, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯

admin

দীর্ঘ প্রতিক্ষার অবসান হচ্ছে ঠাকুরগাঁও বাসীর

প্রকাশ: ২০১৮-১১-০৮ ১০:৩৬:৪৬ || আপডেট: ২০১৮-১১-০৮ ১০:৩৬:৪৬

Spread the love

দীর্ঘ প্রতিক্ষার অবসান হচ্ছে ঠাকুরগাঁও বাসীর
হাসেম আলী, ঠাকুরগাঁও প্রতিনিধি: র্দীঘ ছয় বছর পর ঠাকুরগাঁও-ঢাকা ডুয়ালগেজ রেলপথ চালু হচ্ছে। অপেক্ষার পরে ঠাকুরগাঁও পঞ্চগড়বাসীর স্বপ্নের দাবি পঞ্চগড়-ঢাকা সরাসরি আন্তঃনগর ট্রেন চলাচলের দিন নির্ধারণ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এর আগে গত ২৩ অক্টোবর রেলওয়ের পশ্চিম অঞ্চলের মহাব্যবস্থাপকের কাছে পাঠানো রেলওয়ের ট্রাফিক ট্রান্সপোর্টেশন বিভাগের উপ-পরিচালক খালিদুন নেছা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ঢাকা-দিনাজপুরের মধ্যে চলাচলকারী দ্রুতযান এক্সপ্রেস এবং একতা এক্সপ্রেস ট্রেন একই ধরনের কোচ, কম্পোজিশনে লাল-সবুজ রংয়ে ইন্দোনেশিয়ান কোচ দিয়ে পরিচালনা করা হবে। বর্তমানে একতা এক্সপ্রেস ট্রেন সোমবার আর দ্রুতযান বুধবার বন্ধ থাকে। ট্রেনগুলো তিনটি রেক দিয়ে চালানো হবে। নতুন সময়সূচিতে এই দুটি ট্রেনের সাপ্তাহিক কোনো বন্ধ থাকবে না।

ঠাকুরগাঁও রেলস্টেশন মাস্টার আকতারুল ইসলাম বলেন, ঢাকা-পঞ্চগড় রুটে সরাসরি আন্তঃনগর ট্রেন চালুর প্রয়োজনীয় সব কার্যক্রম দ্রুত এগিয়ে চলছে। আশা করা হচ্ছে উদ্বোধনের আগেই সব কাজ সম্পন্ন হবে। ১০ নভেম্বর সকাল ৭টা ২০ মিনিটে পঞ্চগড়ে দ্রুতযান এক্সপ্রেস উদ্বোধনের পর ৭টা ৫৮ মিনিটে ঠাকুরগাঁওয়ে পৌঁছবে এবং ৮টায় ঠাকুরগাঁও থেকে ঢাকার উদ্দেশ্যে রাওনা হবে। আবার রাতে একতা এক্সপ্রেস পঞ্চগড় থেকে ঠাকুরগাঁও হয়ে ৯টা ৪০ মিনিটে ছেড়ে যাবে।

ঠাকুরগাঁওয়ের স্থানীয়রা বলেন, এ মাসেই ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে শুনে আমরা খুবই আনন্দিত। অবশেষে ঠাকুরগাঁও এবং পঞ্চগড়বাসীর স্বপ্নের দাবি ঢাকা যাওয়ার জন্য সরাসরি আন্তঃনগর ট্রেন চালু হচ্ছে।

ঢাকা মেডিক্যাল কলেজ পড়ুয়া সুমন রায় বলেন, ‘ট্রেন চালু হলে এ জেলার বাইরে পড়ুয়া শিক্ষার্থীদের অনেক সুবিধা হবে। রাস্তায় যানজটের ভোগান্তিসহ বেকার ছাত্রছাত্রীদের অর্থের অপচয় অনেকটা রোধ হবে।’

ব্যবসায়ী সাদেক আলী জানান, ব্যবসায়িক কাজে তাঁকে মাসে তিন থেকে চারবার ঢাকা যাতায়াত করতে হয়। কিন্তু ঢাকা যাওয়ার উদ্দেশে যখন তিনি বাসে ওঠেন তখন সড়ক দুর্ঘটনার ভয়ে খুব দুশ্চিন্তায় থাকেন। ঢাকা যাওয়ার অন্য কোনো ব্যবস্থা না থাকায় অনেকটা বাধ্য হয়ে জীবনবাজি রেখে বাসে ভ্রমণ করতে হয়। তাই ট্রেন চালু হলে ব্যবসায়িসহ সবদিক থেকে এগিয়ে যাবে ঠাকুরগাঁও।

ঠাকুরগাঁও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হাবিবুল ইসলাম বাবলু বলেন, ‘ট্রেন চালু হচ্ছে ঠাকুরগাঁওয়ের ব্যবসায়িরা অনেক খুশি। কারণ জেলার ব্যবসায়ীরা খুব স্বল্প খরচে ও ঝুঁকিহীনভাবে ঢাকাসহ দেশের অন্যান্য জেলায় যেতে পারবেন। এতে ব্যবসায়িক ক্ষেত্রে অনেক সাফল্য আসবে।

এ ব্যাপারে ঠাকুরগাঁও-১ (সদর) আসনের এমপি ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য রমেশ চন্দ্র সেন বলেন, সাধারণ মানুষের র্দীঘদিনের দাবি অবশেষে পূরণ হতে যাচ্ছে। এই সরকার আবারো ক্ষমতা আসলে ঠাকুরগাঁওয়ের জন মানুষের সকল প্রত্যাশা পূরণ হবে।

স্থানীয় সূত্রে জানা গেছে, মিটারগেজ রেলপথকে আধুনিকায়ন ও ডুয়ালগেজে রূপান্তরিত করতে ২০১০ সালের অক্টোবরে তমা কনস্ট্রাকশন ও ম্যাক্স কনস্ট্রাকশন কাজ শুরু করে। দুইবার নির্মাণকাজের ব্যয় ও মেয়াদ বাড়িয়ে ২০১৪ সালের কাজ শেষ হয় ২০১৬ সালের ডিসেম্বরে। আর এ কাজে ব্যয় ধরা হয়েছে ৯৮২ কোটি টাকা।

লক্ষীপুরঃ এখনো চালাতে পারেনা তেমন, তবুও মোটরসাইকেল কিনে দেওয়ার জন্য বাবার কাছে আবদার করে বসে
কক্সবাজারঃ খুতবা দিতে গিয়ে মসজিদে খতীবের আকস্মিক মৃত্ব্য হল কক্সবাজার সদরে। *ইন্না লিল্লাহে ওয়া ইন্না
সিলেটের ওসমানীনগরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের প্রথম
রাঙামাটিঃ জেলার বাঘাইছড়িতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) সহযোগী সংগঠন যুব সমিতির দুই নেতাকে
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে এই প্রথম ফরহাদ হোসেন (২০) নামে এক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal