, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

ফখরুলের গাড়িতে বিক্ষুব্ধ নেতাকর্মীদের হামলা

প্রকাশ: ২০১৮-১২-০৯ ১০:৩৫:৫৭ || আপডেট: ২০১৮-১২-০৯ ১০:৪৫:১৪

Spread the love

 বিক্ষুব্ধ নেতাকর্মীরা হামলা মির্জা ফখরুলের গাড়িতে হামলা
মনোনয়ন বঞ্চিত প্রার্থীদের সমর্থকরা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িতে হামলা করেছেন। শনিবার রাতে রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ের উদ্দেশে বিক্ষুব্ধ নেতাকর্মীদের ছোঁড়া ইট-পাটকেলে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মনোনয়ন বঞ্চিতদের সমর্থকরা চেয়ারপারসন কার্যালয় লক্ষ্য করে ইট ছোঁড়ে। এ সময় সেখানে থাকা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িতেও তারা হামলা করে। এতে গাড়ির গ্লাস ভেঙে যায় এবং চালক হেলাল রক্তাক্ত হন। এর আগে শনিবার দিনভর বিক্ষোভ হয়েছে গুলশান কার্যালয় ও নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে।

গুলশান ও নয়াপল্টন কার্যালয়ে শনিবারের চিত্র:

সকালে দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ করে। হামলায় আহত হন গোপালগঞ্জ-১ আসনের দলীয় প্রার্থী শরফুজ্জামান জাহাঙ্গীর ও তার পুত্র রিমন, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ক্যামেরাপারসন শাহ আলম ফারুকসহ কয়েকজন সাংবাদিক। সন্ধ্যার পর গুলশান অফিসে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খানসহ কয়েকজন সিনিয়র নেতাকে অবরুদ্ধ করে তারা কার্যালয়ের প্রধান ফটকে লাথি মারেন ও ইট-পাটকেল ছুড়ে বিভিন্ন শ্লোগান দেন। কার্যালয়ের প্রধান ফটক ভেঙে ফেলার চেষ্টা করেন। তাদের ছোড়া ইটের আঘাতে কার্যালয়ের জানালার কাচ ভেঙে যায়।

জানা গেছে, এই তাণ্ডবে অংশ নেন চাঁদপুর-১ আসনের মনোনয়ন বঞ্চিত সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলন, নারায়ণগঞ্জ -১ আসনের বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার, গোপালগঞ্জ-১ আসনের সেলিমুজ্জামান সেলিম, ঢাকা-১২ আসনের আনোয়ারুজ্জামান আনোয়ার, চুয়াডাঙ্গার শামসুজ্জামান দুদু, চট্টগ্রামের মোস্তফা কামাল পাশা, ঢাকা-৬ এর ইশরাক হোসেন, ময়মনসিংহ-৪ এর দেলোয়ার হোসেন দুলু, ১০ এর সিদ্দিকুর রহমান, মানিকগঞ্জ-১ আসনের তোজাম্মেল হক তোজা, শেরপুর-২ আসনের ফাহিম চৌধুরীসহ কয়েকজন নেতার কর্মী-সমর্থকরা। এর আগে সকালে এহছানুল হক মিলনের অনুসারীরা নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলায়। এর পর প্রার্থী পরিবর্তনের জন্য ১২ ঘণ্টার সময় বেঁধে দিয়ে দুপুর ২টার দিকে তালা খুলে দেয়। কেন্দ্রীয় কার্যালয় থেকে এসে বিকেল সাড়ে ৫ টার দিকে গুলশান কার্যালয় ঘেরাও করে ইট-পাটকেল নিক্ষেপের পাশাপাশি বিক্ষোভ করেন তারা। এতে জানালার কাচ ভেঙে যায়। এ সময় কিছু নেতা-কর্মী ইটপাটকেল নিক্ষেপকারীদের ধাওয়া দিয়ে সরিয়ে দেন।
বিক্ষোভকারীদের উদ্দেশে রাতে দলের পক্ষ থেকে মাইকিং করে বলা হয়, ‘আপনারা ধৈর্য ধরুন, শান্ত থাকুন। আমাদের নেত্রী খালেদা জিয়া কারাগারে, তারেক রহমান বিদেশে। এ অবস্থায় আপনারা সবাই ধৈর্য ধরুন। আপনারা দলের পরীক্ষিত নেতা-কর্মী। আপনারা আগামীকাল (আজ) রবিবার সকাল ১০টায় আসবেন। সকালে মনোনয়ন বিতরণ করা হবে। কেউ কোনো ঝামেলা করবেন না। সবাই চলে যান।’ ঘোষণায় আরও বলা হয়, ‘সবাই দয়া করে শুনুন, এটা আমাদের সবার অফিস। আজকে কোনো মনোনয়ন বিতরণ করা হবে না, কারও মনোনয়ন দেওয়া হবে না। দয়া করে কেউ দলের ভাবমূর্তি নষ্ট করবেন না।’ এরপর রাত পৌনে সাতটার দিকে তৈমুর আলমের সমর্থকেরা সরে যান। তবে এ সময় তিতুমীর কলেজ ছাত্রদলের নেতা-কর্মীরা মিছিল করে ‘আওয়ামী লীগের দালালেরা হুঁশিয়ার-সাবধান’ শ্লোগান দিতে থাকেন।

