, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

চীনের দাবি প্রত্যাখান করে কারাবন্দি ১১ উইঘুর মুসলিমকে মুক্তি দিল মালয়েশিয়া

প্রকাশ: ২০১৮-১০-১৩ ১৩:১৪:৪৯ || আপডেট: ২০১৮-১০-১৩ ১৩:১৪:৪৯

Spread the love

চীনের দাবি প্রত্যাখান করে কারাবন্দি ১১ উইঘুর মুসলিমকে মুক্তি দিল মালয়েশিয়াচীনের দাবি প্রত্যাখান করে কুয়ালালামপুরে কারাবন্দি ১১ উইঘুর মুসলিমকে মুক্তি দিয়েছে মালয়েশিয়া। গত বছর থাইল্যান্ডের কারাগার ভেঙে পালিয়ে সীমান্ত অতিক্রমের সময় এই ১১ জন উইঘুর মুসলিমকে আটক করে মালয়েশিয়া।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মানবিক বিবেচনায় তাদের বিরুদ্ধে আনা অভিবাসন সংক্রান্ত অভিযোগ প্রত্যাহার করে নিলে মঙ্গলবার কুয়ালালামপুর থেকে তুরস্কে যায় তারা।

রয়টার্সকে এই উইঘুরদের আইনজীবী ফাহমি মইন বলেন, ‘আমাদের পক্ষের আবেদনের সঙ্গে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় একমত হওয়ায় তাদের অভিযোগ প্রত্যাহার করে নেওয়া হয়েছে’।

২০১৪ সালে থাইল্যান্ডে আটক করা হইয়েছিল ২০০ উইঘুর মুসলিমকে। যার মধ্যে শতাধিককে জোর করে, ২০১৫ সালে জুলাইয়ে, চীনে পাঠিয়ে দিলে বিশ্বেজুরে নিন্দার ঝড় ওঠে।  তবে থাইল্যান্ডের কারাগারের দেওয়ালে গর্ত করে, কম্বলকে মই বানিয়ে পালিয়ে তাদের মধ্যে ১১ উইঘুর মুসলিম সীমান্ত অতিক্রম করে মালয়েশিয়া পৌঁছায়।

মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের প্রশাসন তাদের আটক করে।

চীন বরাবরই উইঘুরদের বিরুদ্ধে জিনজিয়াংয়ের সংখ্যাগুরুদের বিরুদ্ধে হামলার জন্য দায়ী করে থাকে। চীনের বিরুদ্ধে উইঘুরদের আটক করে নির্যাতন এবং তাদের ধর্ম ও সংস্কৃতির ওপরও চাপ প্রয়োগের অভিযোগ রয়েছে।

Logo-orginal