, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

বিশ্বকাপের আনলাকি ক্রিকেটারদের তালিকা

প্রকাশ: ২০১৯-০৪-২৭ ১১:৪১:৩১ || আপডেট: ২০১৯-০৪-২৭ ১১:৪১:৩১

Spread the love

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে পর্দা উঠছে বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসরের। ইতিমধ্যে টুর্নামেন্টের দশ দলই বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণার কাজ সম্পূর্ণ করে ফেলেছে। ঘোষিত দলগুলিতে অপ্রত্যাশিতভাবে যারা সুযোগ পেলেন না, তাদের নিয়ে রইল বিশ্বকাপের আনলাকি ক্রিকেটারদের তালিকা।

১)ঋষভ পন্ত: বিশ্বকাপের আনলাকি ক্রিকেটারদের তালিকা তৈরিতে অবশ্যই প্রথম নামটা থাকবে ভারতের ঋষভ পন্তের। মহেন্দ্র সিং ধোনির বিকল্প উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ভারতের ইংল্যান্ডগামী বিমানে পন্তের নাম প্রায় নিশ্চিত ধরে নেওয়া হয়েছিল। কিন্তু অভিজ্ঞতা ও কিপিং বিভাগে এগিয়ে থাকার কারণে সুযোগ পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিক। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ফরম্যাটে ভারতীয় উইকেটকিপার হিসেবে যথেষ্ট সফল পন্ত। সেই সঙ্গে ব্যাটসম্যান হিসেবেও দুই দেশেই টেস্টে শতরান রয়েছেন তার। সীমত ওভারের ক্রিকেটেও সাম্প্রতিক সময়ে নজর কেড়েছেন পন্ত। রেকর্ড পন্তের হয়ে কথা বললেও চাপের মুহুর্তে অনভিজ্ঞতার কারণে ধরে খেলার পরিবর্তে উইকেট ছুঁড়ে দিয়ে আসার প্রবণতাতেই ডুবতে হল পন্তকে। উনিশের বিশ্বকাপের জন্য ইংল্যান্ডগামী বিমানে সুযোগ না পেলেও ২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনির উত্তরসূরি হিসেবে দলে থাকতে চলেছেন, ধরে নেওয়াই যায়।

২) অম্বতি রায়ডু: পন্তের মতো ইনিও আনলাকি ক্রিকেটার৷ সাত মাস আগে কোহলির বিশ্বকাপ ভাবনায় চার নম্বরে ব্যাটিংয়ের গুরুদায়িত্বে ছিলেন রায়ডু৷ অবশ্য সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে ফর্ম হাতড়াতে হওয়ায় বিশ্বকাপ দল থেকেই বাদ পড়েছেন রায়ডু৷ পরিবর্তে চার নম্বরে থ্রি ডি- ভূমিকা পালনে সক্ষম বিজয় শংকরকে বেছে নিয়েছেন নির্বাচকরা৷ ব্যাটিং-বেলিং ও দুরন্ত ফিল্ডিং করার ক্ষমতার কারণে শংকরকে ‘থ্রি ডি’ বলেও ব্যাখা করেছেন নির্বাচক প্রধান এম এস কে প্রসাদ অ্যান্ড কোং৷
৩) জোফরা আর্চার: জন্ম ওয়েস্ট ইন্ডিজেও হলেও বাবার দেশ ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ খেলার প্রহর গুণছিলেন। বিশ্বকাপের স্কোয়াড ঘোষণার আগে তার নামও জোরেশোরে শোনা গিয়েছিল। কিন্তু বিশ্বকাপের আগে মে মাসে পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের ওয়ানডে দলে সুযোগ পেলেও মরগানের বিশ্বকাপ দলে সুযোগ পাননি তরুণ জোফরা আর্চার। জোফরা আর্চার ২০১৫ সালে সবশেষ ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছিলেন। বিপিএলএ পারফরমেন্স দেখে ২০১৮ আইপিএলে রাজস্থান রয়্যালস ৮ মিলিয়ন পাউন্ডে তাকে দলে ভিড়িয়েছিল।

৪) পিটার হ্যান্ডসকম্ব: অজি দল নির্বাচন নিয়ে অনেকেই অবাক। দলের উইকটেকিপারের ভূমিকায় রয়েছেন অ্যালেক্স ক্যারি। এছাড়া ব্যাকআপ কোনো উইকেটকিপার নেই। ইংল্যান্ডের মাটিতে পিটার হ্যান্ডসকম্বের মতো অভিজ্ঞ উইকেটকিপারের প্রয়োজন ছিল বলেই মত অনেকের। শেষ ১৩ ম্যাচে হ্যান্ডসকম্ব ৪৩.৫৪ গড়ে করেছেন ৪৭৯ রান। মূলত স্মিথ-ওয়ার্নারকে দলে জায়গা করতে দিতেই হ্যান্ডসকম্বকে বাদ দিতে বাধ্য হয়েছেন নির্বাচকরা।

৫) মোহাম্মদ আমির: ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের নায়ক বলা হয় তাকে। সেবার ফাইনালে রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও বিরাট কোহলিকে অল্প রানে সাজঘরে ফিরিয়ে মেন ইন ব্লু-র টপ অর্ডারে জোর ধাক্কা দিয়েছিলেন আমির। সেই আমিরকে এবার ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপে দেখা যাবে না। মে মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তান দলের ওয়ানডে স্কোয়াডে থাকলেও সরফরাজদের বিশ্বকাপ দলে সুযোগ পাননি আমির। অবশ্যই এক্ষেত্রে ভাগ্য নয়, নিজের ফর্মের কারণেই বাদ পড়েছেন এক সময় বিশ্ব কাঁপানো এই পেসার। তবে বিশ্বকাপের আগের সিরিজে ভালো কিছু করতে পারলে বিশ্বকাপে খেলার সুযোগও পেতে যেতে পারেন আমির।

উৎসঃ বিডি-প্রতিদিন।

Logo-orginal