, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

ওবায়দুল কাদেরকে দেশের বাইরে নেয়ার মতো পরিস্থিতি নেইঃ ডা. আহসান

প্রকাশ: ২০১৯-০৩-০৩ ১৬:২২:২৪ || আপডেট: ২০১৯-০৩-০৩ ১৬:২২:২৪

Spread the love

ঢাকাঃ বিএসএমএমইউতে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু বিষয়ক মন্ত্রী ওবায়দুল কাদেরকে দেশের বাইরে নেয়ার মতো পরিস্থিতি নেই বলে জানিয়েছেন তার তত্ত্বাবধানে থাকা মেডিক্যাল বোর্ড।

মেডিক্যাল বোর্ড আরও জানান: ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা স্থিতিশীল নয়। রোববার দুপুর দেড়টার দিকে কাদেরের বর্তমান শারীরিক অবস্থা এবং চিকিৎসা বিষয়ে পরবর্তী করণীয় পর্যালোচনা করতে আরেক দফা আলোচনা শেষে ব্রিফিংয়ে এ তথ্য জানান বিএসএমএমইউ’র কার্ডিয়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসান।

তার নেতৃত্বেই মেডিক্যাল টিমটি আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের সার্বক্ষণিক দেখভাল করছেন। ব্রিফিংয়ে ডা. সৈয়দ আলী আহসান বলেন, হৃদপিণ্ডে রিং বা করোনারি স্ট্যান্ট পরানোর পর কিছুটা ভালো হলেও বর্তমানে ওবায়দুল কাদেরের অবস্থা ক্রমাগত উন্নতি-অবন‌তি হ‌চ্ছে।

এর আগে সকালে বিএসএমএমইউ’র উপাচার্য কনক কান্তি বড়ুয়া এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছিলেন, ওবায়দুল কাদেরের অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে।

রক্তচাপসহ অন্যান্য সবদিকে অবস্থা উন্নতির পথে। তবে শ্বাষকষ্ট থাকায় তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা তার অবস্থা পর্যবেক্ষণে রাখা হবে।

শনিবার ভোররাতে হঠাৎ হৃদরোগে আক্রান্ত হলে রোববার সকাল পৌনে আটটার দিকে গুরুতর অসুস্থ অবস্থায় তাকে বিএসএমএমইউ’র কার্ডিয়াক বিভাগে ভর্তি করা হয়। বর্তমানে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র, আইসিইউ’তে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

চিকিৎসকদের পরামর্শে ওবায়দুল কাদেরকে প্রয়োজনে যেকোনো সময় এয়ার অ্যাম্বুলেন্সে দেশের বাইরে নেয়ার প্রস্তুতি আছেবলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশ ছাড়া কেউ আইসিইউ’র ভেতরে প্রবেশ করতে পারবে না বলে জানানো হয়েছে। কেউ অনুভূতি জানাতে চাইলে বাইরে রাখা খাতায় লিখে তা প্রকাশের জন্য অনুরোধ করা হয়েছে। সাধারণ রোগীদের কথা ভেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ জানিয়েছেন, ওবায়দুল কাদেরের বর্তমান শারীরিক অবস্থা স্থিতিশীল। বিএসএমএমইউ’র কার্ডিয়াক বিভাগের প্রধান অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসানের নেতৃত্বে একটি মেডিক্যাল টিম তার সার্বক্ষণিক দেখভাল করছে।

তিনি জানান, দ্রুততার সঙ্গে কাদেরের লাইফ লাইন পরিষ্কার করায় তিনি সুস্থ আছেন। যথাসময়ে হাসপাতালে না নেয়া হলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা ছিল৷

বিএসএমএমইউ’র উপাচার্য কনক কান্তি বড়ুয়ার সঙ্গে যোগাযোগ করে প্রধানমন্ত্রী তার চিকিৎসার সার্বক্ষণিক খোঁজ নিচ্ছেন বলে জানান গোলাপ। এখন তার বড় ধরনের সমস্যা নেই।

‘যেহেতু লাইফ লাইন পরিষ্কার করা হয়েছে, সেহেতু ২৪ থেকে ৭২ ঘন্টা পর্যন্ত পর্যবেক্ষণে রাখা হবে। এরপরও অবস্থার উন্নতি না হলে বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ এবং প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে অন্যত্র চিকিৎসার ব্যবস্থা নেয়া হবে। এজন্য প্রস্তুতি আমাদের রয়েছে।’

সাবেক তথ্যমন্ত্রী জাসদ সভাপতি হাসানুল হক ইনু সাংবাদিকদের জানান, কাদেরের অবস্থা আগের তুলনায় নিয়ন্ত্রণে আছে। ডাক্তাররা ভালোভাবে চিকিৎসা করে যাচ্ছেন। ‘বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সব ধরনের চিকিৎসার ব্যবস্থা আছে। ওবায়দুল কাদের একজন বীর মুক্তিযোদ্ধা। সহসাই তিনি ভেঙে পড়বেন না,’ বলেন ইনু।

Logo-orginal