, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

মালয়েশিয়ায় বকেয়া বেতনের দাবিতে বাংলাদেশিদের বিক্ষোভ” দূতাবাসের হস্তক্ষেপে

প্রকাশ: ২০১৯-০১-৩০ ১২:১৬:২২ || আপডেট: ২০১৯-০১-৩০ ১২:১৬:২২

Spread the love

মালয়েশিয়ায় বকেয়া বেতনের দাবিতে আন্দোলনরত প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা। অবশেষে বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপে কাজে ফিরলো তারা।

দূতাবাস সুত্রে জানাগেছে, মালেশিয়ার সেপাং-এর হ্যান্ড গ্লোভস কোম্পানীতে তিন মাস ধরে প্রবাসী শ্রমিকদের কোনো বেতন-ভাতা না দেয়ায় ২৮ জানুয়ারি কোম্পানিতে কর্মরত কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি শ্রমিক বিক্ষোভ শুরু করে। এ সময় তারা ঐক্যবদ্ধ হয়ে কাজে না যাওয়ার সিদ্ধান্ত নেন এবং বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করতে থাকে।

বিষয়টি বাংলাদেশ হাইকমিশনের নজরে আসলে হাইকমিশনের সংশ্লিষ্টরা দ্রুত সমস্যা সমাধানে কোম্পানির কর্তৃপক্ষের সঙ্গে ওই দিনই জরুরি বৈঠকে বসেন।

বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক সকল প্রবাসী শ্রমিককে ওই দিনই ১ মাসের বেতন প্রদান করা হয় এবং বাকি দুই মাসের বেতন ও ওভার টাইম দ্রুত সময়ের মধ্যে পরিশোধ করবে মর্র্মে কোম্পানি কর্তৃপক্ষ লিখিত হলফনামা দিয়েছে হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে।

এছাড়া অন্যান্য বিষয়ে কোম্পানিকে উন্নত ও উদার হওয়ার জন্য বলা হয়েছে। এ সময় মালয়েশিয়ান পুলিশ, লেবার ডিপার্টমেন্ট, বাংলাদেশ হাইকমিশন ও নেপাল অ্যাম্বাসির কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

এ সময় কোম্পানিতে কর্মরত শ্রমিকদের উদ্দেশ্যে দূতাবাসের শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম বলেন, মালয়েশিয়ায় কর্মরত অন্যান্য দেশের নাগরিকের তুলনায় বাংলাদেশের শ্রমিকরা অত্যন্ত পরিশ্রমী।

প্রবাসে শ্রমিকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি লক্ষ্য রাখার দায়িত্ব যেমন হাইকমিশনের, তেমনি আপনাদের ওপরও কিছু না কিছু দায়িত্ব রয়েছে। তিনি কোম্পানিতে কর্মরত সব বাংলাদেশি শ্রমিককে নিশ্চিন্তে কাজে যোগদানের আহ্বান জানান। সুত্রঃ যুগান্তর ।

Logo-orginal