, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin admin

যেকোনো মূল্যেই বাংলাদেশ ছাড়তে চান যুবকরা

প্রকাশ: ২০১৯-০৫-১৩ ১৩:৪২:৪০ || আপডেট: ২০১৯-০৫-১৩ ১৩:৪৩:০৫

Spread the love

বাংলাদেশিরা যেকোনো মূল্যেই যেন দেশ ছাড়তে চান। ইউরোপ যেতে পারলেই যেন ভাগ্য খুলে যাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্তর সচিব মানব-পাচার বিরোধী টাস্কফোর্সের ফোকাল পয়েন্ট আবু কবর ছিদ্দিকী, তরুণ প্রজন্মের এমন একটা মনোভাবকেই দায়ী করছেন।

তিনি বলেন, ‘কোন লিগাল কাগজপত্র থাকে না তবুও তারা যাবেই। এমনও লোক আছে যে পাঁচ বছর ধরে যাচ্ছেই। জার্মানি পর্যন্ত তার যেতেই হবে। সে প্রথম গিয়েছে ইরাক। সেখান থেকে সিরিয়া, সেখান থেকে ইস্তাম্বুল, সেখান থেকে গ্রিস।’

‘এভাবে বিভিন্ন যায়গায় সে আটকা পড়েছে জেল খেটেছে, আবার ট্রাফিকারদের টাকা দিয়েছে। বাঁচুক আর মরুক জার্মানি যেতে হবে। দেখা গেলো সেখানেও যে এসাইলামও পায়না। মানবেতর জীবনযাপন করে।’

সুনামগঞ্জের গোলাবগঞ্জ উপজেলার হাওরতলা গ্রামে আফজাল মাহমুদের বাড়িতে চলছে শোকের মাতম। ইতালি যাবার কথা ছিল তার। কিন্তু খবর এল হাজারো মাইল দূরে কোনো এক সমুদ্রে নিখোঁজ হয়েছেন তিনি।

তার চাচাতো ভাই রাবেল আহমেদ বলেন, ‘ও দালালের মাধ্যমে গেছিল। গত ৪ ডিসেম্বর বাংলাদেশ থেকে ফ্লাইটে করে দুবাইতে নিছে। দুবাইতে সপ্তাহ-দশ দিন দুবাইতে রাখা হইছে। এর পরে তুর্কি। তার পর লিবিয়াতে পাঠাইছে।’

দুই বছর আগে উচ্চ মাধ্যমিক পাশ করেছেন আফজাল মাহমুদ। যার পরিবারের আরও অনেক পুরুষ সদস্য ইতোমধ্যেই ইতালি ও ফ্রান্সে থাকেন।
বড় ভাইদের পথ ধরে তিনিও যাচ্ছিলেন। যাবার জন্য দেশি দালালদের বেশ বড় অংকের অর্থও দিয়েছিলেন।

যে দীর্ঘ পথ পাড়ি দিয়ে তিনি ইতালি যাচ্ছিলেন তার মধ্যে যে সমুদ্রও পাড়ি দিতে হবে সেই তথ্য কিছুই তারা জানতেন না বলেন রাবেল আহমেদ।
তিনি বলছেন, ‘এই রকম তো আমরা কোনদিন কল্পনাও করি নাই। দালালে আমাদের অনেক আশা দিছে।

ভালো বিমানে দেব বা ভালো সুযোগ সুবিধা দিবো। সুন্দরভাবে ইতালি পৌঁছাইব। পানির কোনো সিস্টেম নাই ওইভাবে পাঠান হইবো। পরে শুনি যে একটা ছোট্ট ট্রলারে দিছে। যার মধ্যে ৯০ থেকে ৮০ জন মানুষ আছিলো। কতক্ষণ পর ট্রলারটা চেঞ্জ করছে। তার কতক্ষণ পর সেটা ডুবি গেছে।’

বৃহস্পতিবার ভূমধ্যসাগরে এক নৌকা ডুবিতে নিহত প্রায় ৬০ জন অভিবাসীর অধিকাংশই ছিল বাংলাদেশি নাগরিক। সেই নৌকাতেই ছিলেন আফজাল মাহমুদ।

