, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯

admin

ভিডিও নিউজ-ঘূর্ণিঝড় ফণী শঙ্কায় চট্টগ্রামে ২ হাজার ৭৪৮ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

প্রকাশ: ২০১৯-০৫-০২ ২০:২৪:০২ || আপডেট: ২০১৯-০৫-০২ ২০:২৪:০২

Spread the love

চট্টগ্রাম: ঘূর্ণিঝড় ফণী আঘাত হানার শঙ্কায় চট্টগ্রামে ২ হাজার ৭৪৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে প্রায় ৮ লাখ মানুষ আশ্রয় নিতে পারবেন বলে জানিয়েছে জেলা প্রশাসন। খবর বাংলা নিউজের ।

বৃহস্পতিবার (২ মে) সকাল থেকেই উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ের জন্য এসব আশ্রয়কেন্দ্রে যেতে মাইকিং শুরু করে জেলা প্রশাসনের একাধিক টিম।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় রেড ক্রিসেন্টের ১০ হাজার ও সিপিপির ৬ হাজার ৬৬০ স্বেচ্ছাসেবক, ২৮৪টি মেডিকেল টিম, পর্যাপ্ত ওষুধ, ৫০ হাজার পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং ১ হাজার ৪০০ পিস হাইজিন কিডস প্রস্তুত রাখা হয়েছে। সংগ্রহ করা হচ্ছে আরও ১ লাখ পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট।

এছাড়াও সহায়তা দিতে নগদ অর্থ, ২২৭ মেট্রিক টন চাল, ৭০০ বান্ডিল ঢেউটিন, ৬ হাজার ৫০০ প্যাকেট শুকনো খাবার প্রস্তুত রেখেছে জেলা প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।

জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মো. দেলোয়ার হোসেন জানান, ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। চট্টগ্রামের উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে মাইকিং করা হচ্ছে। তাদের জন্য আশ্রয়কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে।

তিনি বলেন, ঘূর্ণিঝড় আঘাত হানলে ক্ষয়-ক্ষতির পরিমাণ কমাতে সেনাবাহিনী, কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস, নৌ-পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে দ্রুত উদ্ধার কার্যক্রম পরিচালনা করা হবে। এ জন্য তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ আমরা রাখছি।

ঝুঁকিপূর্ণ পাহাড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

এদিকে নগরের পাহাড়তলী এলাকার বিজয় নগরে ঝুঁকিপূর্ণ পাহাড়ে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে অভিযান চালায় প্রশাসন। এ সময় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বাস করা লোকজনকে সরিয়ে নেওয়া হয়।

কাট্টরী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ভারি বৃষ্টি হলে পাহাড় ধসের শঙ্কা রয়েছে। এ জন্য পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বাস করা লোকজনকে সেরে যেতে আমরা অনুরোধ করেছি।

তিনি বলেন, এ সময় পাহাড়ে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। ৮টি প্রি-পেইড মিটারসহ ১টি ট্রান্সফরমার জব্দ করা হয়।

#ভিডিও কৃতজ্ঞায় বাংলা নিউজ ।

সাবেক রাষ্ট্রপতি, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে শেষবারের
কুয়েত সিটিঃ ভারতীয় পার্সপোর্ট নিয়ে কুয়েতে প্রবেশ করার চেষ্টায়য় মোস্ট ওয়ান্টেড আসামী এক বাংলাদেশী নাগরিককে
ইহুদিবাদী ইসরাইলের একটি অস্ত্র কারখানায় আগুন লেগে ভয়াবহ আকার ধারণ করেছে। অনেক দূর থেকেই ধোয়ার
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেনের ধাক্কায় একটি মাইক্রোবাসের বরসহ ৯ জন যাত্রী নিহত হয়েছেন। নিহত বরযাত্রী সুমনের
সাতকানিয়াঃ চট্টগ্রামের সাংগু নদীর স্রোতে ভেঙে পড়ল তিন তলা ভবন। ভবনটির মালিক জনাব খলিলুর রহমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal