, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Avatar rtm

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা: ২৩ ডিসেম্বর ভোট

প্রকাশ: ২০১৮-১১-০৮ ১৯:১৩:২৯ || আপডেট: ২০১৮-১১-০৮ ১৯:৩৬:১৬

Spread the love
একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা: ২৩ ডিসেম্বর ভোট

মোঃ জাহেদুল ইসলাম, আরটিএমনিউজ২৪ডটকম: সব দলের অংশগ্রহণের প্রত্যাশা রেখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে.এম নূরুল হুদা।

বৃৃৃৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে ঘোষিত এই তফসিল অনুযায়ী আগামী ২৩ ডিসেম্বর হবে ভোটগ্রহণ, মনোনয়নপত্র জমা দেয়া যাবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত। ২২ নভেম্বর মনোনয়ন যাচাই-বাছাই হবে, প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর।

এরআগে আজ সন্ধ্যায় সাতটায় তিনি ভাষণ শুরু করেন। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় দেয়া সিইসির এই ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে সম্প্রচার করেছে।

নির্বাচনের নানা বিষয়ে প্রধান দুই রাজনৈতিক শিবিরে মতানৈক্যের অবসান না ঘটার মধ্যেই নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন সিইসি।
বিএনপির ভোট বর্জনের মধ্যে গঠিত দশম সংসদের যাত্রা শুরু হয়েছিল ২০১৪ সালের ২৯ জানুয়ারি, সেই সংসদের মেয়াদ আগামী বছরের ২৮ জানুয়ারি শেষ হচ্ছে।

তফসিল ঘোষণার ঠিক আগে মতবিভেদ কাটাতে দুই প্রধান রাজনৈতিক শিবিরে সংলাপ হলেও তাতে এখনও কোনো সমঝোতা হয়নি।

ড. কামাল হোসেনের জাতীয় ঐক্যফ্রন্ট খালেদা জিয়াকে মুক্তি দিয়ে, সংসদ ভেঙে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইছে। এসব দাবি কোনোভাবেই মানতে নারাজ ক্ষমতাসীন আওয়ামী লীগ।

দুই দফা সংলাপ ব্যর্থ হওয়ার পর ফের আলোচনার আশা রেখে তফসিল পেছানোর আহ্বান ছিল ঐক্যফ্রন্টের; কিন্তু ক্ষমতাসীন দলের সমর্থন পাওয়ার পর তফসিল ঘোষণা করলো ইসি।
তফসিল ঘোষণা পেছানোর ‘উপায় নেই’ বললেও সিইসি নূরুল হুদা তিন দিন আগে বলেছিলেন, সব দল চাইলে সংবিধান নির্ধারিত সময়ের মধ্যে থেকে কমিশন ভোটগ্রহণের সময়সূচি কয়েকদিন পেছানোর কথা ভাবতে পারে।

৩০০টি আসনে সংসদ সদস্য নির্বাচনে এবার ভোট দেবেন ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ ভোটার। এরমধ্যে পুরুষ ৫ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৩২৯ জন ও নারী ৫ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ১৫১ জন।
সম্ভাব্য ভোট কেন্দ্র ৪০ হাজার ১৯৯টি। এতে ভোট কক্ষ থাকবে ২ লাখ ৬ হাজারেরও বেশি। প্রতিটি কেন্দ্রে গড়ে ৫টি করে ভোট কক্ষ থাকে। ভোটের অন্তত ১৫দিন আগে কেন্দ্রের গেজেট প্রকাশ করবে ইসি।

বাংলাদেশে প্রথম থেকে দশম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে যথাক্রমে- ১৯৭৩ সালের ৭ মার্চ, ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি, ১৯৮৬ সালের ৭ মে, ১৯৮৮ সালের ৩ মার্চ, ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি, ১৯৯৬ সালের ১২ জুন, ২০০১ সালের ১ অক্টোবর, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর ও ২০১৪ সালের ৫ জানুয়ারি।

Logo-orginal