, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

admin admin

আল অজীফাতুল কারীমাহ” মুহাম্মদ আমিনুর রহমান’র এক অনন্য অনুবাদ গ্রন্থ

প্রকাশ: ২০১৮-১১-২৮ ১৭:২০:০৯ || আপডেট: ২০১৮-১১-২৮ ১৭:২০:০৯

Spread the love

আলা হযরতের “আল অজীফাতুল কারীমাহ” মুহাম্মদ আমিনুর রহমান’র এক অনন্য অনুবাদ গ্রন্থ
মোহাম্মদ ইমাদ উদ্দীন

আল অজীফাতুল কারীমাহ" মুহাম্মদ আমিনুর রহমান'র এক অনন্য অনুবাদ গ্রন্থ
ইমামে আহলে সুন্নাত,মুজাদ্দিদে দ্বীন ও মিল্লাত, ইসলামী বিশ্বের অনন্য প্রতিভাদ্বীপ্ত কালজয়ী মনীষী যুগশ্রেষ্ট মুহাদ্দিস ইমাম আহমদ রেযা খান বেরেলভী (রহ) এর দোয়া দরুদের একক সংকলন গ্রন্থ “আল-অজীফাতুল কারীমাহ”।
এই গ্রন্থটি ইসলামিক রিসার্চ সেন্টার চন্দনাইশ, চট্টগ্রাম এর পরিচালক বিশিষ্ট লেখক, অনুবাদক ও গবেষক অধ্যক্ষ মাওলানা আমিনুর রহমান পাঠকের সুবিধার্থে আরবী মতন, বাংলা উচ্চারণ ও বাংলা অর্থসহ ভাষান্তর ও সম্পাদনা করেন। তবে অনুবাদক মূল গ্রন্থের নাম পরিবর্তন করেন নি।
অনুবাদক তার অনুবাদ গ্রন্থে ইমাম আহমদ রেযা খান (রহ) এবং তাঁর গ্রন্থ “আল-অজীফাতুল কারীমাহ” সম্পর্কে কিছু তথ্য তুলে ধরেন,
ইমাম আহমদ রেযা খান (রহ) আধ্যাত্মিকতার এমন সুউচ্চ আসনে অধিষ্ঠিত ছিলেন যে, অনেক পীর- মাশায়েখ তাঁকে তেরটি তরীক্বতের ইযাযত ও খিলাফত দানে ধন্য করেন। তিনি ছিলেন কাদেরিয়া রেজভীয়া তরীক্বতের প্রচার প্রসারে এবং অজিফা- আওরাদ চর্চায় তিনি এ উপমহাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আল্লাহর হাবীব থেকে হযরত গাউছুল আযম এর মাধ্যম হয়ে যে সব দোয়া দরুদ ইমাম আহমদ রেযা খান (রহ) এর নিকট এসে পৌঁছেছিল, সে গুলির একক সংকলন এ “আল-অজীফাতুল কারীমাহ”। তিনি ১৩৩৮ হিজরী সনে এ দোয়াগুলি সংকলন করেন। তাঁর পরীক্ষিত অভিজ্ঞতালব্দ আমল ও শুগল, অজিফা ও আওরাদের এ সংকলনটির উপরোক্ত শিরোনামে নামকরণ করেছেন তাঁরই যোগ্য খলিফা ও সাহেবজাদা হুজ্জাতুল ইসলাম হামেদ রেযা খান বেরেলভী খান (রহ)।
এই গ্রন্থে পাঁচ ওয়াক্ত নামাজের পর দোয়া দরুদ সমূহ, প্রত্যেকদিন সকাল সন্ধ্যার অজিফা-আওরাদ, ঘুমের পূর্বে এবং ঘুম থেকে উঠার পর দোয়া দরুদ সমূহ স্থান পেয়েছে। এমন কি যিকির আযকার, মোরাকেবা এবং তাহাজ্জুদের নিয়ম সমূহ সুন্দর ও সাবলীলভাবে উল্লেখ করা হয়েছে। তাছাড়া এই অনুবাদ গ্রন্থে “শাজরায়ে আলীয়া কাদেরীয়া রেজভীয়া” শিরোনামে একটি শাজরাও স্থান পেয়েছে।
লেখক তার অনুবাদ গ্রন্থে তার আশা ব্যক্ত করে বলেন,
“দৈনন্দিন এ অজিফা গুলি অধ্যয়ন ও চর্চার ফলে পাঠকদের ঈমান তাজা হবে। অন্তর পবিত্র ও নির্মল হবে। হৃদয় ও আত্মা সমূহ উন্নতি ও বিকাশ লাভ করবে। ইহকসলীন ও আখিরাতের কল্যাণ লাভে সমর্থ হবে।
দীপ্তময় পথচলায় লেখকের প্রতি দোয়া ও আন্তরিক ভালোবাসা জ্ঞাপন করছি।
গ্রন্থ: আল-অজীফাতুল কারীমাহ
মূল লেখক: ইমাম আহমদ রেযা খান বেরেলভী (রহ)
অনুবাদ ও সম্পাদনা: মুহাম্মদ আমিনুর রহমান
প্রকাশক: মুহাম্মদ আতাউর রহমান রাফি
প্রকাশনায়: ইসলামিক রিসার্চ সেন্টার,চন্দনাইশ,চট্টগ্রাম
প্রকাশকাল: ০৪ মার্চ ২০১১
পৃষ্টা: ৩৬
হাদিয়া: ৩০ (ত্রিশ টাকা) মাত্র

আলোচক : কলামিস্ট।

Logo-orginal