, সোমবার, ২৭ মে ২০১৯

admin

আমার “টুনটুনি শিশুসাহিত্য পুরষ্কার-২০১৮” অর্জন এবং কিছু কথা

প্রকাশ: ২০১৯-০৩-০৩ ১১:০৬:৩৫ || আপডেট: ২০১৯-০৩-০৩ ১১:০৬:৩৫

Spread the love

মোহাম্মদ ইমাদ উদ্দীন: বর্তমান সময়ের তরুণ জনপ্রিয় কবি ও গল্পকার আহমেদ কিবরিয়া। একজন সাদা মনের মানুষ ও সহজ সরল জীবনযাপনে অভ্যস্ত  । তিনি আবার একজন মানবতাবাদী,সংস্কারবাদী এবং সংগঠকও বটে। যার চিন্তা ভাবনা মানবতার কাজে যুক্ত থাকা ও অসহায় মানুষদের জন্য কিছু করা। আর লেখালেখির মধ্য দিয়ে সমাজ পরিবর্তনের অপ্রাণ চেষ্টা।উত্তরবঙ্গের ছোট্ট শহর  ঠাকুরগাঁও জেলায়  জন্ম তার। ২০০০ সালে “কিশোরকন্ঠ ফাউন্ডেশন ” এর মাধ্যমে মাত্র ৭ বছর বয়সে সাহিত্যে হাতেখড়ি। বাংলাদেশের জনপ্রিয় শিশুকিশোর পত্রিকা” মাসিক কিশোরকন্ঠ” এর ডিসেম্বর সংখ্যায় ” ছবি দেখে গল্প লেখি”প্রতিযোগিতা এর ৮ তম পর্বে তার লেখা গল্প ” দুষ্ট ইঁদুরের সাজা” নির্বাচিত হয় এবং প্রকাশিত হয়। এর পর ২০০৪ সালে “মাসিক মদীনা” এর অক্টোবর সংখ্যায় তার লেখা নিবন্ধ ” নাস্তিক্যরা( মুসলিম নামধারী মুনাফিক) কি ব্যক্তিস্বাধীনতা লঙ্ঘন করছে?” প্রকাশিত হয়।  নানা জটিলতায় পরে তিনি পরিবারের পরামর্শে লেখালেখি পাবলিশ করা বন্ধ রাখেন। তবে বাসায় নিয়মিত তার পান্ডুলিপি লিখে যেতে থাকেন। ফলে ২০০৪ থেকে ২০১৭ দীর্ঘ ১৩ বছর আর সাহিত্যে নিয়মিত হতে পারেন নি। কিন্তু গত ২০১৭ সালের জুন মাস থেকে তিনি আবার সাহিত্যে ফিরলেন। দীর্ঘ ১৭ বছর অর্থাৎ প্রায় দেড় যুগ ধরে তিনি সাহিত্য চর্চা করে আসছেন। ২০১৮ সালে কবি ও গল্পকার আহমেদ কিবরিয়া ভাইয়ের সাথে আমার পরিচয় হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের সূত্রে। যদিও এখনো তার সাথে দেখা হওয়ার সুযোগ  হয়নি। তবুও আমার হৃদয়ে তার লেখালেখি ও মানবসেবায় সম্পৃক্ত হওয়ায় তার প্রতি  ভালবাসা আরো বেড়ে যায়। ফেইসবুক ফ্রেন্ড লিস্টে সংযুক্ত হওয়ায় তার লেখা প্রায় পড়া হয়। ভালবাসা মূলত তার লেখা ও তার কর্ম কান্ডের প্রতি ভাল লাগা থেকে। 

একদিন কবি ও গল্পকার আহমেদ কিবরিয়া ভাইয়ের ফেইসবুক পোস্টের  মাধ্যমে জানতে পারি তিনি  ” টুনটুনি-ছোটদের কাগজ” নামে একটি শিশুকিশোর পত্রিকা বের করার ঘোষণা দেন।  এ শিশুদের উপযোগী  জন্য ছড়া, গল্প ও প্রবন্ধ সহ এ জাতীয়  লেখা আহবান করেন।  একই সাথে ঘোষণা দেন প্রতিবছর তার পত্রিকা শিশুসাহিত্য ও মানবতার কাজে অবদানের জন্য তিন জন লেখককে তিন ক্যাটাগরিতে    “টুনটুনি শিশুসাহিত্য পুরস্কার” প্রদান করবেন। অনেকেই লেখা পাঠান আমিও ব্যতিক্রম হয় নি। সেই সূত্রে  প্রচুর লেখা জমাও হয়। সেখান থেকে মান সম্মত অনেক লেখার স্থান পায়। হঠাৎ একদিন তার ফেইসবুক পোস্টের মাধ্যমে জানতে পারলাম,  “টুনটুনি শিশুসাহিত্য পুরস্কার ২০১৮” 

১.ছড়াঃ প্রজাতি ও ফড়িং রাজা – তুষার কুমার সাহা  

২. গল্পঃ শীত ও গোসল – মজনু মিঞা  

৩.প্রবন্ধঃ অটিজম প্রতিরোধে চাই সচেতনতা – মোহাম্মদ ইমাদ উদ্দীন। এই তিন ক্যাটাগরির তিন জন (ছড়াকার,গল্পকার ও লেখক) এর মধ্যে আমার নাম দেখে চমকে উঠি ও রীতিমত অবাক হই। এই সব অর্জনের জন্য কাজের গতি আরো বেড়ে যায়। সেই কারণে হয়ত আমার আনন্দ আরো দ্বিগুণ বেড়ে যায়। এইটাই  সাহিত্যের জন্য আমার প্রথম অর্জন।

