, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin admin

সৌদি দূতাবাসে তল্লাশি করে যা পাওয়া গেল

প্রকাশ: ২০১৮-১০-১৬ ২১:৩৫:২৩ || আপডেট: ২০১৮-১০-১৬ ২১:৩৫:২৩

Spread the love

সৌদি দূতাবাসে তল্লাশি করে যা পাওয়া গেলসৌদি আরবের ভিন্নমতালম্বী সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজের ঘটনায় তুরস্ক ও সৌদি আরবের যৌথ তদন্ত দল ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে তল্লাশি শেষ করেছে ।দলটির সাথে আরো ছিলো তুরস্কের একদল কৌশলি।

মঙ্গলবার দীর্ঘ ৯ ঘণ্টা তল্লাশি শেষে কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন কর্মকর্তারা।

তল্লাশির সময় কর্মকর্তারা পরীক্ষা-নীরিক্ষা করার জন্য বেশ কিছু আলামত সংগ্রহ করেছেন । এ আলামতগুলোও কনস্যুলেটের বাইরে নেয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ছিলো কনুস্যুলেটের বাগানের মাটি, যা একটি কাভার ভ্যানে করে পরীক্ষার জন্যে নেয়া হয়েছে। এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

সোমবার রয়টার্স বার্তা সংস্থার এক রিপোর্টে বলেছিল, তুর্কি পুলিশ এমন একটি অডিও ক্লিপ হাতে পেয়েছেন যাতে খাসোগিকে কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে এমন ইঙ্গিত রয়েছে। দুটি পৃথক সূত্রের বরাত দিয়ে খবরটি পরিবেশন করেছে রয়টার্স।

তল্লাশি শেষে সবার আগে তুর্কি পুলিশের প্রায় দশ জনের একটি দল কনস্যুলেট ত্যাগ করে। তুর্কি কৌশুলিরা এর প্রায় ঘণ্টাখানেক পর বের হয়ে আসেন। তুর্কি কর্মকর্তারা বেরিয়ে যাওয়ার প্রায় ৪৫ মিনিট পর কনস্যুলেট ত্যাগ করে সৌদি আরবের তদন্ত দল। তল্লাশি শেষে কর্মকর্তার আনুষ্ঠানিকভাবে কোন বক্তব্য । এছাড়া তুরস্ক কিংবা সৌদি সরকারের পক্ষ থেকেও এ বিষয়ে কিছু বলা হয়নি।

কনস্যুলেট ভবনে তল্লাশির পর তুর্কি পুলিশের তদন্ত দলটি ইস্তাম্বুলে নিযুক্ত সৌদি কনস্যুলারের বাসভবনেও তল্লাশি করবে বলে জানা গেছে।

এই ঘটনা নিয়ে আলোচনা করতে সৌদি আরব পৌছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি এই বিষয়ে সৌদি বাদশা ও ক্রাউন প্রিন্সের সাথে বৈঠক করবেন।

এছাড়া তুরস্কের কর্তৃপক্ষ এমন একটি অডিও ক্লিপ হাতে পেয়েছে যাতে ধারণা পাওয়া যাচ্ছে যে নিখোঁজ সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে। সব মিলে বিষয়টি ক্রমশই জটিল আকার ধারণ করতে যাচ্ছে।

এদিকে আল জাজিরা অনলাইন জানিয়েছে, তুরস্কের কর্তৃপক্ষ এমন একটি অডিও ক্লিপ হাতে পেয়েছে যাতে ধারণা পাওয়া যাচ্ছে যে নিখোঁজ সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে। তুরস্কের এক কর্মকর্তা বিষয়টি জানিয়েছেন আলজাজিরাকে। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, সম্পূর্ণ ভিন্ন একটি সূত্র থেকে তারা অডিওটি হাতে পেয়েছেন।সুত্রঃ এরাবিয়ান জার্নাল ।

Logo-orginal