, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin admin

আল্লাহু আকবর” নিজ হাতে কুরআন লিখলেন ৭৫ বয়সী সাইয়েদা সাদ

প্রকাশ: ২০১৯-০১-০৬ ১৮:২৪:৩৬ || আপডেট: ২০১৯-০১-০৬ ১৮:২৪:৩৬

Spread the love

আল কুরআন ডেস্কঃ নিজ হাতে কোরআন লিখলেন এক বয়োবৃদ্ধা মহিলা।

৭৫ বছর বয়সী ভদ্র মহিলা বার্ধক্যের ভারে নুব্জ্য হয়ে পড়েছে শরীর। শক্তি-সামর্থ্যও কমে এসেছে। কিন্তু এতসব অক্ষমতা থাকলেও ছিল ইস্পাতের মতো দৃঢ় মনের জোর।

আর তাই বয়োবৃদ্ধ এক নারী দৈনিক প্রায় ৭ ঘণ্টা ব্যয় করে নিজ হাতে সম্পূর্ণ কোরআন শরিফ লিখে অনন্য কীর্তি স্থাপন করেছেন।

৭৫ বছর বয়স্ক এ বৃদ্ধার নাম সাইয়েদা সাদ আবদুল কাদের। মিশরীয় এ নারীর প্রচণ্ড ইচ্ছে ছিল কোরআন হেফজ করবেন। কিন্তু বয়সের আধিক্য ও স্মৃতিশক্তি কমে যাওয়ায় ফলে তার পক্ষে পূর্ণাঙ্গ কোরআন মুখস্ত করা সম্ভব ছিল না।

কিন্তু কিছু করতে হবে- এ ভেবে তিনি নাতির সঙ্গে পরামর্শ করলেন। এতে নাতি পরামর্শ দিলেন কোরআন লিখার। এরপর প্রবল আগ্রহ ও উৎসাহবোধে টানা ৪ বছর নিজ হাতে কোরআন লিখে গেলেন। আর শেষ পর্যন্ত তিনি তার উদ্দেশ্যে সফল হলেন এবং কোরআন লিখে অনন্য নজির সৃষ্টি করলেন।

ক্লাস সেভেন পর্যন্ত পড়াশোনারত অবস্থায় তার বিয়ে হয়ে যায়। বিয়ের পর নিজেদের মানুফা প্রদেশ থেকে আলেকজান্দ্রিয়ায় চলে আসেন। পারিবারিক ও সাংসারিক বিভিন্ন ব্যস্ততার কারণে তার কোরআন মুখস্ত করা হয়ে উঠেনি। কিন্তু প্রতিনিয়ত তার মনে প্রচণ্ড আকাঙ্ক্ষা ও আগ্রহবোধ কাজ করতো। তবে তিনি মনে করেন, তার প্রচণ্ড আগ্রহ থাকা স্বত্বেও কোরআন মুখস্ত করতে পারেনি। আর সেজন্যই হয়ত আল্লাহ তাকে এমন মহৎ কাজ করার তাওফিক দান করেছেন।

সম্পূর্ণ কোরআন লিখতে তিনি ৪০টি কলম ব্যবহার করেন। শব্দগুলোতে হরকত দিয়েছেন কালো রং দিয়ে। তবে ‘আল্লাহ’ শব্দ ও আয়াতের সংখ্যা লেখায় লাল রং এবং অন্যান্য শব্দ লেখায় নীল রংয়ের কালি ব্যবহার করেন। তিনি আশা করছেন, তার সন্তানরা কোরআনের পাণ্ডুলিপিটি শিগগির প্রিন্ট আকারে প্রকাশ করবে। (#সংগৃহীত ফেইচবুক থেকে)

Logo-orginal