কথার যুদ্ধতো আছে, তবে শেষ হাসি ব্রাজিলের, তাই আমরা সংবাদের শিরোনাম দিলাম “আর্জেন্টাইন ভক্তদের কাঁদিয়ে প্রীতি ট্রফি ঘরে তুলল ব্রাজিল ।

কাগজে-কলমের হিসেবে প্রীতি ম্যাচ। দল দুটো যেহেতু ব্রাজিল-আর্জেন্টিনা, সেহেতু ধুন্ধুমার ও ধ্রুপদী এক লড়াই দেখার অপেক্ষাতেই ছিল ফুটবল বিশ্ব। তবে মাঠের খেলায় তার রেশ ছিল না বললেই চলে।

গতকাল মঙ্গলবার রাতে সৌদি আরবের জেদ্দায় এক প্রীতি ম্যাচে ব্রাজিল ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনার বিপক্ষে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের জয়ে একমাত্র গোলটি করেন জোয়াও মিরান্ডা।

বিশ্বকাপের পর থেকেই আর্জেন্টিনা দলে নেই তাদের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। এ ম্যাচেও তিনি ছিলেন না। তাই ম্যাচের শুরু থেকেই বল দখলে এগিয়ে ছিল ব্রাজিল। তবে সে অনুযায়ী গোলের সুযোগ তৈরি করতে পারেনি তারা।

নির্ধারিত ৯০ মিনিট খেলা শেষ হওয়ার পর ইনজুরি টাইম হিসেবে যোগ করা হয় চার মিনিট। যেই যোগ করা অতিরিক্ত সময়ের খেলাও শেষ হওয়ার পথে। সমর্থকরা তখন মোটামুটি নিশ্চিত ব্রাজিলকে রুখে দিতে যাচ্ছে লিওনেল মেসিবিহীন আর্জেন্টিনা। কিন্তু ম্যাচটা যে ব্রাজিল-আর্জেন্টিনার। নাটকীয়তা থাকবে না তা কি করে হয়।

যোগ করা অতিরিক্ত সময়ের শেষ মিনিটে কর্নার পায় ব্রাজিল। নেইমারের অসাধারণ শটে ফাঁকায় থাকা মিরান্ডা মাথা ছোঁয়ালে গোলের দেখা পায় ব্রাজিল। সাম্বার দেশের সমর্থকরা মেতে উঠলো বিজয়োল্লাসে। ফুটবলের চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের মধ্যকার ম্যাচে এই গোলের সুবাদেই জয় তুলে নিয়েছে ব্রাজিল।

পুরো ম্যাচে দুই দল মিলে গোলমুখে শট নিয়েছে ২৩টি। এর মধ্যে ব্রাজিল শট নিয়েছে ১২টি আর আর্জেন্টিনা ১১টি। এই ২৩ শটের বেশির ভাগই আবার দ্বিতীয়ার্ধের শেষদিকে। ওই ২৩টি শটের মধ্যে লক্ষ্যে ছিল মাত্র চারটি শট। নেইমার-জেসুসরা তিনটি শট লক্ষ্যে রাখতে পারলেও ইকার্দি-দিবালারা গোলমুখে শট লক্ষ্যে রাখতে পেরেছিলেন মাত্র একটি।

ম্যাচের প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ব্রাজিল। যদিও গোলের প্রথম সুযোগটি পেয়েছিল আর্জেন্টিনা। তবে ডি-বক্সের ঠিক বাইরে থেকে সেলসোর শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। খেলার ২২ মিনিটে ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন বেকারের ভুলে আরও একটি সুযোগ পায় আর্জেন্টিনা। সেটাও নষ্ট হয়।

খেলার ২৮ মিনিটে অবশ্য সুযোগ পায় ব্রাজিল। ক্যাসিমারোর ক্রসে শট নেন মিরান্ডা। তবে গোল লাইন থেকে সে যাত্রা দলকে বাঁচান নিকোলাস ওটামেন্দি। পরের মিনিটে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। যদিও একটুর জন্য জালের ঠিকানা খুঁজে পায়নি পাওলো দিবালার ফ্রি-কিক। শেষ পর্যন্ত গোল শূন্য অবস্থাতেই বিরতিতে যায় দু’দল।

অবশ্য কেউই কাঙ্ক্ষিত জালের ঠিকানা খুঁজে পাচ্ছিল না। ব্রাজিল অধিনায়ক নেইমারও এ সময় বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেন। নির্ধারিত সময়ের খেলা শেষে অতিরিক্ত চার মিনিট যোগ করা হয়। ওই যোগ করা সময়ের শেষ মুহূর্তে নেইমারের কর্নার থেকে উড়ে আসা বল লাফিয়ে ওঠে হেড করে জালে জড়িয়ে সমর্থকদের আনন্দে ভাসান মিরান্ডা।

এ নিয়ে শেষ পাঁচ ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে এটি তৃতীয় জয় পেয়েছে ব্রাজিল। গত বছর জুনে মেলবোর্নে শেষ ম্যাচে ১-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা।

Logo-orginal