, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

এবার জাপান উড়িয়ে দিয়ে এশিয়া কাপ ঘরে তুলল কাতার

প্রকাশ: ২০১৯-০২-০২ ০১:৫৩:৩৫ || আপডেট: ২০১৯-০২-০২ ০১:৫৫:০৬

Spread the love

আবু ধাবি: ২০২২ বিশ্বকাপ আয়োজনের গুরুদায়িত্ব মধ্যপ্রাচ্যের এই দেশের কাঁধে। তার আগে এশিয়া ফুটবলে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে ফুটবল মানচিত্রে নিজেদের অবস্থান মজবুত করল কাতার। জাপানকে হারিয়ে সপ্তদশ এশিয়ান কাপ চ্যাম্পিয়ন হল আগামী বিশ্বকাপের আয়োজক দেশ। শুক্রবার আবু ধাবিতে জাপানকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের জন্য এশিয়া সেরা হল কাতার।

প্রথমবার চ্যাম্পিয়নের লক্ষ্যে শুক্রবার চারবারের এশিয়া সেরা জাপানের বিরুদ্ধে মাঠে নেমেছিল কাতার। ফিফা র‍্যাংকিংয়ে ৪৩ ধাপ পিছিয়ে থেকেও প্রথমবার চ্যাম্পিয়ন হওয়ার পথে ইয়োশিদা, নাগামোতোদের টেক্কা দিয়ে গেলেন আলমোয়েজ আলি, আক্রম হাসানরা। শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করা দুই দলই পুরো টুর্নামেন্টে ছিল অপ্রতিরোধ্য। পঞ্চমবার এশিয়া সেরার লক্ষ্যে ভিয়েতনামকে শেষ চারের লড়াইয়ে একমাত্র গোলে হারায় সামুরাই ব্লু ব্রিগেড। অন্যদিকে আয়োজক সংযুক্ত আরব আমিরশাহিকে ৪-০ গোলে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে ২০২২ বিশ্বকাপ ফুটবলের আয়োজকরা।

তবে হাইভোল্টেজ ফাইনালে এদিন শুরু থেকেই পিছু হটতে থাকে জাপান। জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ম্যাচের ১২ মিনিটে টুর্নামেন্টের নবম গোল করে নজির গড়েন কাতারের আলমোয়েজ আলি। ১৯৯৬ এশিয়া সেরার টুর্নামেন্টে ইরানের আলি দায়েইয়ের করা আট গোলের রেকর্ড ভেঙে নয়া নজির সেট করেন কাতারের এই স্ট্রাইকার। আক্রম হাসান আফিফের ক্রস নিজের দখলে নিয়ে বক্সের মধ্যে বাইসাইকেল কিকে বল জালে জড়িয়ে দেন আলি।

২৭ মিনিটে সামুরাই ব্লু ব্রিগেডকে ফের পিছনে ফেলে ফাইনালে ফের এগিয়ে যায় মধ্যপ্রাচ্যের দেশটি। কাতারকে দ্বিতীয়বারের জন্য এগিয়ে দেন আবদেল আজিজ হাতিম। বিরতির পর ম্যাচে ফিরে আসে জাপান। হাইভোল্টেজ ফাইনালের ৬৯ মিনিটে তাওকামি মিনামিনোর গোলে ম্যাচে ব্যবধান কমায় পূর্ব এশিয়ার দেশটি। ফাইনালে এসে টুর্নামেন্টের প্রথম গোল হজম করে ফেলিক্স স্যাঞ্চেজের দল।

কিন্তু ৮৩ মিনিটে বক্সের মধ্যে হ্যান্ডবল করে জাপানের পরাজয় নিশ্চিত করেন অধিনায়ক ইয়োশিদা। ভিএআরের সাহায্য নিয়ে রেফারি কাতারকে পেনাল্টি দিকে স্পটকিক থেকে গোল করতে কোনওরকম ভুলচুক করেননি আক্রম হাসান আফিফ। আর তৃতীয় গোলের সাথে সাথেই প্রথমবার কাতারের এশিয়া সেরার খেতাব নিশ্চিত করার বিষয়ে শিলমোহর পড়ে যায়। উল্লেখ্য গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৬-০ গোলে হারায় কাতার। ওই ম্যাচে একাই চার গোল করেছিলেন নতুন রেকর্ডের মালিক আলমোয়েজ আলি। সাত ম্যাচে ১৯ গোলে টুর্নামেন্ট শেষ করল কাতার।

Logo-orginal