, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

admin admin

সৌদি কনস্যুলেটে তল্লাশির অনুমতি না দিলে কূটনীতিকদের বহিষ্কার করবে তুরস্ক

প্রকাশ: ২০১৮-১০-১৪ ২১:৩৭:৫৮ || আপডেট: ২০১৮-১০-১৪ ২১:৩৭:৫৮

Spread the love

সৌদি কনস্যুলেটে তল্লাশির অনুমতি না দিলে কূটনীতিকদের বহিষ্কার করবে তুরস্ক
ফাইল ছবি,
তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে তল্লাশির অনুমতি না দিলে সৌদি কনস্যুলেটের কূটনীতিকদের বহিষ্কার করা হতে পারে বলে দাবি করেছে তুরস্কের দৈনিক ইয়ানিসাফাক।

তুর্কি কর্মকর্তাদের বরাত দিয়ে ‘ইয়ানিসাফাক’ এ খবর দিয়েছে।

তুর্কি কর্মকর্তারা সৌদি আরবকে বলেছেন, আজ রোববারের মধ্যে সৌদি কনস্যুলেট ভবন এবং কনসাল জেনারেলের বাসায় তুর্কি তদন্তকারীদের প্রবেশের অনুমতি দিতে হবে। অন্যথায় কনসাল জেনারেলসহ কূটনীতিকদের তুরস্ক থেকে বের করে দেওয়া হবে।
এর আগে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু লন্ডনে বলেছেন, খাশোগি হত্যা মামলার ক্ষেত্রে সৌদি আরব তুরস্কের সঙ্গে সহযোগিতা করছে না।

উল্লেখ্য, সৌদি আরব থেকে নির্বাসিত সাংবাদিক ও কলামিস্ট খাশোগি ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন। তুরস্কের কর্মকর্তারা বলছেন, কনস্যুলেটের ভেতরে সৌদি থেকে আসা এজেন্টরা তাকে হত্যা করেছে।
তবে ওই দাবি প্রত্যাখ্যান করলেও জামাল খাশোগি’র ব্যাপারে কোনও সদুত্তর দিতে ব্যর্থ হয়েছে রিয়াদ।

এক সময় রাজপরিবারের উপদেষ্টা হিসেবে কাজ করা জামাল খাশোগি গত বছর সৌদি যুবরাজ দেশব্যাপী ভিন্নমতাবলম্বীদের ধরপাকড় শুরুর পর দেশ ছাড়েন। গত মার্চে আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সৌদি আরবে বিতর্কের কোনও জায়গা নেই।
সরকারের নীতিকে প্রশ্ন করলেই নাগরিকদের আটক করে কারাবন্দি করা হচ্ছে। সৌদি অভিজাত পরিবারে জন্ম নেওয়া এই সাংবাদিক গত বছর আমেরিকায় নির্বাসনে যান।উতসঃ এরাবিয়ান জার্নাল ।

Logo-orginal