, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

সমুদ্রসীমা ঘেঁষে গ্যাস তুলছে মিয়ানমার” জরিপেই আটকে আছে বাংলাদেশ (ভিডিও)

প্রকাশ: ২০১৯-০২-২৭ ২০:২৮:৩৫ || আপডেট: ২০১৯-০২-২৭ ২০:২৮:৩৫

Spread the love

বাংলাদেশের সমুদ্রসীমা ঘেঁষে কয়েক বছর ধরে গ্যাস তুলছে মিয়ানমার। বিপরীতে শুধু জরিপেই আটকে আছে বাংলাদেশ অংশে তেল-গ্যাস অনুসন্ধান। এমনকি সমুদ্রে গ্যাস অনুসন্ধানে বিশেষায়িত জরিপ বা মাল্টি ক্লায়েন্ট সার্ভের কাজ দিতে পারেনি সরকার।প্রতিবেদন চ্যানেল২৪ এর ।

২০১২ সালে মিয়ানমার আর এর দুই বছর পর সমুদ্র সীমা নিয়ে বিরোধ নিষ্পত্তি হয়েছে ভারতের সাথে। এতে সমুদ্রের গ্যাস নিয়ে আশা জাগলেও এতোটুকু এগুতে পারেনি বাংলাদেশ। বিশেষ করে গ্যাস অনুসন্ধানে বিশেষায়িত জরিপ-মাল্টি ক্লায়েন্ট সার্ভের কাজই শুরু করা যায়নি।

এ নিয়ে দুই দফা টেন্ডার হলেও বিশেষজ্ঞদের মনোনীত প্রতিষ্ঠানকে কাজ দিতে পারেনি রাষ্ট্রীয় তেল-গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন-পেট্রোবাংলা।
বিষয়টি নিয়ে অন্য কিছুরই ইঙ্গিত দিলেন খোদ বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
প্রতিমন্ত্রী বলেন, যারা এ কাজে বাধা দিচ্ছেন তারা ঠিক করছেন না।

অবশ্য বিশেষজ্ঞদের সিদ্ধান্ত মূল্যায়ণে গঠিত উপ-কমিটির সাম্প্রতিক দাবি, এ বিষয়ে একটি মতামত দিয়েছেন তারা। গত সপ্তাহের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর এমনটা জানান আইনমন্ত্রী আনিসুল হক।

মাল্টি ক্লায়েন্ট সার্ভের জন্য মনোনীত একই প্রতিষ্ঠানকে কেন দুই দফা আটকে দেয়া হলো?

বিষয়টি নিয়ে জ্বালানী বিশেষজ্ঞ বদরুল ইমাম বলেন, গ্যাস সংকটকে দীর্ঘায়িত করে বেশি দামের এলএনজি কিনতে বাধ্য করছে একটি গোষ্ঠী।

গ্যাস অনুসন্ধানে গভীর সমুদ্রের ১২ নম্বর ব্লকে কোরিয়ান প্রতিষ্ঠান পোসকু দাইয়্যুকে দায়িত্ব দিলেও তারা কেবল দ্বি-মাত্রিক জরিপ সম্পন্ন করেছে।

অন্যদিকে অগভীর সমুদ্রের দুটি ব্লকে ভারতের রাষ্ট্রীয় দুইটি প্রতিষ্ঠান এবং আরেকটিতে ক্রিস ও স্যানটোস এনার্জি কাজ শুরু করলেও তেমন কিছু এখনো জানাতে পারেনি।

Logo-orginal