, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

বাদশাহ সালমানকে সরাতে ডাক দিয়েছে বিরোধী জোট ‘সুশাসনের মিত্র’

প্রকাশ: ২০১৮-১১-১২ ১৭:৫৮:৪৭ || আপডেট: ২০১৮-১১-১২ ১৭:৫৮:৪৭

Spread the love

বাদশাহ সালমানকে সরাতে ডাক দিয়েছে বিরোধী জোট ‘সুশাসনের মিত্র’
ছবি, সংগৃহীত।

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে ক্ষমতাচ্যুত করে তার ভাই আহমেদ বিন আব্দুল আজিজ আল-সৌদকে ক্ষমতায় বসানোর ডাক দিয়েছে দেশটির বিরোধী জোট ‘সুশাসনের মিত্র’। সৌদি আরবে প্রথমবারের মতো দেশটির শাসনক্ষমতায় পরিবর্তনের ডাক দিয়ে বিবৃতি প্রকাশ করেছে এই বিরোধী জোট।

রোববার জোটটি আগামী এক বছরের জন্য ‘নতুন বাদশাহ’ হিসেবে ক্ষমতা নিতে আহ্বান জানায় ।

‘সুশাসনের মিত্র’ তাদের বিবৃতিতে বলেছে, ‘গত চার বছরে প্রমাণ হয়েছে যে, বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদ দেশের শাসনকার্য চালানোর যোগ্য নন। তাদের শাসন ব্যবস্থা দেশ, দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, জনগণ ও সম্পদকে হুমকির মুখে ফেলেছে।’ খবর দৈনিক আল-খালিজ অনলাইনের।

বিবৃতিতে আরো বলা হয় ‘দেশের শাসনক্ষমতায় কারা থাকবে তা সৌদির জনগণ নির্ধারণ করবে।’

বিবৃতিতে স্বাক্ষরকারীরা বলেছেন, তারা স্বশস্ত্র বাহিনী, নিরাপত্তাবাহিনী ও দেশটির ব্যাপকসংখ্যক মানুষের সঙ্গে পরামর্শ ও সমন্বয় করে নতুন বাদশাহ হিসেবে বাদশাহ সালমানের একমাত্র জীবিত ভাই আহমেদকে ক্ষমতা নেয়ার আহ্বান জানিয়েছেন।

তারা বলেছেন, ‘যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভুল এবং দায়িত্ব জ্ঞানহীন সিদ্ধান্ত ও নীতি নৈতিকতা’র কারণে দেশে ঐতিহাসিক অচলাবস্থা তৈরি হয়েছে।’

দেশকে রক্ষা করতে প্রিন্স আহমেদের আগ্রহের ওপর সৌদির এই বিরোধী জোটের সমর্থন রয়েছে বলে বিবৃতিতে জানানো হয়। মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর থেকে সৌদি কারাগারে যেসব বন্দীকে রাখা হয়েছে; তাদের সবার মুক্তি ও ক্ষতিপূরণ দেয়ার দাবিও জানিয়েছে সৌদির এ বিরোধী জোট।

Logo-orginal