, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

কুয়েতের সাংসদ আল-তাবতবাঈ ও আল-হারবাশের সদস্যপদ বাতিল, বিরোধীদের বয়কট

প্রকাশ: ২০১৯-০১-৩১ ১২:১৩:৪৮ || আপডেট: ২০১৯-০১-৩১ ১২:১৩:৪৮

Spread the love

কুয়েত সিটিঃ (ছবি, আরব টাইমস) কুয়েত জাতীয় সংসদের স্পিকার মারজুক আল-ঘানিম আলোচিত সাংসদ ওয়ালীদ আল তাবতবাঈ ও জামান আল হারবাশের সদস্যপদ বাতিল ঘোষণা করেছে।

বুধবার (৩০ জানুয়ারী) দেশটির খন্ডখালীন সংসদ অধিবেশনে এই ঘোষণা দেন স্পীকার।

ইংরেজী দৈনিক আরব টাইমাস, কুয়েত টাইমসসহ কুয়েতের সবকটি জাতীয় দৈনিকের লিড নিউজ এইটি।

সংসদ সুৃত্রে প্রকাশ,১৬ ডিসেম্বর ২০১৮ সালের সাংবিধানিক আদালতের রায়ের ভিত্তিতে ওয়ালীদ আল-তাবতবাঈ এবং জামান আল-হারবশের সদস্যপদ বাতিল ঘোষণা দিয়েছেন স্পীকার ।

বুধবার সংসদের সাধারণ অধিবেশনে তিনি এ ঘোষণা দেন। তিনি যোগ করেন এই দুই সংসদীয় আসন এখন খালি, অতএব, সম্পূরক নির্বাচনের জন্য প্রয়োজন।

সাংবিধানিক প্রেক্ষাপটে যদি কোন সংসদ সদস্য সদস্যপদের শর্ত পূরণে ব্যর্থ হয় তবে সংবিধানের অনুচ্ছেদ ৮২ অনুসারে তার সদস্যপদ স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়।

স্পীকার বলেন, সংবিধানের উপর সংসদের কোন ক্ষমতা নেই।

এ ঘোষণার পর কয়েকজন সাংসদ আব্দুল কেরাম আল-কান্দারী, ওসামা আল-শাহীন, শায়েব আল মুয়াইজরী, আদেল আল-দামখি, নাইফ আল-মরদাস, মোহাম্মদ আল-মুতাইর, হামদান আল- আজমী, মোহাম্মদ আল-দালাল ও থমির আল-সুয়েত সংসদ বয়কট করে হলের বাইরে সাংবাদিকদের বলেন যে স্পিকারের সিদ্ধান্ত স্পষ্ট সংবিধানে লঙ্ঘন এবং সংসদীয় নীতিমালাও লঙ্ঘন করেছেন।

অপরদিকে, এমপি আবদুল্লাহ আল-রৌমি এটি একটি দুর্ভাগ্যজনক ঘটনা বলে উল্লেখ করেছেন,তিনি সংবিধানের ১৬ অনুচ্ছেদের প্রসঙ্গ টেনে বলেন, এই সিদ্ধানন্তকে রাজনীতিকরণ করা হয়েছে, তবে সিদ্ধান্তটি কেবল আইনের প্রয়োগ।

তবে আমাদের সকলেরই আইনকে সম্মান করা উচিত”।

Logo-orginal