, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯

admin

ড. হেলাল উদ্দীন মুহাম্মদ নোমান’র অনবদ্য সৃষ্টি “চট্টগ্রামের আলিম সমাজ জীবন ও কর্ম”

প্রকাশ: ২০১৯-০১-০৯ ২১:০২:০৪ || আপডেট: ২০১৯-০১-০৯ ২১:০২:০৪

Spread the love

ড. হেলাল উদ্দীন মুহাম্মদ নোমান’র অনবদ্য সৃষ্টি “চট্টগ্রামের আলিম সমাজ জীবন ও কর্ম” মোহাম্মদ ইমাদ উদ্দীন ।

বিশিষ্ট আলেমে দ্বীন, ইসলামী চিন্তাবিদ, শিক্ষাবিদ, লেখক ও গবেষক ড. হেলাল উদ্দীন মুহাম্মদ নোমান এর “চট্টগ্রামের আলিম সমাজ জীবন ও কর্ম” পিএইচ.ডি গ্রন্থটি এক অনন্য সৃষ্টি। লেখক তার গ্রন্থে প্রথম অধ্যায়ে ভূমিকা, দ্বিতীয় অধ্যায়ে চট্টগ্রামের ভৌগলিক অবস্থান, নামকরণ, ইসলাম প্রচার, চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠাকালের তালিকা, তৃতীয় অধ্যায়ে সর্বভারতীয় রাজনৈতিক ইতিহাস, আলীগড় আন্দোলন, বঙ্গভঙ্গ, ভারতীয় জাতীয় কংগ্রেস, মুসলিম লীগ প্রতিষ্ঠা, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, খেলাফত আন্দোলন, লাহোর প্রস্তাব, পাকিস্তান আন্দোলনের বিরোধীতা, প্রতিরক্ষা পরিষদ গঠন, ক্রিপশ মিশন, ভারত ছাড় আন্দোলন, কেবিনেট মিশন, ডাইরেক্ট অ্যাকশন, মাউন্ট ব্যাটেন মিশন, চতুর্থ অধ্যায়ে চট্টগ্রামের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অবস্থা এবং সবশেষে পঞ্চম অধ্যায়ে আলিমগণের জীবন কর্ম উপজেলা ভিত্তিক সন্নিবেশিত এবং বাংলা ক্রমানুসারে মনোমুগ্ধকর ভাবে সাজিয়েছেন। তাছাড়া লেখক তার গ্রন্থ কম্পোজ করার পর কতিপয় যে সব আলেমে দ্বীন ইন্তেকাল করেছেন তাদেরকে পরিশিষ্টাকারে সন্নিবেশিত করেছেন।
লেখক ও গবেষক ড. হেলাল উদ্দীন মুহাম্মদ নোমান এর “চট্টগ্রামের আলিম সমাজ জীবন ও কর্ম” পিএইচ.ডি গ্রন্থে চট্টগ্রামে ইসলাম প্রচারকদের গৌরবোজ্জ্বল সংগ্রামী অতীত, সাহাবী ও তাবেয়ীদের চট্টগ্রামে ইসলামের আগমনবার্তা, অলী-দরবেশদের ইসলাম প্রচার, আরব বণিকদের আগমন সহ চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে অনেক তথ্য তুলে ধরেছেন।
এই গবেষণাধর্মী গ্রন্থটি পড়ে জানতে পারলাম যে,চট্টগ্রামী আলিমদের অতীত খুবই সমৃদ্ধ। তারা অত্র এলাকায় দ্বীন প্রচার বিশেষ করে দ্বীন শিক্ষা প্রসারে অক্লান্ত পরিশ্রম করেছেন। তারা নিজ গৃহে ছাত্র সংগ্রহ করে এবং থাকা খাওয়া নিজেই বহন করে দ্বীনি শিক্ষা দিতেন। আলিমগণ শিক্ষা বিস্তারের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকান্ড ও জনকল্যাণ মূলক কাজে অগ্রণী ভূমিকা রাখেন। তাছাড়া আলেমগণ অনেক আন্দোলন ও সংগ্রামের রূপকার এবং পুরোধা ছিলেন। বিশেষ করে বিট্রিশ বিরোধী আন্দোলন এবং পাকিস্তান আন্দোলনে আলেমগণ সক্রিয় ভূমিকা রাখেন।

“চট্টগ্রামের আলিম সমাজ জীবন ও কর্ম” পিএইচ.ডি গ্রন্থটি কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা পড়ুয়া ছাত্র-ছাত্রীদের এবং ভবিষ্যত গবেষকদের জন্য সহায়তা কিংবা পথ পদর্শক হিসেবে ভূমিকা রাখবে। এই গ্রন্থটি বাঙালি মুসলমানদের আত্মপরিচয়, আত্মচেতনা এবং জাতীয়তাবোধের অনুপ্রেরণা যোগাবে। দীপ্তময় পথচলায় লেখকের প্রতি দোয়া ও আন্তরিক ভালোবাসা জ্ঞাপন করছি।

গ্রন্থ: চট্টগ্রামের আলিম সমাজ জীবন ও কর্ম
লেখক : ড. হেলাল উদ্দীন মুহাম্মদ নোমান
প্রকাশক: শাহনাজ বেগম
ইসলামিক থট এন্ড রিসার্চ সেন্টার
১৬/১ চন্দ্রিমা আ/এ, চান্দগাঁও, চট্টগ্রাম।
কম্পিউটার কম্পোজ: রঙধনু পাবলিকেশন্স,আন্দরকিল্লা, চট্টগ্রাম
প্রকাশকাল: রমদান ১৪৩৭ হিজরী, জুন ২০১৬ খ্রিস্টাব্দ, জ্যৈষ্ঠ ১৪২৩ বাংলা
পৃষ্টা: ৬৮
শুভেচ্ছা মূল্য: ৩০০ (তিনশত) টাকা মাত্র।

আলোচক : কলামিস্ট।

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় এক আওয়ামী লীগ কর্মীর ছেলেকে ইয়াবাসহ গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার হওয়া ব্যক্তির
লজ্জা-শরম থাকলে নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর মির্জা ফখরুলের পদত্যাগ করা উচিত ছিল বলে মন্তব্য করেছেন
সৌদি আরবে ৩ বাংলাদেশির হাত-পা কেটে দেয়ার রায় দিয়েছেন দেশটির আদালত। গোয়েন্দা পুলিশের কর্মকর্তা সেজে
ইতালির উত্তরে নাপলীতে দীপু মন্ডল নামে (২৪) এক বাংলাদেশির লাশ পাওয়া গেছে। ১৪ জানুয়ারী পালমা
অশ্রুর পরিবর্তে হাসি ফিরিয়ে দিল পুলিশ। পুলিশ যে চেষ্টা করলে অনেক কিছুই করতে পারে তার

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত