, সোমবার, ১০ আগস্ট ২০২০

Avatar admin

মুক্তিযোদ্ধ হিসাবে আল মাহমুদের নিথর দেহটি রাষ্ট্রীয় সম্মান টুকু পেল না

প্রকাশ: ২০১৯-০২-১৬ ১৮:০৫:১৮ || আপডেট: ২০১৯-০২-১৬ ১৮:০৫:১৮

Spread the love

ঢাকাঃ বাংলা সাহিত্যের প্রধান কবি আল-মাহমুদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টি। দলটির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান, সিনিয়র ভাইস চেয়ারম্যান মোঃ ফারুক রহমান ও ভারপ্রাপ্ত মহাসচিব ইঞ্জিনিয়ার ফরিদ উদ্দিন শনিবার (১৬ ফেব্রুয়ারি) এক যুক্ত বিবৃতিতে বলেন, আল মাহমুদের ইন্তেকালে বাংলা সাহিত্য একজন শ্রেষ্ট কবি ও সাহিত্যিককে হারাল।

দেশ ও জাতি একজন দেশপ্রেমিক মহান মুক্তিযুদ্ধের কিংবদন্তী যোদ্ধাকে হারিয়েছে। কিন্তু দুঃজনক হলেও সত্য যে, ক্ষমতাসীন সরকার বীর মুক্তিযোদ্ধ কবি আল মাহমুদকে তার প্রাপ্য সম্মান ও অধিকার থেকে বঞ্চিত করেছে। মুক্তিযোদ্ধ হিসাবে নিথর কফিনে রাষ্ট্রীয় সম্মান টুকুও জানানো হয়নি।

নেতৃবৃন্দ বলেন, সম্মানী ও গুণী মানুষকে যে সমাজ সম্মান ও শ্রদ্ধা জানাতে ব্যর্থ হয়, সে সমাজ ও রাষ্ট্রে গুণীজন জন্মে না। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোকার্ত পরিবার, সাহিত্যাঙ্গনের অগনিত লেখক, পাঠক ও গুনাগ্রহীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেে ।

এর আগে, বাংলা সাহিত্যের কিংবদন্তী লেখক কবি আল মাহমুদের প্রথম জানাযা জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত হয়েছে। এরপর কবির লাশ জাতীয় মসজিদ বাইতুল মোকাররমে নিয়ে আসা হয়। সেখানে বাদ জোহর কবির দ্বিতীয় জানাযা সম্পন্ন হয়েছে।

আজ শনিবার রাতেই কবির লাশ তার নিজ এলাকা বাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে নেয়া হবে। সেখানে বাদ এশা শেষ জানাযা সম্পন্ন হওয়ার পর পারিবারিক কবরস্থানে কবিকে দাফন করা হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

Logo-orginal