, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

Avatar rtm

টেস্টে অকৃতকার্য: জামানত-মুচলেকায় পরীক্ষা, ব্যবস্থা নিচ্ছে প্রশাসন

প্রকাশ: ২০১৯-০২-০২ ১৪:২৪:০৬ || আপডেট: ২০১৯-০২-০২ ১৪:২৪:০৬

Spread the love

টেস্টে অকৃতকার্য হলে এসএসসি ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না মর্মে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া নির্দেশনা মানেনি রাজবাড়ীর বালিয়াকান্দির ধর্মতলা আদর্শ উচ্চ বিদ্যালয়।

টেস্টে অকৃতকার হওয়ার পরও জামানত ও মুচলেকা নিয়ে বিদ্যালয়ের ২৩ জন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ করে দিয়েছে বিদ্যালয়টি।

জানা যায়, এসএসসির টেস্ট পরীক্ষায় ওই ২৩ জন শিক্ষার্থী ফেল করে। পরে ওই শিক্ষার্থীদের অভিভাবকদের কাছ থেকে মুচলেকা ও জামানত বাবদ চার হাজার টাকা করে আদায় করে তাদের পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হয়।

এ ব্যাপারে স্কুল পরিচালনা কমিটির সভাপতি প্রণব কান্তি বিশ্বাস বলেন, গত বছর পরীক্ষায় ফেলের সংখ্যা বেশি হওয়ার কারণে বিপদে পড়ি। এ বছর আগে থেকেই সিদ্ধান্ত নিই কোনো অকৃতকার্য শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না। এলাকার লোকজনের চাপের কারণে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে ভালো রেজাল্ট আদায় করতে মুচলেকা ও জামানত বাবদ টাকা রাখা হয়েছে।

প্রধান শিক্ষক কুমারেশ চন্দ্র বাছাড় বলেন, কৃতকার্যদের টাকা ফেরত দেয়া হবে। অকৃতকার্য হলে টাকা স্কুলের অ্যাকাউন্টে জমা থাকবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী এজাজ কায়সার বলেন, মুচলেকা নেয়ার কোনো নিয়ম নেই। যদি নিয়ে থাকে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Logo-orginal