, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Avatar rtm

আজ জেএসসি-জেডিসি-পিইসি ইবতেদায়ি পরীক্ষার ফল; জানা যাবে যেভাবে

প্রকাশ: ২০১৮-১২-২৪ ০৮:৪৬:১৩ || আপডেট: ২০১৮-১২-২৪ ০৮:৪৬:১৩

Spread the love

আজ সারা দেশে একযোগে জুনিয়র স্কুল ও দাখিল সার্টিফিকেট পরীক্ষা-২০১৮-এর (জেএসসি-জেডিসি)র ফল প্রকাশ করা হবে। একই সাথে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিইসি) ফলও প্রকাশিত হবে। আজ সকালে গণভবনে প্রধানমন্ত্রীর হাতে জেএসসি-জেডিসি এবং পিইসি-ইবতেদায়ির ফলাফলের স্মারক কপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এবং শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা। দুপুরে পৃথক সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। এরপরই ফল উন্মুক্ত করা হবে।

দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করবেন। বেলা ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান মন্ত্রণালয়ে পৃথক সংবাদ সম্মেলন করে পিইস-ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশ করবেন। এরপর পরই ফলাফল সবার জন্য উন্মুক্ত করা হবে।

ফল জানা যাবে যেভাবে

দু’মন্ত্রীর ফলাফল ঘোষণার পরই শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে (www.eaducationboard.gov.bd) জেএসসি-জেডিসি এবং ডিপিইর ওয়েবসাইটে (www.dpe.gov.bd) প্রাথমিক শিক্ষা সমাপনী ফল জানা যাবে। আর ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানা যাবে মাদরাসা বোর্ডের ওয়েবসাইটে। এ ছাড়াও সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের মাধ্যমেও ফল জানা যাবে।
শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকে জেএসসি ও জেডিসির ফল জানা যাবে। যেকোনো মোবাইল মেসেজ অপশনে গিয়ে JSC/JDC<space>থানা/বোর্ডের নামের প্রথম তিন অর <space>Roll No<space> লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে।

প্রাথমিক শিা অধিদপ্তর (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে। এ ছাড়া ফলাফল জানতে যেকোনো মোবাইল মেসেজ অপশনে গিয়ে DPE<space>থানা/উপজেলার কোড নম্বর<space>Roll No<space>২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে। ইবতেদায়ির ফলের জন্য EBT<space>থানা/উপজেলার কোড নম্বর<space>Roll No<space>২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে। এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে। যা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

উল্লেখ্য, প্রাথমিক-ইবতেদায়ি-নিম্ন মাধ্যমিক স্তরের ২০১৮ সালে চূড়ান্ত পরীক্ষায় এবার মোট ৫৭ লাখ ৬৫ হাজার ৪৫৬ শিার্থী অংশ নেন। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় শিক্ষার্থী ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ থেকে ১৫ নভেম্বর এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ১৮ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মাথায় ফল প্রকাশিত হতে যাচ্ছে।

Logo-orginal