, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

তিন মন্ত্রী কথা রাখেনি” ১৫ অক্টোবর মানববন্ধন

প্রকাশ: ২০১৮-১০-১৪ ০০:৪১:২৩ || আপডেট: ২০১৮-১০-১৪ ০০:৪১:২৩

Spread the love

তিন মন্ত্রী কথা রাখেনি" ১৫ অক্টোবর মানববন্ধনডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবিতে ১৫ অক্টোবর আবারো মানববন্ধন করতে যাচ্ছে সম্পাদক পরিষদ। সম্পাদক পরিষদ বলছে, তারা পুরো আইন নয়, স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারার সংশোধন চায়। তারা আরো দাবি করেন, তিন মন্ত্রী প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন।

সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে শনিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সম্পাদক পরিষদ।এসময় পরিষদের প্রায় সকল সদস্য উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যের শুরুতে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বেগ তুলে ধরেন সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। এসময় লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সদস্য ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

এতে বলা হয়, এই আইনের ফলে সংবাদপত্রের কার্যালয়ে প্রবেশ, তল্লাশি চালানো, পত্রিকা অফিস বন্ধ করা, ডিজিটাল নেটওয়ার্ক জব্দ করা, পরোয়ানা ছাড়া সাংবাদিক গ্রেপ্তারে পুলিশের ক্ষমতা বেড়েছে।

এতে আরো বলা হয়, আইনটি জাতীয় সংসদে পাস করার পর সম্পাদক পরিষদ জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করার ঘোষণা দেয়। কিন্তু তথ্যমন্ত্রীর অনুরোধে সেই কর্মসূচি বাতিল করা হয়। তথ্যমন্ত্রী আইনটি নিয়ে আইনমন্ত্রী, তথ্য ও যোগাযোগমন্ত্রীর সঙ্গে সম্পাদকদের আলোচনার প্রতিশ্রুতি দেন। তথ্যমন্ত্রীর অনুরোধে সম্পাদক পরিষদ মানববন্ধন কর্মসূচি বাতিল করে এবং ৩০ সেপ্টেম্বর ওই তিন মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসে।

বৈঠকে তিন মন্ত্রী প্রতিশ্রুতি দেন, মন্ত্রিসভার ৩ বা ১০ অক্টোবরের বৈঠকে তারা সম্পাদকদের উদ্বেগের বিষয়গুলো উত্থাপন করবেন এবং সম্পাদকদের সঙ্গে নতুন করে আলোচনা শুরুর জন্য মন্ত্রিসভার অনুমতি চাইবেন। এছাড়াও মন্ত্রীরা আশ্বাস দেন, এই আইনের এমন একটি সংস্করণ রচনার চেষ্টা করা হবে যা সব মহলের কাছে গ্রহণযোগ্য হয়।

‘কিন্তু সেরকম কোন উদ্যোগ নেয়া হয়নি। তিন মন্ত্রী কেন তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পারলেন না, তা আমাদের জানানোর প্রয়োজনও মনে করেননি। আমরা মনে করি এটি সেই প্রতিশ্রুতির বরখেলাপ।’

১৫ অক্টোবর শুধু সম্পাদক পরিষদের সদস্যরা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবেন বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। এছাড়া আরো বেশকিছু দাবি তুলে ধরা হয়।

Logo-orginal