, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

জামায়াতের ২২ প্রার্থীর বিরুদ্ধে ৪৭৩ মামলা

প্রকাশ: ২০১৮-১২-১৯ ১৯:৫৩:৫৭ || আপডেট: ২০১৮-১২-১৯ ১৯:৫৩:৫৭

Spread the love

আসন্ন একাদশ সংসদ নির্বাচনে ধানের শীষের প্রার্থী হিসেবে ভোটে লড়ছেন নিবন্ধন হারানো জামায়াতে ইসলামীর ২২ নেতা। একটি আসনে এককভাবে স্বতন্ত্র প্রার্থী দিয়েছে দলটি।

ভোটের লড়াইয়ে থাকা জামায়াত প্রার্থীদের বিরুদ্ধে নাশকতার ৪৭৩টি মামলা রয়েছে। এরমধ্যে দেড়শোর বেশি মামলায় বিচার চলছে।

জামায়াত প্রার্থীদের মধ্যে সিরাজগঞ্জ ৪ আসনে রফিকুল ইসলামের বিরুদ্ধে সর্বোচ্চ ৮৫টি মামলা রয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৬৩ মামলায় অভিযুক্ত কক্সবাজার ২ আসনের প্রার্থী হামিদুর রহমান আজাদ।

জামায়াতের সেক্রেটারি জেনারেলসহ সাত প্রার্থীর বিরুদ্ধে ২০ থেকে চল্লিশটি মামলা রয়েছে। বাকি ১৩ প্রার্থীর বিরুদ্ধে এক থেকে ২০টি পর্যন্ত নাশকতার মামলা রয়েছে। এদের একুশ জনই ধানের শীষে নিয়ে প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

বিচারিক আদালতে ১৫০ টির বেশি মামলায় জামায়াত প্রার্থীদের বিচার চলছে। এদের বেশকিছু মামলা অভিযোগ গঠনের পর্যায়ে রয়েছে। কিছু মামলার তদন্ত চলছে। আর কিছু মামলা স্থগিত করেছেন উচ্চ আদালত।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ১৩, ১৪ ও ১৫ সালে আন্দোলনের নামে কিছু দল নৈরাজ্য, অগিসংযোগ ও অসন্তোষ করেছিলো, তার প্রেক্ষিতে প্রত্যেকটি ঘটনায় মামলা হয়েছে এবং এই সব মামলার ৯৮% চার্জ শীট হয়ে গিয়েছে।

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেন, প্রত্যেকটা ঘটনার প্রেক্ষিতে বলেছি, আমরা এটার সুষ্ঠু তদন্ত চাই এবং এই মামলা মোকাবেলা করার জন্যে প্রস্তুত। এর জন্য আন্তর্জাতিক তদন্ত দেখতে চাই।

গ্রেপ্তার এড়াতে বেশিরভাগ আসনেই এখনো প্রকাশ্যে নির্বাচনি কর্মকান্ডে নামেননি জামায়াতের প্রার্থীরা।

Logo-orginal