, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

সৌদি আরবের আল কাসিম বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠানে এক খন্ড বাংলাদেশ

প্রকাশ: ২০১৯-০২-০১ ১২:৪০:২০ || আপডেট: ২০১৯-০২-০১ ১২:৪২:২৩

Spread the love

সৌদি আরবের আল কাসিম প্রদেশের কাসিম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দেশের ছাত্রদের অংশগ্রহণে ঐতিহ্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ৩ দিনব্যাপী অনুষ্ঠানের শেষ দিন ছিল বৃহস্পতিবার।

ছাত্রদের উৎসাহ দেয়ার লক্ষ্যে সৌদি আরব বাংলাদেশ দূতাবাসের প্রেস উইং সচিব ফখরুল ইসলাম মেলায় যোগদান করেন।
আল কাসিম বিশ্ববিদ্যালয়ের এ উৎসবে ২০টি দেশের ছাত্ররা নিজ নিজ দেশের ঐতিহ্য, পোশাক ও খাবারের প্রদর্শন করা হয়। বাংলাদেশ ছাড়াও এ উৎসবে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইনসহ বিভিন্ন আরব ও আফ্রিকান দেশের মুসলিম ছাত্ররা অংশগ্রহণ করেন।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্ররা তাদের স্টল দেশীয় বিভিন্ন খাবার, কারুশিল্প, গ্রামীণ ঐতিহ্য দিয়ে অত্যন্ত আকর্ষণীয় করে তুলে ধরে। স্টলে বিভিন্ন দেশের ছাত্রদের নাম বাংলায় লিখে তাদের বাংলা ভাষার সঙ্গে পরিচয় করে দেয় বাঙালি ছাত্ররা।

উৎসবে বাড়তি আকর্ষণ হিসেবে একটি রিকশায় করে অতিথিদের উৎসব প্রাঙ্গণে ঘোরানো হয়। বাংলাদেশের স্টলে দেশীয় ঐতিহ্য হিসেবে পালকি ও রাখা হয়। উৎসবে আগত ছাত্র ও অতিথিরা বাংলাদেশের পিঠা ও মিষ্টির প্রশংসা করেন।

আল কাসিম বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশি ছাত্ররা সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করে। উৎসবের আয়োজকরা বাংলাদেশি স্টলের প্রশংসা করেন। বাংলাদেশি ছাত্রদের পড়াশোনায় ভালো ফলাফল ও নিয়মানুবর্তিতার ও প্রশংসা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এ উৎসবে বাংলাদেশি ছাত্রদের অংশগ্রহণ সম্পর্কে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, এসব কার্যক্রমের মাধ্যমে সৌদি আরবে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধির পাশাপাশি বন্ধুর্তপূর্ণ সম্পর্ক ও বৃদ্ধি পাবে। তিনি সৌদি আরবে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রদের যে কোনো প্রয়োজনে দূতাবাস পাশে রয়েছে বলে জানান।

এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ৩০ জন ছাত্র সম্পূর্ণ বৃত্তি নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়ন করছে। ছাত্রদের জন্য আধুনিক লাইব্রেরি ও উন্নতমানের ক্যান্টিনের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া রয়েছে খুবই উন্নতমানের হোস্টেল। পড়াশোনার জন্য ছাত্ররা মাসিক বৃত্তির অর্থ পেয়ে থাকেন।

এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় ৮০ হাজার ছাত্রছাত্রী পড়াশোনা করছেন। যার মধ্যে প্রায় ৭০টি দেশের তিন সহস্রাধিক ছাত্র রয়েছে। বাংলাদেশি ছাত্র ছাড়াও বিশ্ববিদ্যালয়ে ৬ জন বাংলাদেশি শিক্ষক কর্মরত রয়েছেন।

উল্লেখ্য, মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে মিলনায়তনে ৩ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। উৎসঃ যুগান্তর ।

Logo-orginal