, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

কালো ফড়িংয়ে ছেয়ে গেছে কাবা” এমন খবরে নানা মন্তব্য সোশ্যাল মিডিয়ায়

প্রকাশ: ২০১৯-০১-১৪ ০০:৪৯:৫৮ || আপডেট: ২০১৯-০১-১৪ ০০:৪৯:৫৮

Spread the love

হঠাৎ করেই মক্কা শরীফ ছেয়ে গেছে কালো ঘাস ফড়িং
এটা কিসের ইঙ্গিত বহন করে?

অতীত ইতিহাসে পাওয়া যায় যে, মুসলমানদের বড় ধরণের বিপর্যয় আসার পূর্বে আল্লাহ তায়ালা মক্কা মদিনায় বিভিন্ন দুর্ঘটনা দিয়ে সতর্ক করেছিলেন।

পবিত্র কুরআন মজীদেও বিভিন্ন নবীর উম্মতদেরকেও অবাধ্যতার কারণের এরকম ধরণের প্রানী দিয়ে আজাব দেয়ার প্রমাণ আছে, এবারও হয়তো আল্লাহ তায়ালা সতর্ক করছেন।

“অতঃপর আমরা তাদের উপর তুফান, পঙ্গপাল, উকুন, ব্যাঙ ও রক্ত বিস্তারিত নিদর্শন হিসেবে প্রেরণ করি। এরপরও তারা অহংকার করল। আর তারা ছিল এক অপরাধী সম্প্রদায়।” (সূরা আল আ’রাফ, ৭:১৩৩)

বিভিন্ন খবর ও সোশ্যাল মিডিয়ার খবরে জানাযায়, কালো ঘাস ফড়িংয়ে ছেয়ে গেছে কাবা শরিফ, এই ঘটনায় বিপাকে পড়েছেন স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা।

বিপাকে পড়েছেন কাবার পরিচ্ছন্নতা কর্মীরাও। এইসব পতঙ্গ পরিস্কারকরতে যেয়ে রীতিমত গলদঘর্ম হচ্ছেন তারা। কীটনাশক ব্যবহার করেও সরানো যাচ্ছেনা এই ঘাসফড়িংইয়ের পালকে।

মুসলিমদের পবিত্রতম ধর্মীয় স্থান সৌদি আরবের মক্কার কাবা প্রাঙ্গণ এক পাল কালো ঘাসফড়িংয়ে ছেয়ে গেছে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলী মেইলের একটি ভিডিওতে দেখা গেছে পুরো কাবার প্রাঙ্গণ জুড়ে উড়ছে এক পাল কালো ঘাসফড়িং।

সিএনএনের একটি খবরে বলা হয় হঠাত করে উড়ে আসা এই বিশাল পতঙ্গের দলকে দমনের জন্য ডাকা হয়েছে কীটপতঙ্গ দমন বিশেষজ্ঞদের। এই কালো ঘাসফড়িং দমনে তাদের ২২টি দলের মোট ১৩৮ জন সদস্য কাজ করছেন। তাদের কাছে রয়েছে কীতপতঙ্গ দমনের ১১টি বিশেষ ধরনের যন্ত্র।এ বিষয়ে সংবাদমাধ্যম আল আরাবিকে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন,

“আমরা সর্বোচ্চ চেষ্টা করছি, পতঙ্গ দমন করে আল্লাহর ঘরের মেহমানদের স্বস্তি নিশ্চিত করতে”।

জানা গেছে, কাবার আশেপাশে থাকা নালাগুলোর দিকে বিশেষ নজর দিচ্ছেন কীটপতঙ্গ বিশেষজ্ঞদলের সদস্যরা। কারণ এইরকম জলজ স্থানেই এসব পতঙ্গ বংশবিস্তার করে থাকে।

Logo-orginal