যদিও এর আগে আমাকে “কণিকা- একটি রক্তদাতা সংগঠন” হতে ২০১৬ সাল ও ২০১৭ সালে যথাক্রমে সুপার ডোনার সম্মাননা স্মারক  প্রদান করা হয়। আর ২০১৭ সালে কোয়ান্টাম ফাউন্ডেশন থেকে আজীবন রক্তদাতা সম্মাননা স্মারক প্রদান করা হয়। তাছাড়া ২০১৫ সালে ওয়ার্কস ফর গ্রীণ বাংলাদেশ (ডব্লিউ জি বি) সংগঠন হতে বেস্ট ভলান্টিয়ার অ্যাওয়ার্ড প্রদান করা হয়।  ২০১৩ সালে “জীবনবাতি” সংগঠন থেকে বেস্ট অর্গানাইজার অ্যাওয়ার্ড লাভ করি। তাছাড়া ওপার বাংলা কলকাতার মহাবঙ্গ সাহিত্য পরিষদের উদ্যোগে আমাকে “মহাবঙ্গ কলম-সৈনিক সম্মাননা” প্রদান করা। যদিও অনুষ্ঠানে স্বশরীরে উপস্থিত হওয়ার সুযোগ হয়নি। উক্ত অনুষ্ঠানে ভারত-বাংলাদেশের আরো বেশ কিছু সাহিত্যপ্রেমী ও সমাজসেবীদেরকে সম্মাননা প্রদান করা হয়।

যাই হোক তরুণ  কবি ও গল্পকার আহমেদ কিবরিয়া ভাই তার কথা রেখেছেন। ঘোষণা অনুযায়ী তিন ক্যাটাগরীতে তিন জনকে পুরস্কার ও সম্মাননা প্রদান করেন। একই সাথে টুনটুনি কর্তৃপক্ষ আমাকে “মানবতাবাদী লেখক” উপাধি  হিসেবে আখ্যায়িত করেছেন।

ছোটদের কাগজ “মাসিক টুনটুনি” ভবিষ্যৎ প্রজন্মের জন্য পথ পদর্শক কিংবা সমাজ সংস্কারক হিসেবে ভূমিকা রাখবে। এটিই ঠাকুরগাঁও জেলার প্রথম ও একমাত্র শিশুকিশোর পত্রিকা ও ওয়েবপোর্টাল। এই ছোট কাগজটি কবি, লেখক ও গল্পকার সহ বিভিন্ন সাহিত্যকদের জন্য আত্মপরিচয়, আত্মচেতনা এবং অনুপ্রেরণা যোগাবে। আল্লাহ পাক সম্পাদক আহমেদ কিবরিয়া ভাইয়ের এ প্রয়াস কবুল ও মঞ্জুর করুন। দীপ্তময় পথচলায় সম্পাদক ও টুনটুনি পরিবারের প্রতি  দোয়া ও আন্তরিক ভালোবাসা জ্ঞাপন করছি। একই সাথে এই ছোট কাগজটির পাঠক প্রিয়তা কামনা করি। পত্রিকাটি বর্তমানে পিডিএফ ফরমেটে রঙ্গিন, ঝলমলে ও শিশুদের উপযোগী করে ব্লগে ও অনলাইনে পরিবেশিত হচ্ছে। বর্তমান দুই বঙ্গের একঝাক প্রাণবন্ত শিশুসাহিত্যিকদের লেখায় সমৃদ্ধ হচ্ছে এর কার্যক্রম। পত্রিকাটি অনলাইনে পড়তে ও ডাউনলোড করে নিতে “টুনটুনি” এর অফিশিয়াল  ব্লগ ভিজিট করতে পারেন।

লেখক : সংগঠক ও কলামিস্ট।

C/O, মাওলানা মন্জিল, চন্দনাইশ পৌরসভা, ওয়ার্ড নং ০২, পূর্ব জোয়ারা (৪৩৮০),  চন্দনাইশ, চট্টগ্রাম,বাংলাদেশ। মোবাইল: ০১৮২৫৮৬৬৪০৫

নিউজ ডেস্কঃ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বলেন, মধ্যপ্রাচ্যে এতো গোলযোগ, অস্থিরতা এবং সন্ত্রাসবাদের মূলে রয়েছে ইসরাইল।
ভারতে ফের সংখ্যালঘুদের উপর লাঞ্ছনার অভিযোগ উঠেছে। মাথায় টুপি পড়ার অপরাধে মারধর, হুমকির মুখে পড়তে
জার্মানির নর্থ রাইন ওয়েস্টফ্যালিয়া অঙ্গরাজ্যের হ্যাগেন শহরে একটি মসজিদে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। শনিবার স্থানীয় সময়
সাখাওয়াত হোসাইন ফরহাদ, বাঁশখালীঃ নাড়ির টানে পাশে আনে।ঈদ আসলেই সবার জন্মস্থানে ফেরার ধুম পড়ে যায়।
রাজশাহীর তানোরে নিজ ছেলের লাঠির আঘাতে রোজারত অবস্থায় এক মায়ের করুণ মৃত্যু হয়েছে। রবিবার (২৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal