, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

মনোনয়নের চেয়ে মানবতা, ক্ষমতার চেয়ে সম্মান, অপমানের চেয়ে মৃত্যু অনেক মূল্যবান” এমপি কমল

প্রকাশ: ২০১৮-১১-২৫ ০০:৫৩:৩০ || আপডেট: ২০১৮-১১-২৫ ০০:৫৩:৩০

Spread the love

মনোনয়নের চেয়ে মানবতা, ক্ষমতার চেয়ে সম্মান, অপমানের চেয়ে মৃত্যু অনেক মূল্যবান" এমপি কমল
কক্সবাজারের প্রয়াত জামায়াত নেতা জি এম রহিমুল্লাহর নামে সড়ক নামকরণসহ তার পরিবারের জন্য জমি প্রদানের ঘোষণা দিয়ে রাজনৈতিক প্রতিহিংসার শিকার এমপি সাইমুম সরোয়ার কমল।

কিছু জাতীয় পত্রিকায় তাকে শেষ মুহূর্তে “বিতর্ক সৃষ্টিকারী” বলে বিতর্কের জন্ম দিয়েছে। এমন মন্তব্য জেলা আওয়ামী লীগের নেতা, তিনি প্রশ্ন রেখে বলেন, মানবতা আজ নির্মমতায় পরিণত হয়েছে।

অপরদিকে এমপি সাইমুম সরোয়ার কমল বলেছেন- ‘আমার ভাগ্যই খারাপ! কেননা আবারও মনোনয়ন দৌঁড়ে মনে হয় পিছিয়ে যাচ্ছি। ’

প্রসঙ্গত, গত ২৩ নভেম্বর কালের কণ্ঠ অনলাইনে ‘জামায়াত নেতার নামে আওয়ামী লীগ এমপির সড়ক ঘোষণা’ শীর্ষক খবর প্রকাশিত হয়।

কক্সবাজার-৩, কক্সবাজার সদর ও রামু আসনের এমপি সাইমুম সরোয়ার কমল গতকাল শনিবার রাতে বলেছেন- ‘আমি আসন্ন নির্বাচনেও দলের মনোনয়ন প্রত্যাশী। আমি আশাবাদীও বটে। কিন্তু আমারই আপন দুই ভাইবোন আমার পেছনে কাঁটা হয়ে দাঁড়িয়েছে। তারা সহ দলীয় অন্যান্য মনোনয়ন প্রত্যাশীরা আমার বিরুদ্ধে একের পর এক অভিযোগ দাঁড় করে চলেছেন। ’ তিনি বলেন, এ কারণেই তার ভাগ্যে বাস্তবে কি ঘটতে যাচ্ছে নিজেই জানেন না।

এমপি কমল এক প্রকার হতাশাগ্রস্ত হয়ে গতকাল এক বিবৃতি দিয়েছেন। পুরো বিবৃতিটি ৭৭৪ শব্দের এক দীর্ঘ বেদনা আর হতাশার কথা। তিনি বিবৃতিতে বলেন, ২০০৮ সালে জীবনের প্রথম বারের মতো মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন। সেই নির্বাচনে তিনি হেরে যান।

দ্বিতীয়বার ২০১৪ সালের সংসদ নির্বাচনে তিনি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। নির্বাচিত হওয়ার পর ব্যক্তিগত পারদর্শিতা ও এলাকায় ব্যাপক উন্নয়ন এবং জনগণের পাশে দাঁড়ালেও তার কিছু কাছের-দূরের মানুষরা তাকে শান্তিতে থাকতে দিচ্ছেন না। বিবৃতিটি কক্সবাজারের স্থানীয় অনলাইন পোর্টালসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক প্রকার ভাইরাল হয়ে গেছে।

