, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯

admin

মফস্বল সাংবাদিকতায় সম্মাননা পেলেন নয়া দিগন্তের আরফাত বিপ্লব

প্রকাশ: ২০১৯-০২-০৯ ২২:৪৪:৪৪ || আপডেট: ২০১৯-০২-০৯ ২২:৪৪:৪৪

Spread the love

ঢাকাঃ মফস্বল সাংবাদিকতায় একযুগেরও বেশি সময় ধরে সততা ও বস্তুনিষ্ঠতার সাথে পেশাগত দায়িত্ব পালন করায় ‘বাসাসপ সম্মাননা-২০১৮’ লাভ করেছেন নয়া দিগন্তের চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা সংবাদদাতা আরফাত বিপ্লব।

শুক্রবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ মিলনায়তনে বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিবার (বাসাসপ) এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ও গুণিজন সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিদের হাত থেকে তিনি সম্মাননা ক্রেস্ট, সদনপত্র ও প্রাইজবন্ড গ্রহণ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের মৃত্তিকার কবি খ্যাত মুক্তিযোদ্ধা আল মুজাহিদীকে কাব্যরত্ম-২০১৮ ঘোষণা করা হয়। এছাড়া ভারতের দিলীপ দাশ, প্রবীর কুমার চৌধুরী, দৈনিক পূর্বদেশের সাহিত্য সম্পাদক কবি কমরুদ্দিন আহমদসহ সাহিত্যের বিভিন্ন খাতে অবদানের জন্য মোট সতেরজনকে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানের সংবর্ধিত অতিথি বীর মুক্তিযোদ্ধা কাব্যরত্ব আল মুজাহিদী বলেন, ‘বাসাসপ’র সৃজনশীল কর্ম আমাকে মুগ্ধ করেছে। আমার বিশ্বাস সুস্থধারার এই সংগঠন আরো অনেক বেশি বিস্তৃত হবে।

বাসাসপ এর প্রধান সমন্বয়ক কবি ও কথাশিল্পী মুহাম্মাদ ইয়াকুব এর সভাপতিত্বে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন মুসলিম বিশ্বের প্রথম নারী হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হাসিনা বানু, সিনিয়র সাংবাদিক, কবি ও কথাশিল্পী মুজতাহিদ ফারুকী, বরেণ্য কবি ও গবেষক মাহমুদুল হাসান নিজামী, বাংলা একাডেমির সক্রিয় আজীবন সদস্য কবি ও ছড়াকার আতিক হেলাল, কবি ও গবেষক ড. এস এ মুতাকাব্বির মাসুদ, ‘বাসাসপ’ কেন্দ্রীয় পর্ষদের উপদেষ্টা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের বাংলা বিভাগের শিক্ষক ড. ইয়াহ্ইয়া মান্নান ও কবি শাহ মোহাম্মদ নিয়ামত উল্লাহ প্রমুখ।

‘বাসাসপ সম্মাননা-২০১৮’ প্রাপ্তরা অন্যরা হলেন, কবি ও গবেষক ড. এস এ মুতাকাব্বির মাসুদ, কমরুদ্দিন আহমদ, প্রাবন্ধিক সাকী মাহবুব, কবি মাঈন উদ্দিন জাহেদ, শাহনাজ খান, তাজ ইসলাম, ছড়াকার খন্দকার খাদিজা আন্জুমান, গল্পকার শেখ বিপ্লব হোসেন, গল্পকার লায়লা ফাতেমা সুমী, ঔপন্যাসিক বিদ্যুৎ রঞ্জন দেবনাথ, কবি শংকর ব্রহ্ম, কবি অজয় চক্রবর্তী ও কবি জন্মেঞ্জয় ঘোড়াই, লায়ন এইচ এম ওসমান সরওয়ার এবং সাহিত্য-সংস্কৃতির মাঠে সর্বাধিক কর্মতৎপর সংগঠন হিসেবে ‘স্বপ্নকথা সাহিত্য পরিষদ’ (স্বসাপ)।

প্রসঙ্গত, সাংবাদিক আরফাত বিপ্লব ১ ডিসেম্বর ১৯৮৭ সালে চট্টগ্রাম জেলার লোহাগাড়া সদরের উকিলের পাড়ায় মাওলানা বাড়িতে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম সরকারি মহসিন কলেজ হতে অনার্স ও ঢাকা কলেজ হতে মাস্টার্স সম্পন্ন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এমফিল গবেষণারত এই কলমসেনা সাহসিকতার সাথে পেশাগত দায়িত্ব পালন করে আসছেন। সাংবাদিকতার দায়বদ্ধতা থেকে নিজের পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বিভিন্ন সময় প্রভাবশালী মহলের হুমকি-ধামকি ও মামলার শিকারও হন তিনি।

ছোটবেলা হতে তিনি সাংস্কৃতিক সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িয়ে পড়েন। সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি পত্রিকার চিঠিপত্র কলামে লেখালেখি হতেই সাংবাদিতার প্রতি ঝুঁকে পড়েন তিনি। অনার্সে অধ্যয়নরত অবস্থায় দৈনিক ভোরের কাগজে উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ শুরু আরফাত বিপ্লবের।

এলাকার সকল শ্রেণি-পেশার মানুষের কাছে সর্বজন গ্রহণযোগ্য গণমাধ্যমকর্মী হিসেবে পরিচিত এই সংবাদকর্মী এক যুগ ধরে দেশের শীর্ষস্থানীয় পত্রিকা দৈনিক নয়া দিগন্তের লোহাগাড়া সংবাদদাতা হিসেবে কর্মরত আছেন। তিনি সমসাময়িক বিষয়ে জাতীয় দৈনিকসমূহে কলাম লেখেন।

এছাড়া তিনি লোহাগাড়া হতে নিয়মিত প্রকাশিত পাঁচমিশালী সাময়িকী ‘প্রিয় লোহাগাড়া’ নামে একটি ম্যাগাজিন সম্পাদনা করেন। বিজ্ঞপ্তি

ইসলাম ডেস্কঃ আলহামদুলিল্লাহঃ দুইটি শর্তপূরণ হওয়া ছাড়া কোন ইবাদত আল্লাহর দরবারেকবুল হয় না: ১. আল্লাহর
ভারতীয় বিমান বাহিনীর  দু’টি বিমানের মুখোমুখি সংঘর্ষে মাঝ আকাশেই ভেঙ্গে পড়েছে দুটি বিমান। দেশটির বিমান
কুয়েতে ওয়ান এইট গাড়ির ধাক্কায় কর্মস্থলেই মো. একরামুল খান (৩২) নামে এক বাংলাদেশি নিহত ও
নিউজ ডেস্কঃ ভারতের সাথে যুদ্ধ করতে পূর্ণ প্রস্তুতি সম্পন্ন করেছে পাকিস্তান। গত কদিনের বিশ্ব মিডিয়ার
চট্টগ্রামের লোহাগাড়ার নির্বাহী অফিসার (ইউএনও) আবু আসলামের বিরুদ্ধে গৃহায়ন প্রকল্পে ১৬৪টি ঘরে প্রায় অর্ধকোটি টাকার

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত