, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

admin admin

খালেদা জিয়াকে অতিদ্রুত চিকিৎসা দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট

প্রকাশ: ২০১৮-১০-০৪ ১৭:২৬:৩৬ || আপডেট: ২০১৮-১০-০৪ ১৭:২৬:৩৬

Spread the love

খালেদা জিয়াকে অতিদ্রুত চিকিৎসা দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্টকারাগারে বন্দি বিএনপি চেয়ারপারসন অসুস্থ বেগম খালেদা জিয়াকে অতিদ্রুত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসা দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। সেই সাথে তার সুচিকিৎসায় পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠনেরও নির্দেশ দেয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত তার আদেশে বলেন, উভয় পক্ষে বক্তব্যে এটা প্রতীয়মাণ হয় যে, খালেদা জিয়ার দ্রুত চিকিৎসা প্রয়োজন। তাই দ্রুত তার চিকিৎসার ব্যবস্থা করতে বিএসএমএমইউ, সরকার ও কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন আদালত। আর এ আদেশ স্পেশাল ম্যাসেঞ্জারের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পৌঁছানোর নির্দেশ দেন আদালত।

মেডিক্যাল বোর্ড গঠন সম্পর্কে আদালতের নির্দেশ দেন আগে সরকার কর্তৃক যে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছিল সেখানকার তিন সদস্য যারা সরকারপন্থী চিকিৎসকের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সদস্য তাদের বাদ দিয়ে নতুন করে নিরপেক্ষ তিনজন চিকিৎসক নিয়ে পাঁচ সদস্যের বোর্ড গঠন করতে, যারা স্বাচিপ বা বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ড্যাবের) বর্তমান বা প্রাক্তর সদস্য হতে পারবেন না।

আজ খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। তাকে সহায়তা করেন ব্যারিস্টার কায়সার কামাল। অপরদিকে সরকার পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড দেন। এরপর থেকে তিনি পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী আছেন। বন্দী অবস্থায় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে খালেদা জিয়া মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন বলে দলের পক্ষ থেকে বার বার অভিযোগ করা হয়, সেই সাথে তার সুচিকিৎসার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। কিন্তু সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে তেমন উদ্যোগ না দেখতে পেয়ে আদালতের শরণাপন্ন হয় বিএনপি।
উৎসঃ নয়া দিগন্ত।

Logo-orginal