এমপি কমল তাঁর বিবৃতিতে বলেন- ‘আগামী সংসদ নির্বাচনের মনোনয়নকে কেন্দ্র করে গত ১ মাস আমি স্বস্তিতে নেই। আমরা ৭ ভাই বোনের মধ্যে ১ ভাই ১ বোন ২০০৮ সাল ও ২০১৪ সালে যেমন করে আমার বিরোধীতা করছিল এবারও তার চেয়ে শতগুণ বেশি করে মান, সম্মান ইজ্জত ভুলে গিয়ে আমাকে মরণ কামড় দিল। আমার বিরুদ্ধে বিভিন্ন মিথ্যা তথ্য দিয়ে প্রধানমন্ত্রীর দপ্তরে অভিযোগের স্তুপ জমা করে।

অথচ জনমত জরিপে তাদের কোনো পয়েন্ট ছিল না। সংক্ষিপ্ত তালিকায়ও তাদের নাম নাই। এ আমার বড় দুর্ভাগ্য’! তিনি বলেন, খারাপ লাগে যখন আমার বিপক্ষে মনোনয়ন প্রত্যাশীদের জোটে আপন ভাই-বোনদের দেখি। বিব্রত হই যখন ব্যঙ্গরসে বিভিন্ন জাতীয় পত্রিকায় আমাদের পরিবারের কথাগুলো উঠে আসে। ভাগ্যটা আমার খারাপ! যেন আমি বড় দুর্ভাগা।

এমপি কমল আরো বলেন, সর্বশেষ কক্সবাজার জেলা জামায়াতের জেনারেল সেক্রেটারি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যানের শোকাহত জানাজায় মুসল্লিদের সামনে তার নিঃস্ব পরিবারে থাকার জন্য আমার ব্যক্তিগত পক্ষ থেকে এক খন্ড জমি দান এবং মরহুমের ওছিয়ত মতো তার গ্রামের বাড়ির রাস্তার নামকরণের বিষয়টিকে হাতিয়ার করে আমার দিকে ছুঁড়তে থাকে। এ যেন মানবতার বিরুদ্ধে হিংস্র থাবা। ঢাকায় একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে বলতে শুনলাম- আর তাকে মনোনয়ন দেওয়া যাবে না।

অথচ মানবতার শিক্ষা আমাদের নবীজি হযরত মোহাম্মদ (স.) শিখিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধুকে অনেক রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিদের পরিবারকে সহযোগিতা দেওয়ার কথা আমরা জানি। প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ম শেখ হাসিনা মানুষকে শ্রদ্ধা ও ভালোবাসা কিভাবে জানাতে হয় তা আমাদেরকে শিখিয়েছেন।

এ মাসেই তো তিনি জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপের সময়ে নাশকতার অভিযোগে অভিযুক্ত দেশের ২ নাম্বার আসামি বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে লন্ডনে চিকিৎসার ব্যবস্থা করার কথা পত্রিকার মাধ্যমে দেশবাসী জেনেছে। গত পাঁচদিন আগে বিএনপি নেতা চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে চিকিৎসার জন্য ২০ লাখ টাকা প্রদান করে মাননীয় প্রধানমন্ত্রী মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বিগত ৫ বছরে শত শত মানুষের ঘর বেঁধে দিয়েছি। ৮ হাজারের চেয়ে বেশি মানুষকে চাকরি দিয়েছি। মসজিদ, মন্দির, রাস্তা ও সেতু উন্নয়নে কাজ করেছি। বন্যার সময় গত ১০ বছর ধরে মানুষকে সেবা দিয়েছি। কিছু চিহ্নিত চক্র আমার মানবতা মেনে নিতে পারছেন না। এ আমার দুর্ভাগ্য। কয়েকটি অরাজনৈতিক সংগঠন যেগুলোর সদস্য আমিও আমাকে ২৪ ঘণ্টার মধ্যে আমার বক্তব্য প্রত্যাহার করার আল্টিমেটাম দিয়েছে। তারা কি বুঝে না আমার কাছে মনোনয়নের চেয়ে মানবতা অনেক মূল্যবান। ক্ষমতার চেয়ে সম্মান অনেক মূল্যবান। অপমানের চেয়ে মৃত্যু অনেক মূল্যবান। উৎসঃ কালেরকন্ঠ।

Logo-orginal