, সোমবার, ২২ জুলাই ২০১৯

admin

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে যে বার্তা দিল চীন

প্রকাশ: ২০১৯-০৫-০৯ ১৪:৪৮:৩৭ || আপডেট: ২০১৯-০৫-০৯ ১৪:৪৮:৩৭

Spread the love

চলমান রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে চীনের আলোচনা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো। রাজধানীর গুলশানের একটি অভিজাত হোটেলে দ্বিতীয় বেল্ট অ্যান্ড ফোরাম সামিট উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ঝ্যাং জুয়ো বলেন, আমার রোহিঙ্গাদের সার্বিক অবস্থা গভীরভাবে পর্যবেক্ষণ করছি। এই সংকট নিয়ে দুই দেশের (বাংলাদেশ-মিয়ানমার) সঙ্গে আমাদের চলমান আলোচনা অব্যাহত রয়েছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে চীন যেসব সুপারিশ দিয়েছিলো তার এখনো প্রয়োজনীয়তা রয়েছে বলেও মনে করেন তিনি। তবে, শুধুমাত্র প্রত্যাবসানের ব্যবস্থাই রোহিঙ্গা সমস্যা সমাধানের একমাত্র সমাধান নয় বলে উল্লেখ করেন তিনি।

চীনা রাষ্ট্রদূত বলেন, আমরা চাই রাখাইন রাজ্যে দারিদ্র্য হ্রাসের মাধ্যমে রোহিঙ্গা সঙ্কট সমাধান হোক। পাশাপাশি সমস্যা চিহ্নিত করে রাজ্যের উন্নতি করা। এছাড়া বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার (বিসিআইএম) অর্থনৈতিক করিডোরের মাধ্যমে সংকটপূর্ণ রাখাইন রাজ্যকে উন্নয়নের আওতায় নিয়ে আনা সম্ভব। সে বিষয়টিতেই নজর দেয়া হচ্ছে।

প্রায় ১০ বছর আগে শামসুন্নাহারের সঙ্গে বিয়ে হয় বাক প্রতিবন্ধী সিরাজের। ৬ বছরের এক মেয়ে
মোহাম্মদ ইমাদ উদ্দীনঃ ধর্ষণ একটি ভয়ংকর সামাজিক ব্যাধি। আজকাল পত্রিকার পাতায়   কিংবা সোস্যাইল মিডিয়াতে
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করায় বাংলাদেশ
বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে ‘রাষ্ট্রদ্রোহ’ মামলা দায়ের
ইহরামের কাপড় গায়ে দিয়ে সিলেটের হজরত শাহজালাল (রাহ.) এর বার্ষিক উরুস অনুষ্ঠানে যোগ দেওয়া নিয়ে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal