, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

উত্তাল ফ্রান্স, ৭০০ জন বিক্ষোভকারী আটক

প্রকাশ: ২০১৮-১২-০৯ ১০:৪২:২৮ || আপডেট: ২০১৮-১২-০৯ ১০:৪২:২৮

Spread the love

উত্তাল ফ্রান্স, ৭০০ জন বিক্ষোভকারী আটক
ছবি, এপি

নিউজ ডেস্কঃ ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে শনিবার জুড়ে চরম উত্তেজনা বিরাজ করেছে ফ্রান্সে। ইতিমধ্যে দেশটির নিরাপত্তা বাহিনী অন্তত ৭০০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। বিশ্ব মিডিয়ার আলোচিত ঘটনা ফ্রান্সের বিক্ষোভ ।

বিবিসি, জাজিরা ও সিএনএন তাদের সংবাদে জানিয়েছে, বিক্ষোভকারীদের হটাতে দেশটি কমপক্ষে ৯০ হাজার সৈন্য রাস্তায় নামিয়েছে। বন্ধ ঘোষণা করেছে স্কুল, কলেজ, দোকান-পাট ও বিভিন্ন অফিস আদালত। বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও গুলি চালানো হচ্ছে বলে আল-জাজিরার খবরে বলা হয়েছে।

পুলিশ জানায়, বিক্ষোভকারীদের কাছ থেকে হাতুড়ি, বেসবল ব্যাট ও ধাতুর পেট্যাংক পাওয়া গেছে। এছাড়া পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছুঁড়েছে বলে অভিযোগ নিরাপত্তা বাহিনীর।

পুরো ফ্রান্স জুড়ে অন্তত ৩১ হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমেছে বলে সরকারের তরফ থেকে জানানো হয়। এর মধ্যে প্যারিসের রাস্তায় ৮ হাজারের মত। ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ বিক্ষোভকারীদের শান্ত থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

এর আগে শুক্রবার সহিংসতা এড়াতে দেশটির পক্ষ থেকে আইফেল টাওয়ার বন্ধ করার ঘোষণা করে।

জ্বালানির কর বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে ১৭ নভেম্বর থেকে চলছে ‘ইয়েলো ভেস্টস’ আন্দোলন। এই আন্দোলন ফ্রান্সের ইতিহাসে গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড়। বর্তমানে এ আন্দোলন জোরালো হয়ে সরকারবিরোধী বিক্ষোভে পরিণত হয়েছে।ফলে সহিংস রূপ ধারণ করে।

Logo-orginal