, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮

admin

যে বার্তা কাল হয়েছিল সৌদি সাংবাদিক জামাল খাশোগির

প্রকাশ: ২০১৮-১২-০৩ ২০:৩৭:৩০ || আপডেট: ২০১৮-১২-০৩ ২০:৩৭:৩০

Spread the love

যে বার্তা কাল হয়েছিল সৌদি সাংবাদিক জামাল খাশোগির
সৌদি সাংবাদিক জামাল খাশোগি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে ‘প্যাক ম্যান’ বলে মনে করতেন। কানাডায় বসবাসকারী সৌদি আরব থেকে নির্বাসিত অধিকারকর্মী ওমর আব্দুল আজিজকে পাঠানো বার্তায় তিনি বিন সালমানকে ‘পশু’ ও ‘প্যাক ম্যান’ বলে উল্লেখ করেন। ‘প্যাক ম্যান’ হচ্ছে ভিডিও গেমের একটি চরিত্র, যে তার পথের সবকিছুকে খেয়ে ফেলে। তার পথে অবস্থানকারী সমর্থকদেরও খেতে দ্বিধা করে না ‘প্যাক ম্যান’।

হোয়াটস অ্যাপে আব্দুলআজিজকে চার শতাধিক বার্তা পাঠিয়েছিলেন খাশোগি যেখানে যুবরাজের বিরুদ্ধে এ ধরণের কঠোর সমালোচনাও ছিল। ধারণা করা হচ্ছে, হোয়াটস অ্যাপে তাদের কথোপকথন সৌদি কর্তৃপক্ষ হ্যাকিংয়ের মাধ্যমে জেনে যাওয়ার পর হত্যার পরিকল্পনা করা হয়। মে মাসে পাঠানো এক বার্তায় বিন সালমানের সমালোচনা করে খাশোগি লেখেন, ‘যত ভিকটিমকে তিনি খান, ততই তিনি চান।’

আব্দুল আজিজের আশঙ্কা, তাদের কথোপকথন জেনে যাওয়ায় খাশোগি হত্যার শিকার হয়েছেন। গত আগস্ট মাসে তারা দু’জনেই বুঝতে পেরেছিলেন তাদের কথাবার্তা সৌদি কর্তৃপক্ষ জেনে গেছে। তখনি নিজের সঙ্গে অমঙ্গলজনক কিছু ঘটার আশঙ্কা করছিলেন খাশোগি।

আব্দুল আজিজ বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের একটি কোম্পানির তৈরি করা সফটওয়্যার দিয়ে সৌদি আরব তার ফোন হ্যাক করা হয়েছিল। তিনি গতকাল (রোববার) ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছেন। আব্দুলআজিজ মনে করছেন, তার ফোনটি হ্যাক হওয়ার কারণেই হয়তো হত্যাকাণ্ড ঘটেছে। এই অনুতাপ তাকে শেষ করে দিচ্ছে বলে জানান আব্দুলআজিজ। উৎসঃ পার্সটুডে।

ভারতীয় নাগরিক মিডো শিরিয়ান। সৌদি আরবে কাটিয়েছেন দীর্ঘ ৩৫ বছর। এবার তার বিদায়বেলা। তবে তাকে
ছবি, আরব টাইমস। কুয়েত সিটিঃ শুকুরের মাংস বিক্রির অপরাধে কুয়েতে
ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশের তেল রপ্তানি বন্ধ করতে সক্ষম
ছবি খালিজ টাইমস। আগস্ট মাস থেকে সাধারণ ক্ষমার মেয়াদ শুরু হলেও,

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত