, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

কোচিং বাণিজ্য অবৈধ, ডাক্তারি চেম্বারও অবৈধ ?

প্রকাশ: ২০১৯-০২-০৭ ১৯:৪৯:০৮ || আপডেট: ২০১৯-০২-০৭ ১৯:৪৯:০৮

Spread the love

নিজস্ব প্রতিবেদনঃ সরকারি স্কুল-কলেজের শিক্ষকদের কোচিং বাণিজ্য অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে ২০১২ সালে সরকারের করা নীতিমালাকে বৈধ বলে রায় দেয়া হয়েছে।

এর ফলে এখন থেকে সরকারি স্কুল-কলেজের শিক্ষকদের কেউ কোচিং করাতে পারবেন না বলে জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার বিকেলে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজীব আল জলিলের হাইকোর্ট বেঞ্চ কোচিং বাণিজ্য বন্ধের নীতিমালাসহ শিক্ষকদের করা পৃথক ৫টি রিটের ওপর শুনানি শেষে এ রায় দেন।

এমন রায় চিকিৎসকদের বিরুদ্ধেও আশা করে সাধারন মানুষ ।

ডাক্তারদের বিশেষ করে সরকারী চাকরিজীবী ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস নিয়ে দীর্ঘদিন ধরে সমালোচনার ইতিহাস খুব নতুন নয়। প্রায়ই পত্রপত্রিকায় বিষয়টি নিয়ে লেখালেখিও হয় বিস্তর। অনেকে সমালোচনা করে বলছেন, ‘সরকারী ডাক্তার আবার প্রাইভেট প্র্যাকটিস কেন করবেন? বেতন তো পাচ্ছেনই তারা। সরকারী চাকরিরত ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস করা উচিত নয়। সরকারী ডাক্তাররা কাজে ফাঁকি দিয়ে প্রাইভেট প্র্যাকটিস আর ক্লিনিক ব্যবসা নিয়েই ব্যস্ত থাকেন।’

এ ধরনের সমালোচনা কখনও কোন অনাকাক্সিক্ষত ঘটনায় ক্ষোভের পরিপ্রেক্ষিতে, আবার কখনওবা আবেগপ্রসূত অতিকথন। সুধীজনদের কেউ কেউ এখানে মানবসেবার কোন উপলক্ষ খুঁজে পান না, বরং ডাক্তারদের বাণিজ্যের বিষয়টিকেই সামনে নিয়ে আসেন। কথায় কথায় ডাক্তারদের কপালে কাজের পুরস্কারের চেয়ে তিরস্কারটাই জোটে বেশি।

সত্যিকার অর্থেই সরকারী চাকরিজীবী ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস করা কতটুকু উচিত বা একেবারেই উচিত নয়, পাশাপাশি এর ইতিবাচক আর নেতিবাচক দিকগুলোইবা কি কি এটা বিতর্কিত বিষয়।

তবে আজকের রায়ের কোচিং বাণিজ্য বিরুদ্ধে এবং শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে আমুল পরিব্রতন আসবে, শিক্ষার গুনগত মানও বৃদ্ধি পাবি ।

মহামান্য আদালতের রায়কে সাধুবাদ জানিয়েছেন অনেকে , পাশাপাশি তারা আশাবাদী এমন রায় সরকারী ডাক্তারদের বিরুদ্ধেও আসবে ।

একে/৭২১৯

Logo-orginal