, সোমবার, ২৫ মার্চ ২০১৯

admin

ধ্বংসস্তূপে দাঁড়িয়ে তামিমের ডাবল সেঞ্চুরি,

প্রকাশ: ২০১৯-০৩-১৩ ১৪:৩৭:১৩ || আপডেট: ২০১৯-০৩-১৩ ১৪:৩৭:১৩

Spread the love

ইতিহাসের পাতায় নাম লেখানো হয়ে গেছে। টেস্টের তৃতীয় বা চতুর্থ ইনিংসে কোনো ওপেনিং জুটি এতোদিন ৩০০ রান ছুঁতে পারেনি। ইমরুল কায়েসকে সাথে নিয়ে না ছুঁতে পারা গন্তব্য জয় করেছেন তামিম।

গড়েছেন ৩১২ রানের মহাকাব্যিক জুটি। ১৫০ রানে ইমরুল বিদায় নিলেও টিকে ছিলেন তামিম। তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। তামিমের ডাবল সেঞ্চুরিটি বাংলাদেশের ইতিহাসের মাত্র দ্বিতীয় ডাবল সেঞ্চুরি।

২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি করেন মুশফিকুর রহিম। একই টেস্টে সম্ভাবনা জাগিয়েছিলেন মোহাম্মদ আশরাফুলও। কিন্তু ১৯০ রানে থামতে হয় অ্যাশকে। ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সম্ভাবনা জাগিয়েছিলেন মুমিনুলও। তিনি করেছিলেন ১৮১ রান।

ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করলেও ইনিংসের শুরুর আগে জগতটা বড় কঠিন মনে হয়েছিলো তামিমের কাছে। আপন ফুপুর মৃত্যু সংবাদের যন্ত্রণা নিয়ে মাঠে নামতে হয়েছিলো তাকে। ব্যাটিং শেষ করে চট্টগ্রামে উড়েও যেতে চেয়েছিলেন তিনি।

কিন্তু দেশের হয়ে প্রতিনিধিত্ব করার চেয়ে প্রিয়জনের মৃত্যুকে বড় করে দেখেননি তিনি। বুকের গভীরে প্রিয়জন হারানোর বেদনাকে কবর দিয়ে পাকিস্তানি বোলারদের শাসন করে গেছেন তিনি। এই ত্যাগের পুরস্কার হিসেবেই সৃষ্টিকর্তা যেনো ডাবল সেঞ্চুরি বুঝিয়ে দিয়েছেন বাংলাদেশের সেরা ব্যাটসম্যানকে।

পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে পরপর দুই সেঞ্চুরির পর একটি হাফ সেঞ্চুরি করে থেমেছিলেন তামিম। ওয়ানডের সেই ফর্ম এবার টেস্টেও দেখিয়ে দিলেন দেশের সেরা ওপেনার। সেঞ্চুরি করতে তামিম খেলেছিলেন ১২৩ বল। ছিলো ১১টি চার ও তিনটি ছয়। ডাবল সেঞ্চুরিতে ছুঁতে তামিমের লেগেছে মোট ২৬৪টি। চার মেরেছেন ১৭টি, ছয় সাতটি।

১৮২ রানে দাঁড়িয়ে ইয়াসির শাহকে পরপর দুই বলে বিশাল দুটি ছয় মারেন তামিম। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি ছুঁতে তখন দরকার মাত্র ছয় রান। দুটি ছয় মেরে এক রান নিলেন দৌড়ে। দরকার আর পাঁচ রান। পরের ওভারে জুনায়েদ খানকে ছয় মেরে তামিম ছুঁয়ে দিলেন স্বপ্নের সীমানা- ২০১! একই সাথে তিনি ছাড়িয়ে গেলেন মুশফিককে। এতোদিন পর্যন্ত মুশফিকের ২০০ রান ছিলো বাংলাদেশে সেরা টেস্ট ইনিংস।

ইরানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো বিবাহ উৎসব। প্রতি বছরই অনুষ্ঠিত হয় এই উৎসব। এবারের উৎসবটি
মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হিন্দু ধর্মাবলম্বী একই পরিবারের ৫ জন ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। রোববার রাত
চট্টগ্রামের বাঁশখালীতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ এক জলদস্যু নিহত হয়েছে। এ সময়
বাংলাদেশিদের শ্রম অভিবাসনের ক্ষেত্রে মালয়েশিয়া গুরুত্বপূর্ণ শ্রম বাজার। দেশটিতে বৈধ-অবৈধ প্রায় দশ লাখেরও বেশি বাংলাদেশি
কুয়েত সিটিঃ (ফাইল ছবি) কুয়েত সবদেশের শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় আগ্রহী বলে জানিয়েছেন পিএএম পরিচালক আসেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত