, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin admin

আরবদেশে ভারতীয়দের মৃত্যু ঘটনা উদ্বেগজনক

প্রকাশ: ২০১৮-১২-১৪ ২৩:৫১:২৩ || আপডেট: ২০১৮-১২-১৪ ২৩:৫১:২৩

Spread the love

জীবন সংগ্রামের চ্যালেঞ্জ নিয়েই প্রতিনিয়ত যুদ্ধে নামছে প্রবাসীরা। পরিবারের সুখের আশায় বছরের পর বছর বিদেশে পড়ে থাকতে হয় ভারতীয় থেকে শুরু করে বিভিন্ন দেশের নাগরিকদের। তাদের উপার্জনের ওপর নির্ভর করে দেশে থাকা পরিবার।

কেউ কেউ পরিবারের মুখে হাসি ও স্বচ্ছলতা ফিরিয়ে আনলেও অনেকেই প্রবাসে অসহায়ত্বের গ্লানি টানছেন। প্রতিনিয়তই না ফেরার দেশে চলে যাচ্ছে হাজারো প্রবাসী। এ ছাড়া দালালদের প্রলোভনে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অনেক প্রবাসীকে বন্দি জীবন কাটাতে হচ্ছে।

গত ৪ বছরে প্রায় ২৮ হাজার ৫২৩ ভারতীয়র মৃত্যু হয়েছে উপসাগরীয় দেশগুলিতে। সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, ওমান, কাতারে ভারতীয়দের মৃত্যু ঘটনা রীতিমতো উদ্বেগজনক। সভায় পেশ করা রিপোর্টে এই তথ্য জানা গেছে।

সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে সৌদি আরবে। ২০১৪ থেকে ২০১৮ এর মধ্যে ১২ হাজার ৮২৮ জনের মৃত্যু হয়েছে দেশটিতে। এরপরেই রয়েছে আরব আমিরাত। সেখানে প্রায় ৭ হাজার ৮৭৭ জন ভারতীয়ের মৃত্যু হয়েছে।

প্রতিমন্ত্রী ভি কে সিং আরও জানান, কুয়েতে প্রায় ২ হাজার ৯৩২ ও ওমানে ২ হাজার ৫৬৪টি মৃত্যুর ঘটনা ঘটেছে। বাহরাইন ও কাতারে মৃত্যুর সংখ্যা যথাক্রমে ১ হাজার ২১ ও ১ হাজার ৩০১। সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে হয়েছে ২০১৬ সালে। প্রায় ৬ হাজার ১৩টি। আর ২০১৭ সালে ৫ হাজার ৯০৬টি মৃত্যুর ঘটনা নথিভুক্ত হয়েছে। উৎসঃ আজ বিকেল।

Logo-orginal