, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯

admin

জয়ে সমতায় ফিরলো উইন্ডিজ, হেরে গেল বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-১২-১১ ২১:১৪:৩৮ || আপডেট: ২০১৮-১২-১১ ২১:১৪:৩৮

Spread the love

বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ২৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ দুই বল হাতে রেখে জিতেছে। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে সিরিজে ১-০ তে এগিয়ে ছিল টাইগাররা। দ্বিতীয় ম্যাচে ৪ উইকেটে জিতে সিরিজে সমতা ফেরালো উইন্ডিজ। তাতে ১-১ এ সিরিজে সমতা থাকলো। বাংলাদেশ সফরে এসে প্রথম জয় পেলো ক্যারিবীয়ানরা।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্যাট করতে নেমে বাংলাদেশ নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে তোলে ২৫৫ রান। হাফ-সেঞ্চুরি করেন ওপেনার তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসান। ইনিংসের দ্বিতীয় ওভারে উইন্ডিজ পেসার ওশানে থমাসের বল পায়ে লাগলে চোট নিয়ে মাঠ ছাড়েন লিটন দাস। এরপর তাকে স্ক্যান করানোর জন্য হাসপাতালে নেওয়া হয়। পরে আবারো ফেরেন ড্রেসিং রুমে। তার আগে ইনিংসের চতুর্থ ওভারে ওশানে থমাসের বলে খোঁচা দিলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন ইমরুল কায়েস (০)। দলীয় ১৪ রানের মাথায় বাংলাদেশ প্রথম উইকেট হারায়। এরপর জুটি গড়েন তামিম-মুশফিক। মুশফিক ওয়ানডে ক্যারিয়ারের ৩২তম ফিফটি পান, আর তামিম ৪৩তম ফিফটির দেখা পান। ১১১ রানের জুটি গড়ে ফেরেন তামিম। দেবেন্দ্র বিশুর বলে কেমার রোচের তালুবন্দি হওয়ার আগে তামিম ৬৩ বলে চারটি চার আর একটি ছক্কায় করেন ৫০ রান।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরির জুটি গড়েন তামিম-মুশফিক। ১১২ বলে শতরান স্পর্শ করা এই জুটি তাদের পঞ্চম শতরানের জুটি গড়েন। তামিমের পর বিদায় নেন মুশফিক। দলীয় ১৩২ রানের মাথায় ওশানে থমাসের বলে শাই হোপের তালুবন্দি হওয়ার আগে মুশফিক ৮০ বলে পাঁচটি বাউন্ডারিতে করেন ৬২ রান। বাংলাদেশ তৃতীয় উইকেট হারায়। দলীয় ১৯৩ রানের মাথায় বিদায় নেন মাহমুদউল্লাহ রিয়াদ (৩০)। তার ৫১ বলের ইনিংসে ছিল তিনটি বাউন্ডারি। থমাসের তৃতীয় শিকারে বিদায় নেন সৌম্য সরকার (৬)। এরপর আবারো ব্যাট হাত নামেন লিটন দাস। সাকিব ওয়ানডে ক্যারিয়ারের ৪০তম ফিফটি তুলে নেন। বেশিক্ষণ টিকতে পারেননি লিটন, ব্যক্তিগত ৮ রানে বিদায় নেন তিনি। দলীয় ২৩৪ রানের মাথায় বাংলাদেশ ষষ্ঠ উইকেট হারায়।

ইনিংসের ৪৭তম ওভারে কেমার রোচের বলে বোল্ড হন সাকিব। দলীয় ২৩৯ রানের মাথায় বিদায় নেওয়ার আগে সাকিব ৬২ বলে ছয়টি চার আর একটি ছক্কায় ৬৫ রান করেন। মাশরাফি বিন মর্তুজা (৬) এবং মেহেদী হাসান মিরাজ (১০) অপরাজিত থাকেন।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৫ রানে প্রথম উইকেট হারায় উইন্ডিজরা। মিরাজের করা দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে এলবির শিকার হয়ে ফেরেন চন্দরপল হেমরাজ (৩)। দলীয় ৭০ রানে উইন্ডিজরা দ্বিতীয় উইকেট হারায়। রুবেল হোসেন নিজের প্রথম ওভারেই বোল্ড করেন ড্যারেন ব্রাভোকে (২৭)। দলীয় ১৩২ রানের মাথায় মোস্তাফিজ ফিরিয়ে দেন মারলন স্যামুয়েলসকে। উইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি হওয়ার আগে তিনি দুই চার, এক ছক্কায় ৪৫ বলে করেন ২৬ রান। এরপর নতুন ব্যাটসম্যান শিমরন হেটমেয়ারকে ক্যাচ দিতে বাধ্য করেন রুবেল। সহজ সেই ক্যাচ নিতে পারেননি ইমরুল কায়েস, বুকে উল্টো আঘাত পেয়ে মাঠ ছাড়েন তিনি। ব্যক্তিগত ২ রানে জীবন পান হেটমেয়ার। দলীয় ১৫৫ রানের মাথায় রুবেল বিদায় করেন ১০ বলে ১৪ রান করা হেটমেয়ারকে।

