, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

admin admin

সৌদির সাথে কানাডাও বাতিল করবে অস্ত্র চুক্তি

প্রকাশ: ২০১৮-১০-২৩ ১১:০২:৩৫ || আপডেট: ২০১৮-১০-২৩ ১১:০২:৩৫

Spread the love

সৌদির সাথে কানাডাও বাতিল করবে অস্ত্র চুক্তিকানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, সৌদি আরব তার দেশ থেকে ক্রয় করা অস্ত্রের অপব্যবহার করছে বলে প্রমাণিত হলে তিনি রিয়াদের কাছে এক হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি বাতিল করে দেবেন।

তুরস্কের ইস্তাম্বলস্থ সৌদি কনস্যুলেটের মধ্যে রাজতন্ত্র বিরোধী সাংবাদিক জামাল খাশোগির পাশবিক হত্যাকাণ্ড নিয়ে যখন ব্যাপক হৈ চৈ হচ্ছে তখন ট্রুডো এ ঘোষণা দিলেন।

তিনি সোমবার কানাডার পার্লামেন্টে বলেন, কানাডা থেকে রপ্তানি করা অস্ত্র মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শন করেই ব্যবহার করতে হবে। এর আগেও আমরা আমাদের অস্ত্রের অপব্যবহার আঁচ করতে পেরে অস্ত্র রপ্তানি বন্ধ করেছিলাম এবং আবারো তা করতে দ্বিধা করব না।

২০১৪ সালে দু’দেশের মধ্যে স্বাক্ষরিত এক হাজার ৩০০ কোটি ডলারের এক চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে সৌদি আরবকে অস্ত্র দিয়ে যাচ্ছে কানাডা।

দেশটির প্রধানমন্ত্রী ট্রুডো সোমবার পার্লামেন্টে জানান, খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। শনিবার ফ্রিল্যান্ড বলেছিলেন, খাশোগির হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব যে ব্যাখ্যা দিয়েছে তা বিশ্বাসযোগ্য নয়।

তিনি আরো বলেছিলেন, “সৌদি আরবের সঙ্গে কানাডার সম্পর্কের ক্ষেত্রে বহু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপিত হয়েছে যার উত্তর জানা জরুরি হয়ে পড়েছে।”#পার্সটুডে ।

Logo-orginal