, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

admin admin

নৌকার সুলতান ধানে, ধানের শাহীন নৌকায়” কুলাউড়াবাসী কৌতহলে

প্রকাশ: ২০১৮-১১-১৬ ২৩:০১:২২ || আপডেট: ২০১৮-১১-১৬ ২৩:০২:৩৬

Spread the love

নৌকার সুলতান ধানে, ধানের শাহীন নৌকায়"নৌকার নেতা সুলতান ধানে,  কুলাউড়াবাসী কৌতহলে
মৌলভীবাজার-০২ (কুলাউড়া) আসনে গত ২ দিনের ব্যবধানে ভোটে নতুন সমীকরণ দেখা দিয়েছে। চমকের পর চমক অপেক্ষা করছে। বৃহস্পতিবার এই আসনে মহাজোটের প্রার্থীতা নিয়ে নতুন মেরুকরণ শুরু হয়েছে। বিএনপির সাবেক এমপি এমএম শাহীন যোগ দিয়েছেন বিকল্পধারায় নৌকার আশায়। অপরদিকে আওয়ামী লীগের সাবেক সাংসদ ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ঐক্যফন্টের ব্যানারে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করার ঘোষণায় এখন ভোটারের মুখে মুখে ব্যাপক আলোচিত হচ্ছে সুলতান ও শাহীনের নাম।

ভোটারদের বক্তব্য, ৪ দশক থেকে আওয়ামী লীগের রাজনীতিতে প্রভাবশালী নেতা সুলতান মোহাম্মদ মনসুর ছিলেন নৌকার কান্ডারি । নৌকা প্রতীকে ৩ বার নির্বাচন করলেও ১৯৯৬ সালে নির্বাচিত হয়ে তিনি কুলাউড়ায় ব্যাপক উন্নয়ন করেন। কিন্তু ২০০৮ সালে দলীয় মনোনয়ন না পেয়ে বিগত ১০ বছর ছিলেন রাজনীতিতে একেবারেই নিষ্ক্রিয়। আর গেলো দুই মাস থেকে ঐক্যফন্টের মূল সারির নেতা হিসাবে তার আর্বিভাব এবং ধান নিয়ে নির্বাচন করার ঘোষণায় নতুন করে সমীকরণ শুরু হয়েছে।

আর ২৫ বছর থেকে এম এম শাহীন কুলাউড়ার বিএনপিকে করেছেন শক্তিশালী। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারী ধানের শীষ প্রতীকে একবার এবং ২০০১ সালে বিএনপির মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র হিসাবে সুলতান মনসুরকে পরাজিত করে এমপি হন দ্বিতীয়বারের মতো। ২০০৮ সালে বিএনপির মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র নির্বাচন করে হেরে যান জাতীয় পার্টির পার্টি নওয়াব আলী আব্বাসের কাছে। এরপর থেকে বিএনপির রাজনীতিতে সক্রিয় থেকে মামলায় জেলও খেটেছেন এ নেতা। কিন্তু সম্প্রতি ঐক্যফন্ট থেকে সুলতানকে মনোনয়ন নিশ্চিত করা হলে তিনি মহাজাটের নৌকা প্রতীকের আশায় যোগদেন বি. চৌধুরীর বিকল্পধারায়। এম এম শাহীনের ঘনিষ্টদের বক্তব্য মহাজোটের অর্থাৎ নৌকা প্রতীক পাওয়ার গ্যারান্টি পেয়েই তিনি মূলত যোগ দিয়েছেন বিকল্পধারায়।

জানা গেছে, নৌকার নেতা সুলতান ধানে, আর ধানের নেতা শাহীন নৌকায় উঠায় ভোটের সমীকরণ মিলাতে হিমশিম খাচ্ছেন কুলাউড়াবাসী। সুলতান বনাম শাহীনের নাম এখন কুলাউড়ার ১৩ ইউনিয়নের আবাল বৃদ্ধ বনিতার মুখে মুখে। উৎসঃ নয়া দিগন্ত।

Logo-orginal