আহমেদ বলেন, ‘এসব তথ্য মিলেছে তিউনিসিয়ায় থাকা পরিচিতদের কাছ থেকে। কাছাকাছি সময়ে বাংলাদেশিদের ইউরোপে যাওয়ার যেসব কাহিনি শোনা গেছে তার সঙ্গে আফজাল মাহমুদের গল্প যেন অনেকটাই একই রকম।

লিবিয়া, তুরস্ক হয়ে ইতালি অথবা গ্রিস। এই নামগুলোই বারবার আসছে। যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান, ইরাক অথবা সাব সাহারা অঞ্চলের কিছু দেশের অধিবাসীরা এই রুট ব্যবহার করে। সেটাই ছিল প্রবণতা।

কিন্তু বাংলাদেশিরা হাজার মাইল দূরের ভূমধ্যসাগর পাড়ি দেয়ার এই পথ কেন বেছে নিচ্ছেন? ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলছেন, কিভাবে তার শুরু।

তিনি বলেন, ‘২০১০ সালের দিকে প্রচুর বাংলাদেশি লিবিয়াতে কাজ করতো। লিবিয়াতে যখন যুদ্ধ শুরু হয় তখন অনেকেই বাংলাদেশে চলে আসেন। ৩৭ হাজারের মতো। আর একটা বড় অংশ যারা আসতে পারেননি তখন তারা কোনো না কোনভাবে ইউরোপ ঢোকার চেষ্টা করে। তখন থেকেই ওই পথটা খুব পপুলার হয়ে ওঠে। মানব-পাচার চক্র গড়ে ওঠে যারা বাংলাদেশ থেকে লিবিয়া তারপর ইউরোপ নিয়ে যাবে। এখনো তারা এই ঝুঁকিটা নিচ্ছে।’

আইওএমের ২০১৭ সালে একটি জরিপে দেখা গেছে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি ঢোকার চেষ্টা করেছে যেসব দেশের নাগরিকেরা বাংলাদেশিরা রয়েছেন সে রকম প্রথম পাঁচটি দেশের তালিকায়।

ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান বিষয়ক পরিদফতর ইওরোস্ট্যাটের তথ্যমতে, ২০১৪ সালের পর থেকে ২০১৭ সাল পর্যন্ত যেসব দেশের নাগরিকেরা ইউরোপে সবচেয়ে বেশি আশ্রয় প্রার্থনা করেছে সে রকম প্রথম দিকের দশটি দেশের তালিকাতেও বাংলাদেশ রয়েছে।

এমন অনিয়মিত অভিবাসন ঠেকাতে ইউরোপের দেশগুলোর সঙ্গে বাংলাদেশ কাজ করছেন বলে জানালেন তিনি। ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, এ রকম ঝুঁকিপূর্ণ বিদেশ যাত্রা ঠেকাতে একক দেশ নয় বরং একটি সমন্বিত আন্তর্জাতিক উদ্যোগ ছাড়া আর সমাধান নেই।

তার মতে, ‘আপনি এইখান থেকে ঠেকাতে পারবেন না। লিবিয়া থেকে ঠেকাতে হবে। যারা যাচ্ছে তারা লিবিয়া থেকে যাচ্ছে। আর আন্তর্জাতিক মানব-পাচারকারী যে চক্র তার পেছনে অনেক বড় বাণিজ্য রয়েছে। আমাদের আন্তরিকতা নিয়ে আপনি প্রশ্ন তুলতে পারেন কিন্তু লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার যে চেষ্টা সেখানে বাংলাদেশ সরকার বা দূতাবাস খুব শক্ত ভূমিকা নিয়ে প্রতিহত করতে পারবে এমনটা ভাবাটা আসলে সম্ভব না। আন্তর্জাতিকভাবেই আমাদের এক হয়ে কাজ করতে হবে।’

ওদিকে হাওরতলা গ্রামের আফজাল মাহমুদের পরিবার এখন অপেক্ষায় আছেন কোন একটা খবরের। হয়ত মরদেহ পাবেন সেই আশঙ্কায় রয়েছেন। আর রাবেল আহমেদ বলছেন তিনি দালালদের বিচার চান। উৎসঃ জাগো নিউজ ।

Logo-orginal