প্রার্থী বদল:একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-১ আসনে প্রার্থী পরিবর্তন করেছে বিএনপি। শুক্রবার দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আসনটিতে সাজ্জাদ হোসেনের নাম ঘোষণা করলেও আজ শনিবার তা পরিবর্তন করা হয়। পরিবর্তিত প্রার্থীর নাম বিশ্বাস জাহাঙ্গীর আলম। তাকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে দলের পক্ষ থেকে রিটার্নিং কর্মকর্তার বরাবর চিঠি দেয়া হয়েছে। এর আগে সাজ্জাদ হোসেনকে এ আসন থেকে প্রার্থী ঘোষণা করা হয়েছিল।

খালেদা জিয়ার গুলশান অফিসে মনোনয়ন বঞ্চিতদের হামলা

কচুয়ায় নেতাকর্মীদের গণপদত্যাগের হুমকি:এহসানুল হক মিলনকে ১২ ঘণ্টার মধ্যে মনোনয়ন দেওয়া না হলে কচুয়া উপজেলা ও পৌর বিএনপির সকল অঙ্গসংগঠনের তৃণমূল নেতাকর্মীরা গণপদত্যাগ করার হুমকি দিয়েছেন। গতকাল বিকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এই হুমকি দেন কচুয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক খায়রুল আবেদীন স্বপন।

মুন্সীগঞ্জে শাহ মোয়াজ্জেমের গাড়িবহরে হামলা-ভাঙচুর:সিরাজদিখান (মুন্সীগঞ্জ) সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জ-১ আসনে বিএনপি প্রার্থী সাবেক উপ-প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেনের গাড়িবহরে অতর্কিত হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে শাহ মোয়াজ্জেমসহ কমপক্ষে ৮ জন আহত হয়েছেন। এসময় কমপক্ষে ৪/৫ টি গাড়ি ভাঙচুর করা হয়। গুরুতর আহত শাহ মোয়াজ্জেমের গাড়ির ড্রাইভারসহ তিনজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল বিকাল ৪ টার দিকে সিরাজদিখান উপজেলার কুচিয়ামোড়া কলেজ গেট এলাকায়। পরে শাহ মোয়াজ্জেম আহত অবস্থায় পূর্বনির্ধারিত পাথরঘাটা ও রামকৃষনদী গ্রামে সভায় যোগ দেন। সেখানে তিনি কান্নাজড়িত কণ্ঠে বক্তৃতায় বলেন, ‘আমার দীর্ঘ রাজনৈতিক জীবনে আমি এমন হামলার শিকার হইনি। এর বিচার আমি আপনাদেরসহ দেশবাসীর নিকট দিয়ে গেলাম।’

এদিকে মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, শাহ্ মোয়াজ্জেম হোসেনকে অবাঞ্ছিত ঘোষণা করেছে দলের একাংশ। দুপুরে মনোনয়ন বঞ্চিত সিরাজদিখান উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শেখ মো. আব্দুল্লাহর সমর্থকরা ঢাকা-মাওয়া মহাসড়কের নিমতলী পয়েন্টে সমাবেশ করে এই ঘোষণা দেন। এর আগে উপজেলার শেখরনগর থেকে ঝাড়ু মিছিল নিয়ে কয়েক কিলোমিটার পথ পেরিয়ে এই পয়েন্টে জড়ো হন কয়েক হাজার নেতাকর্মী। পরে তারা মানববন্ধন করেন। সমাবেশকারীরা ১২ ঘন্টার মধ্যে শেখ মো. আব্দুল্লাহকে চূড়ান্ত মনোনয়ন দেওয়ার আল্টিমেটাম দিয়েছেন। নতুবা আরও কঠোর আন্দোলন ও পদত্যাগের হুমকি দিয়েছেন তারা।

ছাতকে ঝাড়ু মিছিল, গণপদত্যাগের হুমকি:সিলেট অফিস জানায়, বিভাগের ১৯টি আসনের মধ্যে ১০টি আসনে চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করেছে বিএনপি। এর মধ্যে সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারা বাজার) আসনে বিএনপির প্রার্থী বদল করতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন দলটির একাংশের নেতাকর্মীরা। গত শুক্রবার সন্ধ্যায় দলীয় কার্যালয়ে প্রতিবাদ সভায় বক্তারা দলের সিনিয়র নেতা কলিম উদ্দিন মিলনকে ধানের শীষের প্রার্থী না করলে ছাতকের বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা গণপদত্যাগ করবে বলে হুমকি দেন। তারা দল ঘোষিত প্রার্থী মিজানুর রহমান চৌধুরীকে ছাতকে অবাঞ্চিত ঘোষণা করেন। এর আগে শহরে ছাত্রদল ও যুবদল ঝাড়ু মিছিল বের করে।

রংপুরে মির্জা ফখরুরেল কুশপুত্তলিকা দাহ

রংপুর অফিস জানায়, আজ রাতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলুর কুশপুত্তলিকা দাহ করেছে। বিএনপির বিক্ষুদ্ধ নেতা-কর্মীরা। রংপুর-৩ (সদর ও সিটি কর্পোরেশন) আসনে মহানগর বিএনপির সভাপতি মোজাফফর হোসেনকে প্রার্থী না করায় পূর্ব ঘোষিত ২৪ ঘন্টার আল্টিমেটাম শেষে এ কর্মসূচি পালন করে।

শনিবার রাত সাড়ে নয়টায় রংপুর মহানগরীর নগরীর গ্রান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয়ে বিএনপির অঙ্গ সহযোগি সংগঠনের বিক্ষুদ্ধ নেতা-কর্মীরা বিভিন্ন স্লোগান দিয়ে একত্রিত হয়ে। দলের মহাসচিব ও বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের কুশপুত্তলিকাতে আগুন ধরিয়ে দেয়। উৎসঃ ইত্তেফাক ।

Logo-orginal