, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

admin admin

ফের আলোচনায় শিবির, নিবন্ধন বাতিল চাইল ছাত্রলীগ

প্রকাশ: ২০১৯-০৩-২৫ ১৯:৫৪:৫০ || আপডেট: ২০১৯-০৩-২৫ ১৯:৫৪:৫০

Spread the love

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের আগে ইসলামী ছাত্র শিবিরের নিবন্ধন ‘স্থায়ীভাবে বাতিলের’ দাবিতে মানববন্ধন করেছে ছাত্রলীগের একাংশ।

সোমবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ে শহীদ মিনার প্রাঙ্গনে এ মানববন্ধন করেন চবি শাখা ছাত্রলীগের একাংশ। খবর বিডি নিউজের ।

মানববন্ধনে ছাত্রলীগের বিলুপ্ত কমিটির উপ-গ্রন্থণা বিষয়ক সম্পাদক মিজানুর রহমান বিপুল বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্থিতিশীল পরিবেশ ও প্রগতি চর্চার লক্ষ্যে চবি ছাত্রলীগ সন্ত্রাসী সংগঠন ছাত্র শিবিরমুক্ত ক্যাম্পাস গড়ে তুলেছে।

“ছাত্র শিবির গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কোনো মন্ত্রণালয়, অধিদপ্তর ও কমিশন দ্বারা নিবন্ধিত সংগঠন নয়।”

তিনি বলেন, ছাত্র শিবির সম্পূর্ণ আইন বহির্ভূতভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন শিবিরের নিবন্ধন স্থায়ীভাবে বাতিল করেনি।

“মৌলবাদ মুক্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিবিরের মত সন্ত্রাসী সংগঠন এতদিন নিষিদ্ধ না হওয়াটা দুঃখজনক।”

সৈয়দ আমিরের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন বিলুপ্ত কমিটির উপ- বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রকিবুল হাসান দিনার, প্রদীপ চক্রবর্তী দূর্জয়, মো. পারভেজ,তানভির আহমেদ রাজিব, ইমাম উদ্দীর ফয়সাল পারভেজ প্রমুখ।

২০ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডির সভায় চাকসু নির্বাচন করার সিদ্ধান্ত হয়।

পরদিন চাকসু ও হল সংসদ নির্বাচনের জন্য নীতিমালা প্রণয়ন ও সুনির্দিষ্ট পরিকল্পনা নির্ধারণে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। তবে নির্বাচনের দিন-তারিখ এখনও ঠিক হয়নি।

চাকসুতেও সর্বশেষ নির্বাচন হয়েছিল ১৯৯০ সালের ৮ ফেব্রুয়ারি। ওই নির্বাচনে সর্বদলীয় ছাত্র ঐক্য বিজয়ী হয়েছিল ইসলামী ছাত্রশিবিরের বিরুদ্ধে।

সেসময় বাকশাল (বর্তমানে বিলুপ্ত) সমর্থিত জাতীয় ছাত্রলীগের নেতা মো. নাজিম উদ্দিন ভিপি, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতা আজিম উদ্দিন আহমেদ জিএস এবং ছাত্রদলের মাহবুবুর রহমান শামীম এজিএস নির্বাচিত হয়েছিলেন।

Logo-orginal