, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

admin admin

জামায়াতে ইসলামীর বিচার শুরুর জন্য আবারো আইন সংশোধনের উদ্যোগ

প্রকাশ: ২০১৯-০১-০৯ ১৫:৩৩:০৭ || আপডেট: ২০১৯-০১-০৯ ১৫:৩৩:০৭

Spread the love

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন যুদ্ধাপরাধী সংগঠন হিসেবে জামায়াতে ইসলামীর বিচার শুরুর জন্য আবারো আইন সংশোধনের উদ্যোগ নেয়া হবে।

টানা দ্বিতীয় মেয়াদে আইনমন্ত্রী হিসেবে শপথ নেয়ায় আজ বুধবার সচিবালয়ে লেজিসলেটিভ ও সংসদ বিভাগে তাকে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন।

আনিসুল হক বলেন, ‘রাজনৈতিক দল হিসেবে জামায়াতের বিচার করা যায় কি না, সে জন্যই এই আইনটি সংশোধনের উদ্যোগ নেয়া হচ্ছে।’

সাড়ে চার বছর আগে মানবতাবিরোধী অপরাধের দায়ে দল হিসেবে জামায়াতের বিচারের জন্য আইন সংশোধনের উদ্যোগ নিয়েছিল সরকার। জামায়াতের বিচাররে জন্য আইন সংশোধনের কথা একাধিকবার জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। বিভিন্ন সময়ে তিনি বলেছিলেন, অপরাধী সংগঠনের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইনের সংশোধনীর খসড়া শিগগিরই মন্ত্রিসভায় উঠবে। শেষ পর্যন্ত সেটা আর মন্ত্রিসভায় ওঠেনি। ফলে মানবতাবিরোধী অপরাধের জন্য সংগঠনের বিচারকাজও শুরু হয়নি।

আজ সাংবাদিকেরা এ বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘আইনের কিছু সংশোধন করে অমরা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাই। তারা কিছু আইনগত ভাষার বিষয় আবার পাঠায়। এটি এখন আমাদের কাছে আছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে আবার মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানে হবে, যাতে এটি মন্ত্রিসভায় উপস্থাপন করা হয় এবং পাস হয়।’

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ‘নেপথ্যে’ জড়িতদের চিহ্নিত করতে একটির কমিশন গঠন করা হবে বলেও জানান আইনমন্ত্রী।

Logo-orginal