, বুধবার, ২১ আগস্ট ২০১৯

admin

আইএইএ’র নিকট আমিরাতের বিরদ্ধে গুরুতর অভিযোগ কাতারের

প্রকাশ: ২০১৯-০৩-২১ ১৯:৩৩:১৯ || আপডেট: ২০১৯-০৩-২১ ১৯:৩৩:১৯

Spread the love

নিউজ ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাত বা ইউএই’র নির্মাণাধীন পরমাণু বিদ্যুৎ কেন্দ্রকে আঞ্চলিক স্থিতিশীলতা এবং পরিবেশের প্রতি মারাত্মক হুমকি হিসেবে উল্লেখ করে অভিযোগ করেছে কাতার। সংবাদ আল জাজিরার ।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র কাছে জানানো লিখিত অভিযোগে এ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক সংস্থাটিকে হস্তক্ষেপ করার আহ্বান জানানো হয়েছে।

২৪ বিলিয়ন ডলারের বেশি অর্থ ব্যয়ে এ পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি বারাকায় নির্মাণ করছে আমিরাত। কাতারের অভিযোগ বলা হয়েছে, বারকা পরমাণু বিদ্যৎ কেন্দ্র থেকে দুর্ঘটনায় কারণে তেজস্ক্রিয় বিকিরণ ছড়িয়ে পড়লে তা পাঁচ থেকে ১৩ ঘণ্টার মধ্যে দোহায় পৌঁছে যাবে।

সাগরের নোনা পানিকে শোধন করে বিশুদ্ধ পানির প্রয়োজন মেটায় কাতার এবং এ ভাবে তেজস্ক্রিয় বিকিরণ ছড়িয়ে পড়লে তা আঞ্চলিক পানি সরবরাহ ব্যবস্থার ওপর প্রাণঘাতী প্রভাব ফেলবে বলেও অভিযোগে উল্লেখ করা হয়েছে। ইউএইএ’র মহাপরিচালক ইউকিয়া আমানোর কাছে লেখা চিঠি এ সব অভিযোগ করেছে কাতার।

দুর্যোগ মোকাবেলা পরিকল্পনা, স্বাস্থ্য, পরিবেশ রক্ষা এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে কাতারের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতার অভাব রয়েছে। ফলে তা মারাত্মক হুমকি হয়ে দেখা দেবে।

কাতার আরো বলেছে, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে যে প্রযুক্তি আশ্রয় নিয়েছে সংযুক্ত আরব আমিরাত তা প্রচলিত নয়। একমাত্র দক্ষিণ কোরিয়ায়ই কেবল ধাঁচের একটি বাণিজ্যিক পরমাণু চুল্লি আছে।

অবশ্য, এর আগে আমিরাত দাবি করেছে, আন্তর্জাতিক মান এবং উত্তম কর্মধারা মেনেই পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে তারা ।

ইসমাঈল হোসেন নয়ন,রাঙ্গুনিয়া প্রতিনিধিঃ রাঙ্গুনিয়ায় সাপের কামড়ে মো. শাহান (৩২) নামে এক কৃষি শ্রমিকের মৃত্যু
নিউজ ডেস্কঃ ভারতের উত্তরাখণ্ডে দুর্ঘটনার মুখে পড়ল ত্রাণবাহী একটি হেলিকপ্টার। ত্রাণ সামগ্রী নিয়ে উত্তরকাশীর মোরি
সাখাওয়াত হোসেন ফরহাদ: চট্টগ্রামের বাঁশখালী থানা পুলিশের বিশেষ অভিযানে ৮ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে
কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনা অবসানে আবারও মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড
লোহাগাড়া: চট্টগ্রামের লোহাগাড়া উত্তরা ব্যাংকের সহকারী ব্যবস্থাপক জনাব আমিরুল ইসলাম চৌধুরী ইন্তেকাল করেছেন। *ইন্না লিল্লাহী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal