, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar rtm

সাক্ষাৎকার: চন্দনাইশ উপজেলার তৃণমূল পর্যায়ের সংগ্রামী নেত্রী শাহানাজ বেগম

প্রকাশ: ২০১৯-০২-০৪ ১৪:২০:১০ || আপডেট: ২০১৯-০২-০৪ ১৪:২৭:২১

Spread the love

শাহানাজ বেগম। আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে একজন সম্ভাব্য মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী। তিনি দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের একজন সদস্য এবং চন্দনাইশ উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। গ্রামের বাড়ী চন্দনাইশ উপজেলার ৪ নং বরকল ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের কানাইমাদারী গ্রামে। রাজনীতির পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ত। সাক্ষাৎকার নিয়েছেন রিপোর্টার আফছার উদ্দিন লিটন।

আরটিএম নিউজ : আপনার দৃষ্টিকোণ থেকে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন কাদেরকে দেওয়া উচিত ?

শাহানাজ বেগম : আমার মতে, যারা তৃণমূল পর্যায়ে রাজনীতি করে আসছে তাদের মূল্যায়ন করা উচিত। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী সম্প্রতি বলেছেন কমপক্ষে তৃণমূল পর্যায়ে ১২ বছর রাজনীতির অভিজ্ঞতা না থাকলে তাকে মনোনয়ন দেওয়া যাবেনা। আমি প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে স্বাগত জানাই।

আরটিএম নিউজ : দল যদি এবারের উপজেলা পরিষদ নির্বাচনে আপনাকে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দেন, সেক্ষেত্রে আপনার ভবিষৎ পরিকল্পনা কি ?

শাহনাজ বেগম : দলের নীতি নির্ধারকরা যদি আমাকে বিবেচনা করে মনোনয়ন দিয়ে থাকে, তাহলে আমি নারীর অধিকার ও উন্নয়ন নিয়ে কাজ করবো। কেননা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর অধিকার ও উন্নয়নে যে অগ্রণী ভূমিকা রেখে যাচ্ছেন এরই ধারাবাহিকতা অব্যাহত রাখতে তৃণমূল পর্যায়ের সংগঠনকে শক্তিশালী এবং ঐক্যবদ্ব করতে বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা বাস্তবায়ন করতে আমি বদ্ধপরিকর।

আরটিএম নিউজ : আমরা জানি চন্দনাইশ উপজেলায় আওয়ামী লীগের প্রত্যেক সংগঠন থাকলেও বিগত দিনে মহিলা আওয়ামী লীগের কোনো সংগঠন ছিল না। এটা কি সত্য ?

শাহানাজ বেগম : আপনার প্রশ্নটি সম্পূর্ণ সত্য। অতীতে আওয়ামী লীগের অঙ্গসংগঠন কমিটি থাকলেও আমার জানা মতে মহিলা আওয়ামী লীগের কোনো সংগঠন ছিলনা। কিন্তু কর্মী এবং সমর্থক ছিল। আনন্দের বিষয় হচ্ছে আমাকে দক্ষিণ জেলা চন্দনাইশ উপজেলায় মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দায়িত্ব অর্পণ করায় আমি এবং আমার সভাপতি কমিটি সাজাতে প্রত্যেক ইউনিয়ন, ওয়ার্ড কমিটি করতে দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি , সাবেক এম.পি হাসিনা মান্নান এবং সাধারণ সম্পাদক ,সাবেক এম.পি চেমন আরা তৈয়ব এর সার্বিক সহযোগিতা ও পরামর্শ মোতাবেক সম্পূর্ন কমিটি সাজাতে সক্ষম হয়েছি।

আরটিএম নিউজ : কাদের সহযোগিতায় আপনি এই কমিটি গঠন করতে সক্ষম হয়েছেন?

শাহানাজ বেগম : বর্তমান এম.পি বীর মুক্তিযোদ্ধা, মাঠি ও মানুষের নেতা আলহাজ্জ নজরুল ইসলাম চৌধুরী’র সার্বিক সহযোগিতায় আমি চন্দনাইশ উপজেলায় প্রতিটি ইউনিয়নে কমিটি করতে পেরেছি। এক্ষেত্রে এম.পি মহোদয়ের সহধর্মিনী দিলারা ইসলাম চৌধুরী’র সহযোগিতা রয়েছে। আরো সহযোগিতা করেছেন সকল ইউনিয়নের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগ, ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সকল অঙ্গ-সংগঠনের নেতা কর্মী এবং এলাকার সর্বস্তরের মুজিব আদর্শের সৈনিকদের সহযোগিতায় এই কমিটি গঠন করতে আমি সক্ষম হয়েছি।

আরটিএম নিউজ : আপনার রাজনীতির লক্ষ্যে ও উদ্দেশ্য কি ?

শাহানাজ বেগম : বঙ্গবন্ধুর আদর্শে উজ্জিবীত হয়ে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের প্রতি আনুগত্য থেকে আমি রাজনীতি করি। আমার রাজনীতির প্রধান লক্ষ্যে ও উদ্দেশ্য হচ্ছে দেশ ও সমাজের কল্যাণে নিবেদিত ভাবে কাজ করা। পূর্বে উল্লেখ করেছি নারীর অধিকার ও উন্নয়ন নিয়ে কাজ করার পাশাপাশি দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। এছাড়া জননেত্রী শেখ হাসিনার স্বপ্নকে বাস্তবায়ন করার লক্ষ্যে আমি রাজনীতি করি।

আরটিএম নিউজ : আপনার রাজনৈতিক জীবনের শুরুটা জানতে চাই ?

শাহানাজ বেগম : আমি ১৯৯৬ সালে বঙ্গবন্ধুর প্রেরণায় রাজনীতি শুরু করি। আসলে বলতে গেলে কি আমার পিতাও একজন মুক্তিযোদ্বা ছিলেন। আমরা আওয়ামী লীগ পরিবারের বাইরে নয়। তবে ১৯৯৬ সালে আমার বিবাহ হওয়ার পরদিন থেকে আমার স্বামী আলহাজ¦ মাওলানা আবুল কালাম আজাদ সেদিন থেকে আমাকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করতে সাহস যুগিয়েছে। এমনকি আমার পঞ্চম শ্রেণির মেঝ ছেলেও আমাকে ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষন মুখস্থ’ করতে বাধ্য করেন। আমার মেঝ ছেলে কুতুব উদ্দিন (১১) কে ২০১১ সালে চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউটে ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধুর ভাষনের জন্য কেন্দ্রীয় আওয়ামীলীগের প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, দক্ষিন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান এবং চট্টগ্রাম ইসলামী ফাউন্ডেশনের বিভাগীয় পরিচালক এনামুল হকের হাত থেকে পুরস্কার গ্রহন করেন।

আরটিএম নিউজ : আপনি কি উদ্দেশ্য চন্দনাইশ উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে আবেদন করেছেন ?

শাহানাজ বেগম : আমি তৃণমূল পর্যায়ে এই চন্দনাইশ উপজেলার মহিলা আওয়ামী লীগকে অনেক কষ্ট করে সুসংগঠিত করেছি। এরই ধারাবাহিকতা রাখতে সাংগঠনিক ও প্রশাসনিক কর্মীদেরকে সুসংগঠিত করার উদ্দেশ্য আমি উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পাওয়ার ব্যাপারে আবেদন করেছি। এই পদে মনোনয়ন পেলে আমি এই সংগঠনকে আরো শক্তিশালী করতে সক্ষম হবো। ইনশাআল্লাহ।

Logo-orginal