স্কোরবোর্ডে ২ রান যোগ হতেই টাইগার দলপতি মাশরাফি ফিরিয়ে দেন উইন্ডিজ দলপতি রোভম্যান পাওয়েলকে (১)। দলীয় ১৮৫ রানের মাথায় আঘাত হানেন মোস্তাফিজ, ফিরিয়ে দেন রোস্টন চেজকে (৯)। মাশরাফি ১০ ওভারে ৫২ রান খরচ করে নেন একটি উইকেট। সাকিব ১০ ওভারে ২৮ রানের বিনিময়ে কোনো উইকেট পাননি। মিরাজ ৯ ওভারে ৩৯ রান দিয়ে নেন একটি উইকেট। মোস্তাফিজ ১০ ওভারে ৬৩ রান দিয়ে পান দুটি উইকেট। রুবেল ৯ ওভারে ৫৭ রান দিয়ে নেন দুটি উইকেট। মাহমুদউল্লাহর করা শেষ ওভারটিতে উইন্ডিজের দরকার হয় ৬ রান, সেটি প্রথম চার বলেই তুলে নেয় উইন্ডিজ। উইকেটে অপরাজিত থাকেন ওয়ানডে ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি করা শাই হোপ। তিনি ১৪৪ বলে তিনটি ছক্কা আর ১২টি চারের সাহায্যে করেন ১৪৬ রান। কেমো পল ৩১ বলে ১৮ রান করে অপরাজিত থাকেন।

আগের ম্যাচে মাঠে নেমে ক্যারিয়ারের ২০০তম ওয়ানডের মাইলফলক ছুঁয়েছেন ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা। সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমে আরেক কীর্তি গড়েন তিনি। দেশের হয়ে সবচেয়ে বেশি ৬৯টি ওয়ানডেতে দলের নেতৃত্ব দেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন। এই ম্যাচের আগ পর্যন্ত ৬৮টি ওয়ানডেতে দলের নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। এবার উইন্ডিজদের বিপক্ষে এই ম্যাচে হাবিবুলের অধিনায়কত্বের রেকর্ড স্পর্শ করেন মাশরাফি।

আরেকটি মাইলফলক হয়েছে এই ম্যাচে। বাংলাদেশের জার্সিতে এর আগে একসঙ্গে ৯৯টি ওয়ানডেতে মাঠে নেমেছেন দলের পাঁচ সিনিয়র ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। উইন্ডিজদের বিপক্ষে এই ম্যাচে একসঙ্গে শততম ম্যাচে মাঠে নামার কীর্তি গড়েন দলের এই ‘পঞ্চপাণ্ডব’। এই ম্যাচে আগের একাদশ ধরে রাখে বাংলাদেশ। উইন্ডিজ একাদশে আসে একটি পরিবর্তন। কিয়েরন পাওয়েলের বদলে এই ম্যাচে নেমেছেন চন্দরপল হেমরাজ। এই ম্যাচে জয় পেলে এক ম্যাচ হাতে রেখে ২-০ তে সিরিজ জিততে পারতো মাশরাফি-মুশফিক-মাহমুদউল্লাহরা। সিরিজ নির্ধারণী ম্যাচে সিলেটে আগামী ১৪ ডিসেম্বর মাঠে নামবে দুই দল। উৎসঃ সারা বাংলা ।

নারায়ণগঞ্জ: বেফাকের চেয়ারম্যান ও হেফাজতে ইসলামের আমির শাইখুল ইসলাম আল্লামা আহমদ শফী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ
উড়তে উড়তে হঠাৎই খোলা মাঠে ভেঙ্গে পড়লো ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) বিমান।
টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী বাস স্ট্যান্ডে সোমবার বিকালে এ ঘটনা ঘটেছে। আহত সোহাগ সরদারকে (২৫) উপজেলা
ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহসভাপতি মো. আরিফুল ইসলাম আরিফকে চাঁদাবাজির অভিযোগে বাস কোম্পানির দায়ের করা
মিয়ানমারের রাখাইনে থেকে যাওয়া রোহিঙ্গা মুসলমানরা গণহত্যার মারাত্মক ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের তদন্তকারীরা। সোমবার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal